মঙ্গলবার, ২২ জুন ২০২১

অলিম্পিকের ১ মিলিয়ন টিকেট ফেরত দেয়া হবে

রোববার, মার্চ ২১, ২০২১
অলিম্পিকের ১ মিলিয়ন টিকেট ফেরত দেয়া হবে

স্পোর্টস ডেস্ক : অলিম্পিক ও প্যারাঅলিম্পিক গেমস থেকে বিদেশী সমর্থকদের নিষিদ্ধ হওয়ায় প্রায় ১মিলিয়ন টিকেট ফেরত দেওয়া হবে জানিয়েছে আয়োজকরা।

এছাড়া আয়োজক কমিটি সিদ্ধান্ত নিয়েছে, বিদেশী সমর্থক এবং স্বেচ্ছাসেবক ছাড়াই বিলম্বিত টোকিও অলিম্পিক অনুষ্ঠিত হবে।

করোনা মহামারীর কারণে টোকিও গেমস আক্রান্ত হয়েছে এবং ইতোমধ্যে এক বছরের জন্য স্থগিত করা হয়েছে।

গত বছর থেকে করোনাভাইরাসের কারণে এই খেলাগুলো ২৩ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত খোলা হবে।  এছাড়া প্যারাঅলিম্পিকগুলো ২৫ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি), স্থানীয় সংগঠক, জাপানি সরকার, টোকিও মেট্রোপলিটন সরকার এবং আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটির সাথে আলোচনার পর টোকিও ২০২০ অলিম্পিক আয়োজক কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে।

টোকিও আয়োজক কমিটির প্রধান নির্বাহী কর্মকর্তা তোশিরো মুতো নিশ্চিত করেছেন যে বিদেশ থেকে টিকেট ধারীরা অলিম্পিক এবং প্যারাঅলিম্পিক উভয় টিকেট কেনার জন্য অর্থ ফেরতের জন্য আবেদন করতে পারবেন। তবে বাতিল হোটেল বুকিং-এর খরচের আওতায় আনা হবে না।

এর মানে হচ্ছে প্রায় ৬ লাখ অলিম্পিক টিকেট এবং ৩ লাখ প্যারাঅলিম্পিক টিকেট ফেরত দিতে হবে। আয়োজকরা বলছে যে তারা এই ফেরতের খরচ প্রকাশ করবে না।

এই ঘোষণা প্রদানের জন্য ভার্চুয়াল সভার সূচনা সংক্ষিপ্তভাবে পর্দা কাঁপিয়ে দেয় যখন জাপানের পূর্ব উপকূলে একটি শক্তিশালী ভূমিকম্প টোকিও কেঁপে ওঠে এবং সুনামি সতর্কতা জারি করে।

টোকিও গেমসে যে সমস্যা রয়ে গেছে:

অলিম্পিক মশাল রিলে - যেখানে ১০ হাজার দৌড়বিদ জাপান অতিক্রম করে উদ্বোধনী অনুষ্ঠানে পৌঁছাতে যাচ্ছে এবং আগামী সপ্তাহে শুরু হতে যাচ্ছে। একাধিক ক্রীড়াবিদ ভিড়ের আশঙ্কা থেকে বলছেন যে এই ভীড় মহামারী ছড়িয়ে পড়তে সাহায্য করতে পারে।

যদিও জাপানে করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং অনেক ইউরোপীয় দেশের তুলনায় তুলনামূলকভাবে কম। দেশটি মহামারীর তৃতীয় তরঙ্গদ্বারা প্রচণ্ড ভাবে আক্রান্ত হয়েছে এবং টোকিও বর্তমানে জরুরী অবস্থার মধ্যে রয়েছে।

মহামারীর শুরু থেকে জাপানে ৪৫৪,৩০০ টিরও বেশি করোনাক্রান্তের কেস রেকর্ড করা হয়েছে। যেখানে মৃতের সংখ্যা ৮,৭০০ এরও বেশী।

জরিপে প্রায় ৮০ শতাংশ জাপানি বলেছেন যে, মহামারীর কারণে গেমস স্থগিত বা বাতিল করা উচিত। অনেকে আশঙ্কা করছেন যে আন্তর্জাতিক পর্যটকদের সংখ্যা ব্যাপক ভাবে ছড়িয়ে পড়তে পারে।

অলিম্পিক এবং প্যারালিম্পিকে ২০০টিরও বেশি দেশের ১৫,৪০০ ক্রীড়াবিদ অংশগ্রহণ করবে, যারা বেশিরভাগই বাবল লিংক ভেন্যু, প্রশিক্ষণ সুবিধা এবং টোকিও উপসাগরের অলিম্পিক ভিলেজের ভেতরে কাজ করবে।

প্রতিযোগিতার জন্য টিকা নিশ্চিত করণের প্রমানের প্রয়োজন নেই, এবং এটা বোঝা যাচ্ছে যে এই খেলার সাথে জড়িত আরও হাজার হাজার লোক আসবে এবং বাবলের বাইরে কাজ করবে, যার মধ্যে রয়েছে কর্মকর্তা, বিচারক, স্পন্সর, মিডিয়া, ভিআইপি এবং সম্প্রচারকারী।

জাপান আনুষ্ঠানিকভাবে অলিম্পিক আয়োজনের জন্য ১৫.৪ বিলিয়ন মার্কিন ডলার (১১ বিলিয়ন পাউন্ড) খরচ করছে, যদিও বেশ কয়েকটি সরকারী অডিট রিপোর্ট করেছে যে প্রকৃত খরচ দ্বিগুণ হবে। তহবিলের বেশীরভাগ ই জনগণের টাকা থেকে আসে।

কমিটি বলছে যে তারা এপ্রিলের শেষে খেলায় অংশগ্রহণকারীদের জন্য আরো বিস্তারিত প্রকাশ করবে এবং একই সাথে নিশ্চিত করবে যে প্রতিটি ভেন্যুতে অনুমোদিত দর্শকের সংখ্যা নির্ধারণ করা হবে কিনা।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ