শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ক্যাম্পাসে সাম্প্রদায়িকতা ছড়ালেই কঠোর ব্যবস্থা- রাবি উপাচার্য

বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১
ক্যাম্পাসে সাম্প্রদায়িকতা ছড়ালেই কঠোর ব্যবস্থা- রাবি উপাচার্য

নোমান ইমতিয়াজ, রাবি সংবাদদাতা:

রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেছেন, ‘ধর্ম যার যার রাষ্ট্র সবার। রাষ্ট্রের সাথে ধর্মের মিল করা যাবে না। ধর্মীয় যত উগ্রবাদ আসবে, প্রগতির চাকা তত উল্টো দিকে ঘুরবে। এ সাম্প্রদায়িকতা মোকাবিলায় আমরা শুধু রাষ্ট্রের উপর নির্ভর করব না। আমরা রাষ্ট্রকে কি দিচ্ছি সেটিও বিষয়। আমরা সকলেই মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হলেই এই অপশক্তিকে দূর করতে পারবো। ক্যাম্পাসে মধ্যে কোন ধরনের সাম্প্রদায়কিতা ছড়ালে তার বিরুদ্ধে কঠোর ব্যববস্থা নিব। একই সাথে ক্যাম্পাস থেকেই সাম্প্রদায়িকতার শক্তি উৎপাটন শুরু করবো। 

গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ^বিদ্যালয়ের প্যারিস রোডে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ^াসী প্রগতিশীল শিক্ষক সমাজের ব্যানারে আয়োজিত এক মানববন্ধনে উপাচর্য এসব কথা বলেন। এসময় হিন্দু সম্প্রদায়ের প্রতিমা ও মন্দির ভাঙচুর এবং বাড়িতে অগ্নিসংযোগে জড়িতদের বিচারের দাবি জানানো হয়।

কর্মসূচিতে উপাচার্য বলেন, ‘সাম্প্রদায়িকতার বীজ আমাদের মাঝেই আছে। আর প্রাঞ্জল বক্তব্যে এই বীজ উপড়ে ফেলা যাবে না। আমাদের জীবনযাপনের মধ্যে অসাম্প্রদায়িকতা, ধর্ম নিরপেক্ষতার চর্চা করতে না পারলে কখনোই সাম্প্রদায়িকতা থেকে বের হতে পারবো না।’
তিনি আরো বলেন, ‘আবহমান বাংলায় ধর্ম, বর্ণ সামনে এনে আমাদের মাঝে যে বিভাজন তৈরি করা হচ্ছে তা আমাদের জন্য লজ্জাকর। আমাদের নিজেদের মধ্যে সাম্প্রদায়িকতার বীজ লুকায়িত আছে এটি মাথায় রেখেই কাজ করতে হবে। এটি দূর করতে হলে আমাদের দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। আমাদের বাড়িতে, মননে ও পাঠ্য বইয়ে অসাম্পদায়িকতার চর্চা করতে হবে।’

মানববন্ধনে ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মলয় ভৌমিক বলেন, এই একবিংশ শতাব্দীতে আমরা রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক জীবনে এক ভিন্ন উপসর্গ লক্ষ করছি। আমরা বলছি আমরা এগোচ্ছি, কিন্তু না। 

কর্মসূচিতে সংহতি প্রকাশ করে চারুকলা অনুষদের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ। এর আগে সকাল ১০টায় একই দাবিতে মানববন্ধন করে রাজশাহী বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি।

মানববন্ধনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক প্রদীপ কুমার পা-ের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য সুলতান উল ইসলাম, মার্কেটিং বিভাগের অধ্যাপক শাহ্ আজম, মার্কেটিং বিভাগের অধ্যাপক শুভ্রা রাণী চন্দ প্রমুখ। কর্মসূচিতে শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।
 
সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল