বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

উদ্ধার হয়নি কাত হওয়া ফেরি আমানত শাহ

বৃহস্পতিবার, অক্টোবর ২৮, ২০২১
উদ্ধার হয়নি কাত হওয়া ফেরি আমানত শাহ

জেলা প্রতিনিধি: মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া ঘাটে ফেরি উল্টে যাওয়ার ঘটনায় উদ্ধার হয়নি দুর্ঘটনাকবলিত আমানত শাহ। এ ঘটনার পরপরই ফেরিটি উদ্ধারে চাঁদপুর থেকে পাটুরিয়ার অভিমুখে রওনা হয় উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। এদিকে শুক্রবার সকালে ডুবে যাওয়া ফেরি আমানত শাহের ভেতরে আটকে পড়া যানবাহন উদ্ধার তৃতীয় দিনের মতো অভিযান শুরু করেছে হামজা।

ফেরি উল্টে যাওয়ার পরপরই ঘটনাস্থলে এসে যানবাহন উদ্ধার শুরু করে উদ্ধারকারী জাহাজ হামজা। তবে ৬০ টনে উদ্ধার সক্ষমতা হাজমার ৪৮০ টনে ফেরি উদ্ধারে অক্ষম। তাই পাটুরিয়ায় অর্ধেক ডুবে থাকা আমানত শাহ উদ্ধারে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের অপেক্ষায় কর্তৃপক্ষ। 

স্রোতের বিপরীতে ঘণ্টায় তিন থেকে চার কিলোমিটার নৌপথ অতিক্রম করতে পারে জাহাজ প্রত্যয়। আর পাটুরিয়া ঘাট থেকে চাঁদপুরের নৌপথের দূরত্ব প্রায় ২০০ কিলোমিটার। সেই হিসেব অনুযায়ী কবে নাগাদ উদ্ধারকারী জাহাজ পাটুরিয়া ঘাটে এসে পৌঁছাবে সে বিষয়ে স্পষ্ট কোনো মন্তব্য করতে পারেনি কর্তৃপক্ষ।

শুক্রবার (২৯ অক্টোবর) সকাল সাড়ে ৯ টার দিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন অথরিটি যুগ্ম পরিচালক ও উদ্ধারকারী জাহাজ হামজার কমান্ডার এসএম ছানোয়ার হোসেন বলেন, গত বুধবার সকালে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় ফেরি দুর্ঘটনার পরপরই চাঁদপুর থেকে রওনা হয় প্রত্যয় নামের উদ্ধারকারী জাহাজটি। তবে এখনও ঘটনাস্থলে পৌঁছায়নি জাহাজটি।

তিনি বলেন, নদীতে প্রচণ্ড স্রোত থাকায় জাহাজটি স্রোতের বিপরীতে আসতে বেশ হিমশিম খাচ্ছে। অপরদিকে এরই মধ্যে পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া ট্রাকগুলোর মধ্যে ৯ টি ট্রাক ও একটি মোটরসাইকেল উদ্ধারকাজ সম্পন্ন করেছে হামজা। বাকি পাঁচটি ট্রাক আজ শুক্রবার সন্ধ্যা নাগাদ উদ্ধার করা যেতে পারে। প্রত্যয় নামের উদ্ধারকারী জাহাজটি ঘটনাস্থলে এসে পৌঁছালে অর্ধেক ডুবে থাকা ফেরিটি উদ্ধারে অভিযান চালানো হবে। 

সবশেষ তথ্যানুযায়ী মুন্সিগঞ্জের পদ্মা-মেঘনা মোহনা এলাকায় রয়েছে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। উদ্ধারকারী ওই জাহাজটি হামজার চেয়ে বেশি শক্তিশালী। প্রত্যয়ের উদ্ধার সক্ষমতা ২৫০ টন। কাজেই উদ্ধার অভিযানে ওই জাহাজটি সংযুক্ত হলে উদ্ধার অভিযান সহজ হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল