মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

৬ ঘণ্টা পর আবার সচল ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম

সোমবার, অক্টোবর ৪, ২০২১
৬ ঘণ্টা পর আবার সচল ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম

তথ্য প্রযুক্তি ডেস্ক।সময় জার্নাল : সার্ভার ডাউন হওয়ার প্রায় ছয় ঘণ্টা পর স্বাভাবিক অবস্থায় ফিরল জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম সেবা ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। গ্রাহকেরা আগের মতো আবার ব্যবহার করতে পারছেন এসব অ্যাপ। ফেসবুক কর্তৃপক্ষের বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

সার্ভার ডাউন হওয়ার কারণে বিশ্বব্যাপী কোটি কোটি মানুষ তাঁদের ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মের মাধ্যমে বন্ধু, পরিবার ও অন্যান্যদের সঙ্গে যোগাযোগ করতে পারছিলেন না। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় সোমবার সকাল পৌনে ১১টার দিকে এ বিভ্রাট শুরু হয় বলে ধারণা করা হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি গতকাল সোমবার রাত পৌনে  ১০টার পর থেকে বাংলাদেশেও এ সমস্যা দেখা দেয়।

বাংলাদেশ সময় আজ মঙ্গলবার ভোরে ফেসবুক এক টুইটার বার্তায় বলে, ‘বিশ্বব্যাপী আমাদের ওপর নির্ভর করা বিপুল জনগোষ্ঠী ও ব্যবসায় জড়িতদের কাছে আমরা দুঃখ প্রকাশ করছি। আমরা আনন্দের সঙ্গে জানাতে চাই যে, আমাদের অ্যাপস ও সেবাগুলো অনলাইনে ফিরতে শুরু করেছে। আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ।’


এর আগে গতকাল সোমবার ফেসবুক টুইট করে বলে, ‘আমরা জানি যে, কিছু মানুষ আমাদের অ্যাপ ও অন্যান্য সেবা গ্রহণ করতে পারছে না। আমরা যত তাড়াতাড়ি সম্ভব এগুলো স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য কাজ করছি এবং যেকোনো ধরনের অসুবিধার জন্য আমরা দুঃখিত।’

হোয়াটসঅ্যাপও তাদের টুইটার অ্যাকাউন্ট থেকে আলাদা বার্তায় জানায়, বিভ্রাট কাটিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরতে তারা কাজ করছে। ইন্সটাগ্রামও একই ধরনের বার্তা দেয়। তবে, কী কারণে এ বিপত্তি ঘটল, সে বিষয়ে কোনো ধারণা তারা দেয়নি।


সম্প্রতি দ্য ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ফেসবুকের অভ্যন্তরীণ নথিতে দেখা গেছে যে কোম্পানিটি তার পণ্যের নেতিবাচক প্রভাব সম্পর্কে ওয়াকিবহাল থাকলেও সম্ভাব্য ক্ষতি মোকাবিলায় তেমন কিছুই তারা করে না।

সিবিএসের ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠান গত রোববার ফ্রান্সেস হাউজেন নামের এক সতর্ককারীর সাক্ষাৎকার সম্প্রচার করে, যিনি ওই শো-তে ফেসবুক সম্পর্কে তাঁর অভিযোগগুলো তুলে ধরেন।

আজ মার্কিন সিনেট উপকমিটির সামনে হাউজেন সাক্ষ্য দেবেন বলে আশা করা হচ্ছে। তবে, ফেসবুক বলছে হাউজেনের অভিযোগ বিভ্রান্তিকর।

তবে, ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম পরিষেবা ডাউন হওয়ার ঘটনা এবারই প্রথম নয়। এর আগেও একাধিকবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এমন সমস্যার সম্মুখীন হয়েছেন ব্যবহারকারীরা। তবে, এসব সমস্যা সাময়িকভাবেই হয়ে থাকে।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল