মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

‘আগামী বছর চালু হবে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে’

রোববার, সেপ্টেম্বর ৫, ২০২১
‘আগামী বছর চালু হবে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে’

নিজস্ব প্রতিবেদক।সময় জার্নাল : ২০২২ সালের ডিসেম্বরে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিণ কাওলা থেকে তেজগাঁও রেলওয়ে স্টেশন পর্যন্ত যানচলাচলের জন্য খুলে দেওয়া হবে জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রাজধানীর বনানী এলাকায় আজ রোববার সকালে এলিভেটেড এক্সপ্রেসওয়ে কাজ পরিদর্শন শেষে ওবায়দুল কাদের এ তথ্য জানান।

এ সময় সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, এ প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৩০ দশমিক ৫০ ভাগ। পুরো কাজ শেষ হলে ঢাকা শহরের যানজট অনেকাংশে কমবে। পাশাপাশি এর ইতিবাচক প্রভাব পড়বে জিডিপিতে।

প্রকল্পের তৃতীয় ধাপে মগবাজার রেললাইন থেকে কুতুবখালী যাওয়ার পথে কমলাপুর রেলওয়ে স্টেশনের পূর্বদিকে জায়গা নিয়ে রেলওয়ের ‘ঢাকা-টঙ্গী রেলপথে তৃতীয় ও চতুর্থ ডুয়েল গেজ লাইন নির্মাণ’ প্রকল্পের সঙ্গে সাংঘর্ষিক হয়ে পড়েছে ঢাকা এক্সপ্রেসওয়ে প্রকল্পটি। এক্সপ্রেসওয়ের একটি পিলারের জন্য জায়গা পাওয়া নিয়ে সংশয় তৈরি হয়েছে। নকশা অনুযায়ী, শাজাহানপুর ফুট ওভারব্রিজ এলাকায় এক্সপ্রেসওয়ের পিলারের জন্য যে জায়গা ছিল, সেখানে রেলওয়ে প্রকল্পের দুটি রেল ট্র্যাক স্থাপনের পরিকল্পনা করা হয়েছে।  এমন পরিস্থিতিতে রেলওয়ে সঙ্গে সমন্বয় করে প্রকল্প বাস্তবায়ন করা হবে এবং প্রয়োজনেএলিভেটেড এক্সপ্রেসওয়ের নকশা পরিবর্তন করা হবে বলে জানান সেতুমন্ত্রী।

এক্সপ্রেসওয়ের তৃতীয় ধাপে মগবাজার থেকে চট্টগ্রাম রোডের কুতুবখালী পর্যন্ত কাজ হয়েছে মাত্র দুই ভাগ। এর প্রকল্পব্যয় ধরা হয়েছে আট হাজার ৯৪০ কোটি টাকা। এর মধ্যে দুই হাজার ৪১৩ কোটি টাকা সরকার বহন করবে।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ