শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সিনহার সাজার রায়ে একটি দৃষ্টান্ত স্থাপন হলো : আইনমন্ত্রী

সোমবার, নভেম্বর ৮, ২০২১
সিনহার সাজার রায়ে একটি দৃষ্টান্ত স্থাপন হলো : আইনমন্ত্রী

সময় জার্নাল প্রতিবেদক : ঋণ জালিয়াতি ও অর্থ আত্মসাতের মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার সাজার রায়কে দৃষ্টান্ত বলে অভিহিত করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রায় ঘোষণার পর মঙ্গলবার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে নিজ দপ্তরে এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ‘অবশ্যই আমি বলব, বিচার বিভাগের জন্য এটা কোনো সুখকর দিন নয়। কিন্তু এটাও সঠিক, অন্যায় করলে তার বিচার হবে।’

তিনি বলেন, এ রায়ের মাধ্যমে প্রমাণিত হলো, কেউ আইনের ঊর্ধ্বে নয়। যিনি সাংবিধানিক পদ বা গুরুত্বপূর্ণ সরকারি পদে থাকেন, তাকে কর্মকাণ্ডের হিসাব দিতে হয়। সেক্ষেত্রে আমার মনে হয়, একটি দৃষ্টান্ত স্থাপন হলো।

আনিসুল হক বলেন, ‘আই এম নট ভেরি হ্যাপি। কারণ, বিচার বিভাগের সঙ্গে তিনি (সিনহা) সম্পৃক্ত ছিলেন। তিনি প্রধান বিচারপতি ছিলেন। আমিও একজন আইনজীবী। আমিও বিচার বিভাগের সঙ্গে সারাজীবনই সম্পৃক্ত। আমার জন্য এটি সুখকর হতে পারে না।’

সাবেক প্রধান বিচারপতি যদি সরকারের মতের বাইরে না যেতেন, তাহলে হয়তো তাকে এ ধরনের সাজার মুখে পড়তে হতো না- বিরোধী পক্ষের এমন মন্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, ‘এ কথাটি সত্য নয়।’

এর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা ঋণ জালিয়াতি ও অর্থপাচার মামলায় সুরেন্দ্র কুমার সিনহাকে ১১ বছরের কারাদণ্ড দেন আদালত।

ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) ঋণ আত্মসাতের এই মামলার ১১ আসামির মধ্যে আটজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং দুজনকে খালাস দেওয়া হয়।

ফারমার্স ব্যাংক (বর্তমানে পদ্মা ব্যাংক) থেকে দুই ব্যবসায়ী শাহজাহান ও নিরঞ্জনের নামে ভুয়া নথি ব্যবহার করে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ৪ কোটি টাকা আত্মসাৎ এবং আত্মসাৎকৃত অর্থ বিচারপতি এস কে সিনহার হিসাবে জমা দেওয়ার অভিযোগে ২০১৯ সালের ১০ জুলাই এ মামলা করে দুদক।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল