শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

দিনাজপুরে তৃণমূল নারীর অংশগ্রহণ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৩, ২০২১
দিনাজপুরে তৃণমূল নারীর অংশগ্রহণ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

মাহবুবুল হক খান। দিনাজপুর : দিনাজপুরে নারীর ক্ষমতায়নে দেশের বৃহত্তম রাজনৈতিক দলগুলোর স্থানীয় পর্যায়ে গনপ্রতিনিধিত্ব আদেশের শতকরা ৩৩ শতাংশ তৃণমূল নারীর অংশগ্রহণ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সকালে দিনাজপুর শহরের বালুবাড়ীস্থ পল্লী শ্রী মিলনায়তনে সুইজ হেলভেটাস ইন্টারন্যাশনালের সহায়তায় ও বেসরকারী উন্নয়ন সংস্থা ডেমক্রেসি ওয়াচ‘র আয়োজনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। দিনাজপুর ডেমক্রেসি ওয়াচ‘র অপরাজিতা প্রকল্পের জেলা প্রোগ্রাম সমন্বকারী মোঃ কামরুজ্জাামান’র সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি ও বাংলাদেশ ছাত্র ইউনিয়নের স্থানীয় পর্যায়ের ৪ জন মুলদলীয় নারী নেত্রী মতবিনিময় সভায় সম্ভাবনা ও সমস্যা তুলে ধরে বক্তব্য রাখেন। মতবিনিময় সভার শুরুতেই প্রকল্পের ধারনাপত্র পাঠ করেন অপরাজিতা প্রকল্পের নারী প্রার্থী লাভলী বেগম।  

অনুষ্ঠানে সন্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও কোতয়ালী আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা হাসমিন লুনা, দিনাজপুর পৌরসভার কাউন্সিলর ও জেলা মহিলাদলের সাধারণ সম্পাদক শাহিন সুলতানা বিউটি, দিনাজপুর পৌরসভার সাবেক কাউন্সিলর ও জেলা জাতীয় পার্টির মহিলা বিষয়ক সম্পাদিকা রোকেয়া বেগম লাইজু ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন  জেলা শাখার আহ্বায়ক অরুন্ধুতী রায়।  

মতবিনিময় সভায় উন্মুক্ত আলোচনায় অংশ নেন তৃনমুল পর্যায়ের নারী নেত্রী জাকিয়া সুলতানা, কুলসুম বেগম, লাভলী বেগমসহ অপরাজিতা প্রকল্পের কয়েকজন নারী প্রার্থী।   

মুক্ত আলোচনায় রাজনৈতিক দলের নারী কমিটিসমূহে সদস্য এবং নির্বাচিত ও সম্ভাব্য নারী প্রতিনিধিদের সাথে আলোচনার মাধ্যমে স্থানীয় পর্যায়ে রাজনৈতিক দলে নারীর অংশগ্রহণ সর্ম্পকে জানা এবং গনপ্রতিনিধিত্ব আদেশের অগ্রগতির ৩৩ শতাংশ বিষয়ে বিস্তারিত আলোচনায় অর্ধশতাধিক নারী অংশগ্রহণ করেন। তারা রাজনৈতিক দলের বিভিন্ন কমিটিতে নারী নেতৃবৃন্দের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি ও করণীয়, নির্বাচনে নারীদের মনোয়নের ক্ষেত্রে তৃণমুল রাজনৈতিক নেতৃবৃন্দের ভূমিকা ও রাজনৈতিক নেতৃবৃন্দের দৃষ্টিতে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বাধাঁগুলি অপসারণের উদ্যোগ নিয়ে ব্যাপক আলোচনা করেন।

বেসরকারী উন্নয়ন সংস্থা ডেমক্রেসি ওয়াচ‘র উপজেলা সমন্বয়কারী মোঃ মুশফিকুর রহমানের সার্র্বিক তত্বাবধানে অনুষ্ঠানে সদর উপজেলাসহ বিভিন্ন স্থানের অর্ধশতাধিক নারী নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। নারীর ক্ষমতায়নে সকল রাজনৈতিক দলের প্রতি আহবান রেখে বক্তব্য রাখেন তারা।

উল্লেখ্য, সুইজ হেলভেটাস ইন্টারন্যাশনালের সহায়তায় ও বেসরকারী উন্নয়ন সংস্থা ডেমক্রেসি ওয়াচ অপরাজিতা-নারীর রাজনৈতিক ক্ষমতায়ন নামক একটি প্রকল্প দিনাজপুর জেলার সদর, চিরিরবন্দর, কাহারোল ও বিরামপুর উপজেলায় ৩৫টি ইউনিয়ন পরিষদে ৫২৬ জন অপরাজিতাকে নিয়ে বাস্তবায়ন করছে । 

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল