বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

সিন্ডিকেটের হাতে জিম্মি টেকনাফ স্থল বন্দর, বাড়ছে পেঁয়াজসহ অন্যান্য পণ্যের দাম

শনিবার, অক্টোবর ১৬, ২০২১
সিন্ডিকেটের হাতে জিম্মি টেকনাফ স্থল বন্দর, বাড়ছে পেঁয়াজসহ অন্যান্য পণ্যের দাম

গোলাম আজম খান,  কক্সবাজার প্রতিনিধি: 

পরিবহন ও শ্রমিক সিন্ডিকেটের হাতে জিম্মি হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন কক্সবাজারে টেকনাফ স্থল বন্দর পরিদর্শনে আসা বানিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান। তিনি জানান টেকনাফ স্থল বন্দর দিয়ে আসা আমদানি পণ্য দেশের বিভিন্ন জায়গায় পৌঁছাতে অতিরিক্ত ট্রাকভাড়া এবং  শ্রমিকদের সিন্ডিকেটের কারনে পেঁয়াজের  মূল্যবৃদ্ধির অন্যতম কারন।

তিনি আজ শনিবার ১৬ অক্টোবর টেকনাফ স্থল বন্দরে পেঁয়াজ আমদানিকারক বন্দরের কর্মকর্তা কাস্টমস কর্তৃপক্ষ এবং সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে দুপুরে সাংবাদিকদের এসব কথা বলেন। তিনি এসব সিন্ডিকেটের বিরুদ্ধে বানিজ্য মন্ত্রণালয় ব্যবস্থা নেয়ার কথাও বলেন তিনি। 

এ ছাড়া পচনশীল এই পন্য বন্দর থেকে দ্রুত খালাস হয়ে নির্দিষ্ট গন্তব্যে পৌছানোর ক্ষেত্রে ব্যবসায়ীদের হয়রানী বন্ধের আশ্বাস দেন সচিব। তিনি জানান একজন ব্যক্তির হাতে টেকনাফ স্থল বন্দরে শ্রমিকদের ঠিকাদারি নিয়ন্ত্রণ হচ্ছে। তাও ৫/৬ বছর এই ব্যক্তিই শ্রমিকদের নিয়ন্ত্রণ শ্রমিকদের মজুরির ব্যবসা করছে। এখন এটা ওপেন টেন্ডার হওয়া দরকার। এ ছাড়া টেকনাফ স্থল বন্দর থেকে ঢাকা পর্যন্ত পণ্য বোঝাই একটি ট্রাকের ভাড়া ৪০ হাজার টাকারও বেশি নেয়া হচ্ছে। এটি কোন মতেই কাম্য নয়। এ ছাড়া ব্যবসায়ীদের ঘাটে ঘাটে নানা চাঁদা দিতে হয় বিভিন্ন সিন্ডিকেটকে। যে কারণে পেঁয়াজ সহ আমদানি পণ্যের দাম বেড়ে যাচ্ছে। 

এর আগে সচিব বন্দর এলাকা ঘুরে দেখেন এবং ব্যবসায়ী, শ্রমিকসহ সংশ্লিষ্ট সকলের সাথে কথা বলেন।  

বানিজ্য প্রসারের ক্ষেত্রে বন্দরের অবকাঠামোগত উন্নয়ন করার জরুরি বলে দাবি জানান ব্যবসায়ীরা।  সচিব বিষয়টি দ্রুত সমাধানের আশ্বাস দেন। এবং তিনি বলেন, মিয়ানমার থেকে আনা পন্য খালাসের পর স্ক্যানিং সুবিধা না থাকায় মাদকসহ অন্যান্য চোরাচালান বৃদ্ধির আশংকা থাকতে পারে, সে লক্ষ্যে দ্রুত একটি স্ক্যানার বসানোর পরিকল্পনার কথাও জানান তিনি। 

বৈঠকে সচিব ছাড়াও টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা, বিজিবি প্রতিনিধি, বন্দরের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।  

বৈঠকে জানানো হয়  ১৫ অক্টোবর রাত সাড়ে আটটা পর্যন্ত গত দুই সপ্তাহে টেকনাফ স্থল বন্দর দিয়ে মিয়ানমার থেকে ৮ হাজার ১০০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে । এসব পেঁয়াজ ১০ থেকে ১২ জন ব্যবসায়ী আমদানি করেছেন। এর আগে মিয়ানমার থেকে সেপ্টেম্বর মাসে  ২ হাজার ৯৮৮ মেট্রিক টন, আগস্ট মাসে ৭৬৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছিল।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল