মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

রাষ্ট্রের নাম বাংলাদেশ স্থিরকরণের মাধ্যমে বঙ্গবন্ধু প্রজ্ঞার পরিচয় দিয়েছেন: ড. কলিমউল্লাহ

রোববার, সেপ্টেম্বর ৫, ২০২১
রাষ্ট্রের নাম বাংলাদেশ স্থিরকরণের মাধ্যমে বঙ্গবন্ধু প্রজ্ঞার পরিচয় দিয়েছেন: ড. কলিমউল্লাহ

সময় জার্নাল প্রতিবেদক: জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদের (জানিপপ) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেছেন, ১৯৬৯ সালে পূর্ব পাকিস্তানের নাম বাংলাদেশ নামকরণের মাধ্যমে বঙ্গবন্ধুর রাজনৈতিক দূরদর্শীতার পরিচয় পাওয়া যায়। অবশেষে ১৯৭১ সালে স্বাধীনতা অর্জন করার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়িত হয়।

(৫ সেপ্টেম্বর) মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত জানিপপ আয়োজিত ওয়েবেনারে সভাপতির বক্তব্যে ড. কলিমউল্লাহ এসব কথা বলেন।

আলোচনায় শুভেচ্ছা বক্তব্য উপস্থাপন করেন কচুয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোফাচ্ছেল হোসেন খান। তিনি বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে বক্তব্য প্রদান করেন।

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় লন্ডন থেকে সংযুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন লন্ডন আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ও লন্ডন বঙ্গবন্ধু স্থাপত্যের প্রতিষ্ঠাতা আফসার খান সাদেক। তিনি বঙ্গবন্ধুসহ সকল শহীদের আত্নত্যাগ অত্যন্ত শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তার উদ্যোগে যুক্তরাজ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপিত হয় যা ২০১৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যাদ্বয় যথাক্রমে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও শেখ রেহেনা উদ্বোধন করেন।

আলোচনা সভায় বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা সিটি কর্পোরেশনের ৫ নং ওয়ার্ড কাউন্সিলর সাধারণ সম্পাদক, সবুজবাগ থানা আওয়ামী লীগ, ঢাকা মহানগর হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ -এর সাধারণ সম্পাদক লায়ন চিত্তরঞ্জন দাশ। তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে শেখ হাসিনাকে সহযোগিতা করার উদাত্ত আহ্বান জানান।   

আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রয়েল ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান দিপু সিদ্দিক। তিনি জাতিসংঘে বঙ্গবন্ধুর সরব উপস্থিতি ও বাংলা ভাষায় বক্তব্য প্রদানের বিষয়টি নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। কুমিল্লার আতাকরা কলেজের প্রভাষক মোঃ কামাল উদ্দিন বলেন, যে আজ ঐতিহাসিক ৫ ই সেপ্টেম্বর, এদিন ১৯৭১ সনে ভারত সোভিয়েত মৈত্রী চুক্তি স্বাক্ষরিত হয়। 

এছাড়াও আজকের সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রেখেছেন জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার আফসানা করিম, এশিয়ান টিভির সাংবাদিক রফিকুল ইসলাম রলি, সময়ের আলো পত্রিকার সাংবাদিক মোহাম্মদ জাহিদুল ইসলাম জুয়েল, ইউএন ডিজএবিলিটি হিউম্যান রাইটস্ চ্যাম্পিয়ন আব্দুস সাত্তার দুলাল এবং চাঁদপুর আওয়ামীলীগের যুব ও ক্রীড়া সম্পাদক মোঃ মাসুদ আলম মিল্টন।

আজকের আলোচনায় আরো উপস্থিত ছিলেন জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার, লেখক, ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান এবং মোঃ খাদেমুল ইসলাম।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ