বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

রোববার, অক্টোবর ১০, ২০২১
বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, প্রতি ৪০ সেকেন্ডের মধ্যে কেউ না কেউ আত্মহত্যার মাধ্যমে প্রাণ হারান। আত্মহত্যাজনিত মৃত্যুর অধিকাংশই প্রতিরোধযোগ্য। আত্মহত্যাকারী অধিকাংশ ব্যক্তিই কোনো না কোনো মানসিক রোগে আক্রান্ত থাকেন।  রোববার (১০ অক্টোবর) কুমিল্লার বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আয়োজিত বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের আলোচনায় চিকিৎসকেরা এসব কথা বলেন। 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা. কামরুল হাসান। এছাড়া আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন ডা. মাহবুব ইবনে মোমেন, জুনিয়র কনসালটেন্ট (সার্জারি), ডা. মোঃ মেহেদী হাসান, ডা. নুরেন তাসকিন তুলি, ডা. নাওয়াল মাশফিয়াহ, ডা. মোঃ ওমর ফারুক সরকার, প্রধান সহকারী আ ন ম জাকারিয়া সহ সিনিয়র স্টাফ নার্স, স্যাকমো ও অন্যান্য স্বাস্থ্যকর্মী। 


চিকিৎসকেরা বলেন, মানসিক রোগ নিশ্চিত হলেও যথাযথ চিকিৎসা করা হয় না বলেই আত্মহত্যা বেড়ে যাচ্ছে। মানসিক স্বাস্থ্যের উন্নয়নের মাধ্যমে আত্মহত্যার এ হার কমিয়ে আনা সম্ভব।

তারা আরও বলেন, দেশে মানসিক ব্যাধির ব্যাপকতা অনেক বেশি। চিকিৎসাসেবা অবহেলিত বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠীর আক্রান্তরা এ রোগে তেমন কোন চিকিৎসা পান না। মানসিক স্বাস্থ্য নিশ্চিতে সরকারি সুপরিকল্পিত নীতিমালা, প্রশিক্ষিত মনোরোগ চিকিৎসক তথা স্বাস্থ্যকর্মী, অপর্যাপ্ত অর্থবরাদ্দ ও কুসংস্কারজনিত কারণে মানসিক রোগের সুচিকিৎসা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। করোনাকালে মানসিক রোগের ব্যাপকতা বৃদ্ধি পেয়েছে।

পৃথিবীর সকলের মানসিক স্বাস্থ্যশিক্ষা, সচেতনতাতে ১৯৯২ সাল থেকে বিশ্বজুড়ে ১০ অক্টোবরকে মানসিক স্বাস্থ্য দিবস হিসেবে পালন করা হয়।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল