বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১

কলম্বিয়ার দুর্ধর্ষ মাদক কারবারি গ্রেফতার

রোববার, অক্টোবর ২৪, ২০২১
কলম্বিয়ার দুর্ধর্ষ মাদক কারবারি গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক :

কলম্বিয়ার কুখ্যাত মাদক কারবারি চক্রের নেতা দাইরো আন্তোনিও উসুগাকে (৫০) গ্রেফতার করা হয়েছে। দেশটির সেনাবাহিনী, বিমান বাহিনী ও পুলিশের যৌথ অভিযানে গতকাল শনিবার তাঁকে গ্রেপ্তার করা হয়। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

‘অতনিয়েল’ নামে পরিচিত কলম্বিয়ার মাদক সম্রাট সম্পর্কে তথ্য দিতে পারলে আট লাখ মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দিয়েছিল দেশটির সরকার। এ ছাড়া যুক্তরাষ্ট্র সরকার এই মাদক সম্রাটের মাথার দাম ঘোষণা করেছিল ৫০ লাখ ডলার।

টেলিভিশনে প্রচারিত ভিডিও বক্তৃতায় অতনিয়েলের গ্রেপ্তারের খবর নিশ্চিত করেছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দুকু। তিনি বলেন, ‘মাদক পাচারের বিরুদ্ধে আমাদের দেশে এই শতকের সবচেয়ে বড় উদ্যোগ এটি। আজকের এই ঘটনাকে ১৯৯০-এর দশকে পাবলো এস্কোবারের পতনের সঙ্গে তুলনা করা যায়।’

কলম্বিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আন্তিওকিয়া প্রদেশের পানামা সীমান্তবর্তী এলাকায় নিজের আস্তানা থেকে অতনিয়েলকে গ্রেফতার করা হয়। এ অভিযান নিয়ে বিস্তারিত তথ্য এখনও জানা যায়নি। তবে, কলম্বিয়ার সেনাবাহিনী অতনিয়েলকে হাতকড়া পরানো একটি ছবি প্রকাশ করেছে।

অভিযানে একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন বলে জানিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দুকু।

এর আগেও বহুবার অতনিয়েলকে ধরতে অভিযান চালায় কলম্বিয়ার আইনশৃঙ্খলা বাহিনী। কিন্তু এবারই তারা সফল হলো।

অতনিয়েল মাদক কারবারি গোষ্ঠী—গালফ ক্ল্যানের প্রধান ছিলেন। এটি আগে ‘উসুগা ক্ল্যান’ নামে পরিচিত ছিল। বছর দশেক আগে সান্ধ্যকালীন এক বর্ষবরণের পার্টিতে অভিযান চালিয়ে ক্ল্যানের আগের নেতা—অতনিয়েলের ভাইকে গুলি করে হত্যা করে পুলিশ।

কলম্বিয়ার সরকার মাদক কারবারি গোষ্ঠীটিকে সবচেয়ে শক্তিশালী গোষ্ঠী হিসেবে আখ্যায়িত করে আসছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের সরবার এই গোষ্ঠীকে ব্যাপক মাত্রায় অস্ত্রশস্ত্রে সজ্জিত মারাত্মক সহিংস গোষ্ঠী হিসেবে আখ্যায়িত করেছিল।

ধারণা করা হয়, অতনিয়েলের গ্যাংয়ে এক হাজার ৮০০ সশস্ত্র সদস্য রয়েছে। বিভিন্ন সশস্ত্র সংগঠন থেকে তাদের দলে ভেড়ানো হয়েছে বলে জানা যায়। এর আগে আর্জেন্টিনা, ব্রাজিল, হন্ডুরাস, পেরু ও স্পেনেও অতনিয়েলের গ্যাংয়ের সদস্যদের গ্রেপ্তার করা হয়েছে।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : jnewsdesk@gmail.com

স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ