বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

কোম্পানীভেদে করোনার মুখে খাওয়ার ঔষধের দামে এত ফারাক কেন

মঙ্গলবার, নভেম্বর ৯, ২০২১
কোম্পানীভেদে করোনার মুখে খাওয়ার ঔষধের দামে এত ফারাক কেন

সময় জার্নাল ডেস্ক :

করোনার মুখে খাওয়ার ঔষধ বাজারে আনছে দেশের দুটি প্রতিষ্ঠান। ইতোমধ্যেই এসকেএফ (SK&F) এবং বেক্মিমকো ফার্মা  (Beximco Pharma) যথাক্রমে মনুভির (Monuvir) এবং ইমোরিভির (Emorivir) নামে ওষুধটিকে আজ থেকে বাজারজাত শুরু করেছে। পত্রিকার তথ্যমতে, এসকেএফ (SK&F) প্রতি ক্যাপসুলের দাম ধার্য করেছে ৫০ টাকা। পক্ষান্তরে বেক্সিমকো ফার্মা (Beximco Pharma) করেছে ৭০ টাকা। অর্থাৎ, একই ওষুধের জন্য প্রতি কোর্সে দামের ব্যবধান ৮০০ টাকা! এনিয়ে প্রশ্ন তুলেছেন যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশি চিকিৎসক ও বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা. আফতাব হোসেন। এ বিষয়ে নিজ ফেসবুক টাইম লাইনে লিখেছেন তিনি। সময় জার্নাল পাঠকদের জন্য সেটি হুবহু তুলে ধরা হল :

করোনা চিকিৎসায় প্রথম মুখে খাওয়ার ওষুধঃ

বিশ্বে ২৫ কোটি লোক করোনায় আক্রান্ত ও ৫০ লক্ষাধিক মানুষের প্রাণহানীর পর, এই প্রথম বাজারে এলো করোনা চিকিৎসায় প্রথম মুখে খাওয়ার এন্টিভাইরাল ওষুধ, মলনুপিরাভির। মৃদু থেকে মধ্যম (Mild to moderate) মানের কোভিড সংক্রামণের চিকিৎসার জন্য এটিকে প্রথম অনুমোদন দেয় যুক্তরাজ্যের ঔষধ নিয়ন্ত্রক সংস্থা MHRA. তাঁর মাত্র চার দিনের মাথায় গতকাল বাংলাদেশের ঔষধ প্রশাসনও এটিকে জরুরি ভিত্তিতে অনুমোদন দেয়। বাংলাদেশ ঔষধ প্রশাসনের এই তড়িৎ সিদ্ধান্তকে আমি সাধুবাদ জানাই।

আজ পত্রিকায় দেখলাম, ইতোমধ্যেই SK&F এবং Beximco Pharma যথাক্রমে Monuvir এবং Emorivir নামে ওষুধটিকে আজ থেকে বাজারজাত শুরু করেছে। এই দুই কোম্পানির প্রম্পট রেসপন্সকেও  আমি সাধুবাদ জানাই।

কোভিডের লক্ষণ শুরু হওয়ার পাঁচ দিনের মধ্যে ওষুধটি খাওয়া শুরু করতে হবে এবং খেতে হবে ৪টি করে ক্যাপসুল দিনে দুই বার, পাঁচ দিন। মোট ৪০টি ক্যাপসুল। কিন্তু একটা খটকা রয়ে গেল! SK&F প্রতি ক্যাপসুলের দাম ধার্য করেছে ৫০ টাকা আর বেক্সিমকো ফার্মা করেছে ৭০ টাকা। অর্থাৎ, একই ওষুধের জন্য প্রতি কোর্সে ব্যবধান ৮০০ টাকা! (সূত্রঃ প্রথম আলো ও কালের কণ্ঠ)।

একই রোগের জন্য একই ওষুধের মূল্যের এই পার্থক্য কি কোনো কম্পানির প্রতি পক্ষপাতিত্ব নাকি অন্য কোনো কারণ, আমার ঠিক বোধে এলো না। ঔষধ প্রশাসন জবাব দেবেন কী?


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল