শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ফরিদপুরে বিলুপ্ত প্রায় ভুতুম পেঁচা উদ্ধার

রোববার, অক্টোবর ৩১, ২০২১
ফরিদপুরে বিলুপ্ত প্রায় ভুতুম পেঁচা উদ্ধার

এহসান রানা, ফরিদপুর প্রতিনিধি:

ফরিদপুর জেলার  বোয়ালমারী উপজেলায়  বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী ভুতুম পেঁচা আহত অবস্থায় উদ্ধার করেছেন স্থানীয় এলাকাবাসী।  রবিবার (৩১ অক্টোবর) সকালে উপজেলার সাতৈর ইউনিয়নের কানখড়দি এলাকা থেকে অসুস্থ অবস্থায় ভুতুম পেঁচাটি উদ্ধার করা হয়। 

কানখড়দি গ্রামের বাসিন্দা ও ব্যাবসায়ী মোঃ হাসান মিয়া জাগো নিউজকে বলেন, আমি সকালে ঘুম থেকে উঠে বাড়ির সামনে কুমার নদীর পাড়ে অসুস্থ অবস্থায় ভুতুম পেঁচাটিকে পড়ে থাকতে দেখি। এসময় তার পুরো শরীর ভেজা ছিল। অসুস্থ অবস্থায় ঝিমাতে দেখে পেঁচাটি উদ্ধার করি। এরপর শুকনো কাপড় দিয়ে শরীরটা মুছে দিয়ে, কিছু সময় রৌদ্রে রাখার পরে কানখড়দি বাজারে এনে একটা টোং দোকানে চালের উপর রাখি। 

খবর পেয়ে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রেজাউল করিমের নির্দেশে উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও ভ্যাটেনারি হাসপাতালের এলএসএ মোঃ বাশার ও ফুডারগার্ড সবুর মোল্লা পেঁচাটি উদ্ধার করে। এরপর উপজেলা প্রাণী সম্পদ ও ভ্যাটেনারি হাসপাতালে এনে পেঁচাটিকে চিকিৎসা দেওয়া হয়। 

এ ব্যাপারে বোয়ালমারী উপজেলার প্রাণী সম্পদ দপ্তর ও ভ্যাটেনারি হাসপাতালের প্রধান কর্মকর্তা ডাঃ নারায়ণ চন্দ্র সরকার  বলেন, পেঁচাটিকে আনা হয়েছে। অসুস্থতার কারন নির্ণয় করে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।

এ বিষয়ে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ রেজাউল করিম বলেন, বিষয়টি জানার সঙ্গে সঙ্গে প্রাণী ও পশু সম্পদ কর্মকর্তাকে পেঁচাটিকে উদ্ধার ও চিকিৎসা দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়। তার শারিরীক অবস্থা বিবেচনা করে সুস্থতার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল