শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

টানা ৮ ঘণ্টা বসে থাকা স্ট্রোকের ঝুঁকি বাড়ায় ৭ গুণ

শুক্রবার, আগস্ট ২৭, ২০২১
টানা ৮ ঘণ্টা বসে থাকা স্ট্রোকের ঝুঁকি বাড়ায় ৭ গুণ

হেলথ ডেস্ক : শারীরিকভাবে সক্রিয় থাকা ব্যক্তিদের তুলনায় দিনের একই সময়ে বসে থাকা ষাট বছরের নিচের প্রাপ্তবয়স্করা স্ট্রোকের উচ্চ ঝুঁকিতে থাকেন। নতুন এক গবেষণার বরাত দিয়ে এ তথ্য দিয়েছে সিএনএন।

যারা দিনে আট ঘণ্টা বা তার চেয়ে বেশি সময় বসে থাকে ও শারীরিকভাবে কাজে সক্রিয় নয় তাদের ঝুঁকি অন্যদের তুলনায় সাতগুণ বেশি বলে উল্লেখ করা হয় এতে।

এর তুলনায় সুবিধাজনক অবস্থায় থাকেন যারা দিনে চার ঘণ্টার কম সময় বসে থাকেন ও কমপক্ষে ১০ মিনিট ব্যায়াম করেন।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের ‘স্ট্রোক’ জার্নালে এ গবেষণা প্রকাশ হয়েছে।

এ গবেষণায় কানাডিয়ান কমিউনিটি হেলথ সার্ভে থেকে পাওয়া ১ লাখ ৪৩ হাজার প্রাপ্তবয়স্কের স্বাস্থ্য তথ্য ব্যবহার হয়েছে। গড়ে ৯.৪ বছরে স্ট্রোকের ঘটনা নেই এমন ৪০ ও বেশি বয়সীদের এ গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

কানাডার ম্যাকমাস্টার ইউনিভার্সিটির ক্লিনিক্যাল স্কলার এবং গবেষণাপত্রটির প্রধান লেখক ড. রায়েদ জাউন্ডি বলেন, বসে থাকলে গ্লুকোজ, লিপিড মেটাবোলিজম ও রক্ষা প্রবাহ বাধাগ্রস্ত হয় এবং শরীরে প্রদাহ বৃদ্ধি পায়। এ পরিবর্তনগুলো সময়ের সঙ্গে সঙ্গে রক্তনালীর ওপর বিরূপ প্রভাব ফেলে এবং হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

এ ছাড়া শরীরবৃত্তীয় অন্যান্য বিষয় গবেষণায় ওঠে এসেছে। পাশাপাশি আগের গবেষণাগুলোর মূল্যায়ন উপস্থাপন করা হয়েছে। সঙ্গে স্ট্রোকের ঝুঁকি কমানোর নানান দিক তুলে ধরেছেন তারা।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ