সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১

সুদানে বন্যায় ৮৪ জনের প্রাণহানি

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৪, ২০২১
সুদানে বন্যায় ৮৪ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক :

প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় সুদানে কমপক্ষে ৮৪ জনের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে  হাজার হাজার ঘর বাড়ি । স্থানীয় সময় সোমবার সুদানের বেসামরিক প্রতিরক্ষা বিষয়ক জাতীয় পরিষদের মুখপাত্র আবদাল জলিল আবদাল রাহীম এএফপিকে এ তথ্য জানান।

তিনি বলেন, এ বছরের ‘বর্ষা মৌসুমের শুরু থেকে সুদানের ১১টি রাজ্যে বন্যাজনিত কারণে মোট ৮৪ জনের মৃত্যু এবং আরো ৬৭ জন আহত হয়েছে।’

তিনি আরো জানান, তারা পানিতে পড়ে, বিদ্যুতপৃষ্ট হয়ে এবং ঘর বাড়ি ধসে পড়ায় প্রাণ হারান। এ প্রাকৃতিক দুর্যোগে সুদান জুড়ে প্রায় ৮ হাজার ৪০৮টি ঘরবাড়ি একেবারে ধসে পড়েছে এবং ২৭ হাজার ২শ’র বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সুদানে জুন ও অক্টোবরের মাঝামাঝি সময়ে সাধারনত: প্রবল বর্ষণ হয়ে থাকে এবং প্রতিবছর এ সময় দেশটি ব্যাপক বন্যার কবলে পড়ে। এতে সেখানে অনেক সম্পদ, অবকাঠামো ও ফসল নষ্ট হয়।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, প্রবল বর্ষণ ও বন্যায় জুলাই থেকে প্রায় ১ লাখ ২ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত সপ্তাহে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, সুদানের দক্ষিণাঞ্চলে ব্যাপক বন্যায় প্রায় ৫০টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে প্রায় ৬৫ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এদের মধ্যে দক্ষিণ সুদানের শরণার্থীরাও রয়েছে।

গত বছর প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যার কারণে সুদান বাধ্য হয়ে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছিল। ওই বন্যায় প্রায়
সাড়ে ৬ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয় এবং ১ লাখ ১০ হাজারেরও বেশি ঘর বাড়ি ধসে পড়ে।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ