শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

রাবিতে মৎস্য সপ্তাহ উদযাপিত

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২, ২০২১
রাবিতে মৎস্য সপ্তাহ উদযাপিত

নোমান ইমতিয়াজ, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বিশ^বিদ্যালয়ে ফিশারীজ বিভাগের ফ্রেশওয়াটার ফিশ কনজারভেশন রিজার্ভারে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। 

বৃহস্পতিবার (০২ সেপ্টেম্বর) বেলা ১১টায় রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার মাছের পোনা অবমুক্ত করেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম, কৃষি অনুষদের অধিকর্তা অধ্যাপক সালেহা জেসমিন ও মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালক তোফাজউদ্দীন আহম্মেদ।

আরো উপস্থিত ছিলেন, রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, ভারপ্রাপ্ত প্রক্টর লিয়াকত আলী, জনসংযোগ দপ্তরের প্রশাসক আজিজুর রহমান, ফিশারীজ বিভাগের সভাপতি অধ্যাপক এম মনজুরুল আলম ও মৎস্য সপ্তাহ ২০২১ উদযাপন কমিটির আহবায়ক ড. সৈয়দা নুসরাত জাহান। মাছের পোনা অবমুক্তকরণ শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ড. সৈয়দা নুসরাত জাহান সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন উপাচার্য, উপ-উপাচার্যদ্বয় ও রেজিস্ট্রার।

উপাচার্য তাঁর সংক্ষিপ্ত বক্তৃতায় কৃষির উন্নয়নে বঙ্গবন্ধুর অবদানকে স্মরণ করে বলেন, বর্তমান জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষি ও মৎস্য উন্নয়নে ভর্তুকিসহ বিভিন্ন প্রণোদনামূলক সুবিধা প্রদান করছে। ফলে দেশে কৃষি ও মৎস্য খাতে এক বিপ্লব সংঘটিত হয়েছে।

এদিন সন্ধ্যা ৭টায় ‘কর্মসংস্থান বৃদ্ধিতে মৎস্য চাষের ভূমিকা: প্রেক্ষিত কোভিড-১৯’ শীর্ষক একটি ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম, কৃষি অনুষদের অধিকর্তা অধ্যাপক সালেহা জেসমিন ও মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালক তোফাজউদ্দীন আহম্মেদ।

এছাড়া অধ্যাপক তারিকুল ইসলাম ‘ফিশারীজ বিভাগের চলমান গবেষণা কার্যক্রম’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আখতার হোসেন। সেখানে মূল প্রবন্ধের উপর আলোচনা করেন অধ্যাপক ইশতিয়াক হোসেন এবং আমিমুল এহসান। সভাটি সঞ্চালনা করেন ফিশারীজ বিভাগের সভাপতি
অধ্যাপক এ বি এম মহসিন।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ