শনিবার, ২০ অগাস্ট ২০২২

আজকের দিনটি গোলাপি হোক

রোববার, অক্টোবর ১০, ২০২১
আজকের দিনটি গোলাপি হোক

ডাঃ হাবিবুল্লাহ তালুকদার রাসকিন:

কাল রাত থেকেই বিভিন্ন পত্রিকা ও অনলাইনে খবর ও স্টোরি আসছিলো। সকালে বিভিন্ন টিভি চ্যানেলে খবর ও সকালের অনুষ্ঠানে স্তন ক্যান্সার সচেতনতা দিবস ও মিডিয়ায় এ নিয়ে প্রকাশিত খবরের উপর আলোচনা হচ্ছিলো। কি যে ভালো লাগছে! ৯ বছর আগে পহেলা অক্টোবর রাজধানীর একটি রেস্তোরাঁয় প্রেস কনফারেন্স করে প্রতি বছর ১০ অক্টোবর দেশে বেসরকারিভাবে স্তন ক্যান্সার সচেতনতা দিবস পালনের সিদ্ধান্ত ঘোষণা করি একটি ফোরাম গঠনের মাধ্যমে। সরকারি প্রতিষ্ঠান জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট, বিএসএমএমইউ, আইসিএমএইচ, আন্তর্জাতিক প্রতিষ্ঠান আইসিডিডিআরবিও যোগ দেয় এই দিবস উদযাপনে। ক্যান্সার সোসাইটি, আহসানিয়া মিশন ক্যান্সার হাসপাতাল, বাংলাদেশ ওয়াইডাব্লিওসিএ, অপরাজিতা, জিওএসবি, হিমু পরিবহন, ক্যাপ, ভলান্টিয়ার ফর বাংলাদেশ, রোটারি ও ইনার হুইল ক্লাবসহ অনেক সংগঠন ও প্রতিষ্ঠান এই ফোরামের সাথে একসাথে দিবসটি উদযাপন করেছে। আবার অনেকে আলাদাভাবেও কর্মসূচি নিয়েছে। সিসিপিআর ছিলো এর উদ্যোক্তা। নয় বছরের মাথায় দিবসটি আজ সচেতন মানুষের কাছে গ্রহণযোগ্য হওয়ার পিছনে অন্যতম কৃতিত্ব দেশের গণমাধ্যমের। 

আজ সকাল সাড়ে নয়টায় মানিক মিয়া এভিনিউ এর পশ্চিম প্রান্তে লালমাটিয়া আড়ং এর সামনে গোলাপি পোষাকে আমরা জড়ো হবো। মুখে থাকবে গোলাপি মাস্ক।  হাতে থাকবে তথ্যসমৃদ্ধ লিফলেট, মানুষের হাতে হাতে তুলে দেয়ার জন্য। ১১ টায় লালমাটিয়ার কমিউনিটি অনকোলজি সেন্টারে শুভ উদ্বোধন হবে মাসব্যাপী ফ্রি স্তন ক্যান্সার স্ক্রিনিং এর। আপনাকে সাদর আমন্ত্রণ। 

সকাল নয়টায় ঢাকার মালিবাগে পল্লীমা সংসদে ও রাজশাহী শহরের আলুপট্টিতে গোলাপি সড়ক শোভযাত্রা। দিনাজপুরে দশটায় শোভাযাত্রা ও আলোচনা হবে খুরশিদ জাহান হক ক্যান্সার হাসপাতালের উদ্যোগে। দশটায় শেরপুরের ডায়াবেটিক সেন্টার থেকে শোভাযাত্রা বেরুবে। জামালপুরের সরিষাবাড়ি, কুমিল্লা, ঝিনাইদহের কালীগঞ্জ, পঞ্চগড়ের বোদা, কুষ্টিয়াসহ আরও কিছু জায়গায় দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচির খবর জেনেছি। সন্ধ্যায় ভারচুয়াল সেমিনার হবে রোটারির উদ্যোগে। রাজটিভি এটা সরাসরি প্রচার করবে। 

সবকিছু মিলিয়ে কোভিডতাড়িত সময়ে এসব আয়োজন আমাকে আন্দোলিত করে, উচ্ছ্বসিত করে। মানুষ সচেতন হবে, নিরব ঘাতকের কাছে আত্মসমর্পণ না করে রুখে দাঁড়াবে, এই স্বপ্ন প্রবলভাবে দেখি। 

আসুন আজ আমরা গোলাপি সাজে সাজি, অন্যদের সচেতন করি। কতকিছুই তো করি আমরা। আজকের দিনটি গোলাপি হোক।

লেখক: ডাঃ হাবিবুল্লাহ তালুকদার রাসকিন
সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, ইপিডেমিওলজি বিভাগ, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, মহাখালী, ঢাকা।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল