শনিবার, ২০ এপ্রিল ২০২৪

অভিনব কায়দায় সাইবার সহায়তা দিচ্ছে ‘ইসলামিক সাইবার সিকিউরিটি’

বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১
অভিনব কায়দায় সাইবার সহায়তা দিচ্ছে ‘ইসলামিক সাইবার সিকিউরিটি’

নিজস্ব প্রতিবেদক: ইন্টারনেট ব্যবহারকারীদের অভিনব কায়দায় সাইবার সহায়তা দিচ্ছে ‘ইসলামিক সাইবার সিকিউরিটি’ নামের একটি বাংলাদেশি ফেসবুক গ্রুপ। বিনিময়ে তারা কোন আর্থিক পারিশ্রমিক নিচ্ছেন না। তবে সেবা গ্রহীতাদের শর্ত জুড়ে দিচ্ছেন কিছু ভালো কাজ করার। সাইবার সহায়তার বিনিময়ে অসহায় মানুষকে দু’বেলা খাবারের যোগান অথবা পরিবেশের ভারসাম্য রক্ষায় কয়েকটি গাছের চারা রোপণের শর্ত দিচ্ছেন। 

ফেসবুকে ৬২ হাজার মেম্বার নিয়ে ‘ইসলামিক সাইবার সিকিউরিটি’ নামের ফেসবুক গ্রুপ। প্রতিদিনই অনেক মানুষকে সাইবার সহায়তা দিতে কাজ করছে গ্রুপের বেশ কয়েকটি ইউনিট। তাদের এই সহায়তা পেয়ে সেবা গ্রহীতারা বিনিময়ে তাদের নিজ জেলায় বৃক্ষরোপণ ও সেগুলোর পরিচর্যা করছেন। এছাড়াও অসহায় কিংবা পথশিশুদের দু’বেলা খাবারের ব্যবস্থাও করছেন তারা।

ফেসবুক গ্রুপটির এই সেবা দেওয়াকে অভিনব ও ইতিবাচক বলছেন সেবা গ্রহীতারা। তারা জানান, ফেসবুকে সাইবার সহায়তার নাম করে অনেকে প্রতারণা করে। অগ্রিম টাকা নিয়ে সহায়তা করে না। কিন্তু এর পুরো ব্যতিক্রমী ইসলামিক সাইবার সিকিউরিটি গ্রুপটি। তারা কোন ধরণের আর্থিক লেনদেন করেন না। সেবা দেওয়ার পরেই কেবল বৃক্ষরোপণের অথবা অসহায় মানুষকে দু’বেলা খাওয়ানোর শর্ত দেন। 

এ ব্যাপারে গ্রুপটির প্রতিষ্ঠাতা ও পরিচালক আসাদুল্লাহ আল গালিব বলেন, ভার্চুয়াল জগত নিরাপদ রাখতে আমাদের টিম কাজ করে যাচ্ছে। আমরা প্রতিদিনই অনলাইন ব্যবহারকারীদের নানা সমস্যা সামাধান করে থাকি। এজন্য তাদের থেকে কোন টাকা নেই না। আমাদের এই সেবার জন্য তাদেরকে ভালো কাজ করার পরামর্শ দেই। বর্তমানে পরিবেশের ভারসাম্য রক্ষায় আমরা সকল সেবাগ্রহীতাকে গাছ লাগানোর শর্ত দিচ্ছি। তারা আমাদের দেওয়া শর্ত খুব স্বত:ফুর্তভাবেই পালন করছে। 

গ্রুপটির কার্যক্রম সম্পর্কে মোডারেটর জাকারিয়া সরকার বলেন, আমাদের এই সেবামূলক গ্রুপটি চৌকস জনবলের মাধ্যমে এক বছরের বেশি সময় ধরে সাইবার সহায়তা দিয়ে আসছে। ফেসবুক সংক্রান্ত যেকোন সমস্যার সমাধানে কাজ করা হয়। অশ্লীলতা, অসামাজিকতা, ফেসবুকে অসংখ্য গে, সেক্স, লেসবিয়ান ইত্যাদি এ জাতীয় গ্রুপ নিষ্ক্রিয় করণ করা হয়। এছাড়া সামাজিক কার্যক্রমের অংশ হিসেবে শীতার্তদের শীতের পোশাক, কম্বল বিতরণ করা হয়। অসহায় মানুষের চিকিৎসায় আর্থিক সহায়তা ও দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনা ব্যবস্থা করার চেষ্টাও করে থাকে ইসলামিক সাইবার সিকিউরিটি নামের আমাদের এই ফেসবুক গ্রুপটি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল