রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

বিএসএমএমইউয়ে নিউরোসার্জিক্যাল স্কিল ল্যাব উদ্বোধন

রোগীদের আর বিদেশ যেতে হবে না : উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন

বুধবার, সেপ্টেম্বর ৮, ২০২১
রোগীদের আর বিদেশ যেতে হবে না : উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন

সময় জার্নাল প্রতিবেদক :

রোগীদের যাতে বিদেশে যেতে না হয় সেভাবেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়ন নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। বুধবার (৮ সেপ্টেম্বর) নিউরোসার্জারি বিভাগে নিউরোসার্জিক্যাল স্কিল ল্যাবের শুভ উদ্বোধন ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য একথা বলেন।

অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ হতো না। সাবেক আইপিজিএমআর-এ অর্থাৎ বর্তমানের এই বিশ্ববিদ্যালয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চিকিৎসাধীন থাকাকালীন বঙ্গবন্ধু বঙ্গমাতাকে দেখতে এসে এই প্রতিষ্ঠানকে এমনভাবে গড়ে তোলার নির্দেশ দিয়েছিলেন, রোগীরা যাতে এখানেই উন্নত চিকিৎসাসেবা পান এবং তাদেরকে বিদেশে গিয়ে চিকিৎসা নিতে না হয়।

উপাচার্য বলেন, বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনারও প্রত্যাশা হলো এই বিশ্ববিদ্যালয়েই রোগীরা যাতে সর্বোত্তম ও সর্বাধুনিক চিকিৎসাসেবা পান তা নিশ্চিত করে চিকিৎসার জন্য রোগীদেরকে বিদেশে যাওয়া থেকে বিরত রাখা।

বঙ্গবন্ধু ও মাননীয় প্রধানমন্ত্রীর এই প্রত্যাশা পূরণের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও সংশ্লিষ্ট অফিসসমূহের সার্বিক উন্নয়ন নিশ্চিত করার আশ্বাস দেন তিনি। সে লক্ষ্যে প্রয়োজনীয় জনবল নিয়োগ দেওয়া, সর্বশেষ প্রযুক্তি সমৃদ্ধ সর্বাধুনিক যন্ত্রপাতির ব্যবস্থা করা, বিশেষায়িত বিষয়গুলোকে আরো সমৃদ্ধ করা, বিশ্বের বিভিন্ন মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের সাথে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা, গবেষণালব্ধ প্রকাশনার সংখ্যা বৃদ্ধি করা, সুপার স্পেশালিটির উপর আরো গুরুত্ব দেওয়া এবং প্রয়োজনীয় অর্থের যোগান নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানান উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। 

নিউরোসার্জারি বিভাগের শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে এগিয়ে নেওয়া এবং ছাত্র-ছাত্রীদের হাতে কলমে বাস্তবসম্মত শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রম নিশ্চিত করার লক্ষ্যে এই স্কিল ল্যাব চালু করা হয়েছে বলেও জানান তিনি। 

সম্প্রতি থোলে ডটকমের পক্ষ থেকে সাধারণ রোগীদেরকে বিশেষ করে এই মহামারীর সময়ে সর্বোত্তম সেবা প্রদান করায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে এবং সাধারণ রোগীদেরকে আন্তরিকতা ও দরদী মন নিয়ে পরম মমতায় চিকিৎসাসেবা প্রদানের মাধ্যমে চিকিৎসা পেশায় অনন্য সাধারণ অবদান রাখায় দেশের সেরা চিকিৎসক হিসেবে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদকে রিয়েল হিরো’স এ্যাওয়ার্ডস ২০২১ এ ভূষিত করায় নিউরোসার্জারি বিভাগের পক্ষ থেকে উপাচার্য মহোদয়কে ফুলেল সংবর্ধনা দেওয়া হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্বগ্রহণের পর তাঁর গতিশীল নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের দৃশ্যমান পরিবর্তন হয়েছে। অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নতুন রূপকার। তার দায়িত্বগ্রহণের ৫ মাসের মধ্যেই করোনার ভ্যারিয়েন্ট নির্ধারণের জেনোম সিকোয়েন্সিং চালু, টিকার কার্যকারিতা নির্ধারণের এন্টিবডি টেস্ট চালু, দ্রুত পরীক্ষার জন্য র‌্যাপিড এন্টিজেন টেস্ট চালু, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কোভিড ফিল্ড হাসপাতাল চালু, নন কোভিড রোগীদের জন্য আইসিইউ ইউনিট চালু, কোভিড রোগীদের জন্য আইসিইউ ও সাধারণ শয্যা সংখ্যা বৃদ্ধি করা, ডেন্টাল অনুষদে বেসিক কোর্স চালু, টিএসসি চালু, টিচার্স লাউঞ্জ আধুনিকায়ন, রোগীদের জন্য ২০ হাজার লিটারের অক্সিজেন ট্যাংক স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের অভাবনীয় গতিশীল নেতৃত্ব ও বিরামহীন কার্যক্রমের সুষ্পষ্ট প্রমাণ মেলে।

অনুষ্ঠানে নিউরোসার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আখলাক হোসেন খান এর সভাপতিত্বে ও সহযোগী অধ্যাপক ডা. কে এম তারিকুল ইসলাম এর সঞ্চালনায় অনুষ্ঠানে সম্মানিত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, বিশিষ্ট নিউরোসার্জন ও নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, মেডিক্যাল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোঃ নজরুল ইসলাম খান, নিউরোসার্জারি বিভাগের অধ্যাপক ডা. ধীমান চৌধুরী, অধ্যাপক ডা. হারাধন দেবনাথ, অধ্যাপক ডা. মওদুদুল হক, সহযোগী অধ্যাপক ডা. মোঃ রেজাউল আমিন, সহকারী অধ্যাপক ডা. মোঃ শাহ নেওয়াজ বারী প্রমুখ বক্তব্য রাখেন।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ