রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

নবজাতকের অন্ধত্ব প্রতিরোধ ও নিবারণে বিএসএমএমইউয়ে আরওপি ক্লিনিক চালু

মঙ্গলবার, সেপ্টেম্বর ৭, ২০২১
নবজাতকের অন্ধত্ব প্রতিরোধ ও নিবারণে বিএসএমএমইউয়ে আরওপি ক্লিনিক চালু

সময় জার্নাল প্রতিবেদক :

অপরিণত নবজাতকদের চোখের চিকিৎসার জন্য রেটিনোপ্যাথি অফ প্রিমেচিউরিটি (আরওপি) ক্লিনিক চালু করা হল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে। নবজাতকের অন্ধত্ব প্রতিরোধ ও নিবারণে আরওপি ক্লিনিক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে: বলে আশা করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। প্রতি সপ্তাহে শনি, সোম ও বুধবার এই ক্লিনিকে অপরিণত নবজাতকদের সেবা প্রদান করা হবে।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) বিএসএমএমইউয়ের কেবিন ব্লকের তৃতীয় তলায় রেটিনোপ্যাথি অফ প্রিমেচিউরিটি (আরওপি) ক্লিনিকের শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

পরে সি ব্লকের ৭ম তলায় এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

চক্ষু বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ জাফর খালেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হাসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, নবজাতক বিভাগের অধ্যাপক ও বিএমডিসির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোঃ নজরুল ইসলাম খান, চক্ষু বিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মোঃ শফিকুল ইসলাম, চক্ষু বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী প্রমুখ। 

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, রেটিনোপ্যাথি অফ প্রিমেচিউরিটি (আরওপি) ক্লিনিক চালু হওয়ায় অনেক নবজাতক পৃথিবীর আলো দেখতে পাবে। অন্ধত্ব প্রতিরোধ ও অন্ধত্ব নিবারণ ও দূরীকরণে আরওপি ক্লিনিক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যে সকল নবজাতক অপরিণত বয়সে স্বল্প ওজন নিয়ে জন্ম নেয় তাদের অনেকের চোখে বিভিন্ন ধরণের সমস্যা থাকে। সময় মতো চিকিৎসা না হলে কোনো কোনো নবজাতক অন্ধ হয়ে যায়। কিন্তু চিকিৎসার মাধ্যমে তাদেরকে অন্ধত্বের অভিশাপ থেকে রক্ষা করা সম্ভব। উপাচার্য আরো বলেন, একান্ত প্রয়োজন না হলে ৩২ সপ্তাহের আগে গর্ভবতী মায়েদের সিজারিয়ান সেকশন (সিজার) না করাই উত্তম। 

সময় জার্নাল/ইএইচ



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ