মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

বঙ্গবন্ধুর নেতৃত্বে উন্নয়নের অগ্রযাত্রা শুরু হয়েছিল : ড. কলিমউল্লাহ

মঙ্গলবার, আগস্ট ২৪, ২০২১
বঙ্গবন্ধুর নেতৃত্বে উন্নয়নের অগ্রযাত্রা শুরু হয়েছিল : ড. কলিমউল্লাহ

সময় জার্নাল প্রতিবেদক : জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদের (জানিপপ) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আধুনিক বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রা শুরু হয়েছিল। বাঙালী জাতিকে পাকিস্তানের বৈষম্য থেকে মুক্তি দেয়ার জন্য তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতৃত্ব দিয়েছেন। স্বদেশ প্রত্যাবর্তন করেই তিনি আধুনিক রাষ্ট্রের ভিত্তি মজবুত করার জন্য প্রয়োজনীয় প্রশাসনিক সংস্কার ও জনকল্যাণমূলক নীতি গ্রহণ করেন। বাংলাদেশের সূচনালগ্নে বঙ্গবন্ধুর প্রণীত নীতির ও পরিকল্পনার কারণে বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধি চলমান রয়েছে।  

মঙ্গলবার (২৪ আগস্ট) জানিপপের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক ওয়েবিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় ড. কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করেন। 

আলোচনা সভায় দিনাজপুর থেকে সংযুক্ত হয়ে সূচনা বক্তব্য প্রদান করেন তরুণ বক্তা গোলাম মুর্শেদ। তিনি বঙ্গবন্ধুসহ সকল শহীদের আত্মার শান্তি কামনা করেন।  

ভারত থেকে সংযুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন টিভি ব্যক্তিত্ব, কলামিস্ট ও গবেষক পিনাকী ভট্রাচার্য। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের ঐতিহাসিক প্রেক্ষাপট ও ইতিহাস তুলে ধরে তিনি বলেন, দীর্ঘদিনের শাসন ও নিপীড়ন থেকে মুক্তি দেয়ার জন্য বঙ্গবন্ধু বাঙালী জাতিকে এ ভাষণের মাধ্যমে উজ্জীবিত করে তোলেন। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের মিহির বিশ্বাস। তিনি বঙ্গবন্ধুর পরিবেশ ভাবনা ও চিন্তার তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর কারণে বাঙালী জাতি বিশ্বের বুকে মাথা উচুঁ করে দাঁড়াতে পেরেছে। পরিবেশের গুরুত্ব উপলব্দি করেই বঙ্গবন্ধু বৃক্ষরোপন কর্মসূচি চালু করেছিলেন।  

সভায় মূখ্য আলোচক হিসেবে বক্তব্য উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক দেওয়ান নুসরাত জাহান। তিনি বঙ্গবন্ধুর কৃষি ভাবনা ও নীতি নিয়ে আলোচনা করেন। জাহান বলেন, বঙ্গবন্ধু কৃষির গুরুত্ব উপলব্দি করে পঞ্চবার্ষিক পরিকল্পনাতে কৃষিকে অন্তর্ভূক্ত করার পাশাপাশি বাজেটে ভর্তুকির পরিমাণ বাড়িয়ে দেন। 

জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার, লেখক ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি ও ভাবনা নিয়ে পর্যালোচনা করেন। তিনি বলেন, জাতির পিতার রাজনৈতিক দূরদর্শীতা ও প্রজ্ঞার কারণে বাংলাদেশ বৈশ্বিক পরিমন্ডলে নিজস্ব পরিচিতি ও গ্রহণযোগ্যতা বৃদ্ধিকল্পে জাতিসংঘসহ অনেক গুরুত্বপূর্ণ সংস্থার সদস্যপদ লাভ করে। এছাড়াও তাঁর শাসনামলে বাংলাদেশ ১১৬টি রাষ্ট্রের স্বীকৃতি পায়।

এছাড়াও ভারত থেকে সংযুক্ত ছিলেন শ্রীমতি উর্বশী গুপ্তা।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ