শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

উদ্ধারকারী নৌকা থাকবে বন্যাদুর্গত এলাকায়: ত্রাণ প্রতিমন্ত্রী

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২, ২০২১
উদ্ধারকারী নৌকা থাকবে বন্যাদুর্গত এলাকায়: ত্রাণ প্রতিমন্ত্রী

সময় জার্নাল প্রতিবেদক :

বন্যাদুর্গত এলাকায় মানুষ, গৃহপালিত পশু-পাখি ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বন্যা আশ্রয়কেন্দ্রে স্থানান্তরের জন্য নির্মিত বোট গ্রহণ করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দুপুরে আনুষ্ঠানিকভাবে ৬০টির মধ্যে নির্মাণ সম্পন্ন হওয়া ৮টি রেসকিউ বোট গ্রহণ করেন তিনি।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জানান, রেসকিউ বোটগুলো বন্যাকবলিত এলাকার মানুষ, গৃহপালিত পশু-পাখি ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বন্যা আশ্রয়কেন্দ্রে স্থানান্তরের কাজে ব্যবহার করা হবে। নারী, শিশু ও প্রতিবন্ধীদের রেসকিউ বোটের মাধ্যমে নিরাপদে উদ্ধার ও স্থানান্তর কাজ পরিচালনায় বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিটি বোটে একটি ফার্স্ট এইড বক্স, একটি হুইলচেয়ার, একটি স্ট্রেচার, একটি ওয়াকিং ফ্রেম, দুটি আলাদা টয়লেট, যার একটি সবার জন্য উন্মুক্ত এবং অন্য একটি সিনিয়র সিটিজেনদের জন্য ব্যবহার করা যাবে। প্রতিটি বোটে ৮০ জন যাত্রী ছাড়াও গৃহপালিত পশুপাখি ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বহন করা যাবে বলে জানান তিনি।

ডা. এনাম জানান, এই বোটের নকশা, প্রতিবন্ধীদের জন্য সকল সুবিধা সংযোজন- এসব কিছুর সঙ্গে একান্ত দিক নির্দেশনা দিয়েছেন সারা বিশ্বে অটিস্টিক শিশুর অধিকার প্রতিষ্ঠায় নিবেদিত প্রাণ সায়মা ওয়াজেদ পুতুল।
২৭ কোটি টাকা ব্যয়ে ৬০ টি রেসকিউ বোট নির্মাণের জন্যে গত বছরের ২১ জুলাই আমরা কার্যাদেশ গিয়েছিলাম নৌবাহিনী তত্ত্বাবধানে পরিচালিত ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড কে। প্রতিটি বোট নির্মাণে খরচ হচ্ছে ৪৫ লাখ টাকা।


সময় জার্নাল/ইএইচ



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ