শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

দিনাজপুরে বিভিন্ন আয়োজনে তথ্য অধিকার দিবস পালিত

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৮, ২০২১
দিনাজপুরে বিভিন্ন আয়োজনে তথ্য অধিকার দিবস পালিত

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি: তথ্য আমার অধিকার জানা আছে কি সবার? “তথ্য আমার অধিকার জানতে হবে সবার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুরে বিভিন্ন আয়োজনে তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। এ সব আয়োজনের মধ্যে ছিল আলোচনা সভা, ওয়েবপোর্টাল জরিপ ও অনলাইনে তথ্য সংগ্রহ প্রতিযোগীতা ইত্যাদি।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দিনাজপুর জেলা প্রশাসন, জেলা তথ্য অফিস, দিনাজপুর সচেতন নাগরিক কমিটি (সনাক), ব্র্যাক ও অন্যান্য স্থানীয় উন্নয়ন সহযোগি সংস্থার যৌথ উদ্যোগে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষে জেলা প্রশাসকের সস্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ শরিফুল ইসলাম’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ঈমাম চৌধুরী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকার, সনাক সভাপতি আব্দুল জলিল আহমেদ, জেলা তথ্য অফিসার মোঃ মশিউর রহমান, জেলা কালচারাল অফিসার মিনারা পারভীন, ওয়ার্ল্ড ভিশন জেলা প্রতিনিথি, জেলা ব্র্যাক প্রতিনিধিসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কয়েকজন শিক্ষার্থী। 

এছাড়া সরকারি কর্মকর্তা, সনাক সভাপতি, সহ-সভাপতি, অন্যান্য সদস্য ও বিভিন্ন এনজিও প্রতিনিধি উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী বলেন, দেশে তথ্য অধিকার আইন পাশ হওয়ায় গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে। সকলেই নিয়ম অনুযায়ী তথ্য প্রদান করবেন। কোন প্রতিষ্ঠান তথ্য দিতে অস্বীকৃতি জ্ঞাপন করলে জেলা প্রশাসনকে জানানোর বিষয়ে অনুরোধ করেন জেলা প্রশাসক। তিনি বলেন, আমরা তথ্য সমৃদ্ধ হবো অন্যকেও সঠিক তথ্য দিয়ে সহায়তা করবো তাহলেই তথ্য অধিকার দিবস পালন স্বার্থক হবে। 

তিনি সনাক-টিআইবি’র কাজের প্রশংসা করেন এবং কোন সমস্যা হলে সেক্ষেত্রে সার্বিক সহযোগিতা আশ্বাস প্রদান করেন। সনাক কর্তৃক ওয়েবপোর্টাল যাচাই প্রতিবেদন বিষয়ে তিনি জানান, প্রতিবেদনটি সকল অফিসের সাথে শেয়ার করা হবে এবং খুব দ্রুত সময়ে ওয়েবসাইডে তথ্য আপডেট করার চেষ্টা করা হবে।

আলোচনা সভায় অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকার বলেন, আইনটি বাস্তবায়নে জনগণকে ক্ষমতায়িত করতে হবে। যাদের তথ্য প্রয়োজন তারা এই আইনটি বেশী ব্যবহার করবেন এবং তা যেন কাউকে হয়রানীর উদ্দেশ্যে না হয়। তবেই তথ্য দাতা ও তথ্য প্রদানকারীর মধ্যে একটা ইতিবাচক সম্পর্ক গড়ে উঠবে।

আলোচনা সভায় তথ্য জানার অধিকার নিশ্চিতে টিআইবি’র নিয়মিত কার্যক্রমের অংশহিসেবে বাংলাদেশের সকল সনাক এলাকার সংশ্লিষ্ট জেলা ও উপজেলা পর্যায়ের ওয়েবপোর্টালের তথ্যকে আরও কার্যকরী করার লক্ষে দিনাজপুর সনাক দুই দিনব্যাপী জেলার বিভিন্ন সরকারি-সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের আপডেট তথ্য যাচাই-বাচাই করে একটি প্রতিবেদন জেলা প্রশাসক বরাবরে দাখিল করে। যার বিস্তারিত বিবরণ আজকের আলোচনা সভায় তুলে ধরা হয়েছে। এতে জানানো হয়, দিনাজপুর জেলার সরকারি সেবাদানকারী ৭৭টি প্রতিষ্ঠানের ওয়েবসাইট যাচাই করে মাত্র ১৩টি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সকল তথ্য পরিপূর্ণভাবে পাওয়া যায়। 

৭টি বিষয়ের তথ্যের মধ্যে তথ্য অধিকার আইন অনুযায়ী তথ্য প্রদানকারী কর্মকর্তা নিশ্চিত করার বিষয়ে আইনে উল্লেখ থাকলেও সরকারি ২৯টি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এ বিষয়ে কোন তথ্য পাওয়া য়ায়নি। সর্বোপরি ৫টি সরকারি প্রতিষ্ঠানের কোন ওয়েবসাইটেই পাওয়া যায়নি। সেবার হালনাগাদ তথ্য, প্রতিষ্ঠান প্রধানের তথ্য, কর্মকর্তা কর্মচারীর তথ্য, খরব, নোটিশবোর্ড এবং যোগাযোগ ইত্যাদির তথ্য যাচাইয়ের মাধ্যমে ওয়েবসাইটে পরিপূর্ণ তথ্য নিশ্চিত করার মাধ্যমে জনগণকে তথ্য সমৃদ্ধ করাই এই ওয়েবপোর্টাল পর্যবেক্ষণের মূল উদ্দেশ্যে।

সময় জার্নাল/এম আই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল