শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মেডিকেল ও ডেন্টাল কলেজ খুলছে আগামী ১৩ সেপ্টেম্বর

বুধবার, সেপ্টেম্বর ১, ২০২১
মেডিকেল ও ডেন্টাল কলেজ খুলছে আগামী ১৩ সেপ্টেম্বর

করোনাভাইরাস সংক্রমণের কারণে দীর্ঘ দিন বন্ধ থাকা মেডিকেল ও ডেন্টাল কলেজগুলো খুলছে আগামী ১৩ সেপ্টেম্বর। মেডিকেল কলেজগুলো খোলা নিয়ে আজ বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক বৈঠকে এমন সিদ্ধান্ত হয়। 

পরে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ায় মেডিকেলসহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে হয়েছে। কিন্তু অনলাইন ক্লাস চালু ছিল। মেডিকেল শিক্ষাটা এমন একটি ব্যবস্থা, যা প্রায়োগিক নির্ভর। চিকিৎসকদের অবশ্যই রোগীর কাছে যেতে হবে। তা না হলে তিনি ভালো চিকিৎসক হতে পারবেন না। এ সমস্ত চিন্তা-ভাবনা করে আমরা সকলে মিলে সশরীরে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। না হলে মেডিকেল শিক্ষায় বড় একটা শূন্যতা সৃষ্টি হবে, এতে আমরা আগামীতে ভালো চিকিৎসক পাবো না। এসব চিন্তা করে প্রাথমিকভাবে প্রথম, দ্বিতীয় এবং পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস নিতে যাচ্ছি। আগামী ১৩ সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু হবে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এমবিবিএস দ্বিতীয় ও পঞ্চম বর্ষের শিক্ষার্থীদেরকে নিয়মিত রোগীর কাছে যেতে হবে। রোগীর কাছে না গেলে সঠিক শিক্ষাটা গ্রহণ করতে পারবে না এবং লেখাপড়াটা অপূর্ণ রয়ে যাবে। শিক্ষার্থীরা রোগীর কাছে গিয়ে অনেক কিছু শিখবে এবং নতুন নতুন জ্ঞান অর্জন করবে। এক্ষেত্রে শিক্ষার্থীরা নন-কোভিড রোগীদেরকে দেখতে যাবে, ক্ষেত্রভেদে কোভিড রোগীদের কাছেও নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হবে।

তিনি আরও বলেন, ‘আমরা শিক্ষক-শিক্ষার্থীদেরকে টিকা দিয়েছি। টিকার মাধ্যমে সবাইকে সুরক্ষিত করার চেষ্টা করেছি। ক্লাসে যাওয়ার সময় মাস্ক পরিধান করতে হবে। সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। শিক্ষক-শিক্ষার্থীদেরকে সুরক্ষিত করার জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে। পর্যায়ক্রমে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। এরপর আমরা দেখবো, কোনো ধরনের সমস্যা দেখা দেয় কিনা। সমস্যা দেখা দিলে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবো।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। এছাড়াও উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এনায়েত হোসেন, প্রাইভেট মেডিকেল কলেজ ও হাসপাতাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. আলী নুর মুবিন।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল