বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ওয়াটার চেঞ্জমেকার অ্যাওয়াড’ প্রাপ্ত মা সংসদ পরিদর্শনে মুগ্ধ অতিথিরা

মঙ্গলবার, নভেম্বর ১৬, ২০২১
ওয়াটার চেঞ্জমেকার অ্যাওয়াড’ প্রাপ্ত মা সংসদ পরিদর্শনে মুগ্ধ অতিথিরা

পলাশ শরীফ, বাগেরহাট প্রতিনিধি : ডর্প পানিইজীবন প্রকল্পের মোরেলগঞ্জ বাগেরহাটের কার্যক্রম মঙ্গলবার পরিদর্শনে আসেন দাতা সংস্থার হেলভেটাসের বাংলাদেশ প্রতিনিধি । এসময় উপস্থিত ছিলেন কান্ট্রি ডিরেক্টর সিলিস্টিন ক্রশেল হেলভেটাস বাংলাদেশ, ডর্পের  সিইও মোহাম্মদ যোবায়ের হাসান, প্রোগ্রাম ম্যানেজার আশীষ বড়ুয়া, হেলভেটাস, প্রোগ্রাম কো-অর্ডিনেটর আমির খসরু র্ডপ। প্রতিনিধি দল যৌথভাবে মা সংসদ ও জিউধরা ইউনিয়নের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। কার্যক্রম পরিদর্শন শেষে হেলভেটাস টিম ওয়াশ বাজেট মনিটরিং ক্লাবের সহ-সভাপতি ও সমকাল প্রতিনিধি ফজলুল হক খোকন’র সাথে এক মতবিনিময় সভায় অংশ নেন ।

সিলিষ্টিন বলেন, অতি সল্প সময়ের মধ্যে পানিইজীবন প্রকল্পের বিভিন্ন কার্যক্রম দেখলাম এবং আমি খুবই সন্তোষ্ট । স্থানীয় এ্যাডভোকেসি কাঠামো যেমন মা সংসদ পানি ব্যবহারকারী কমিটি এছাড়া জীবিকায়ন ইত্যাদি আমার ভাল লেগেছে সকল কাঠামোগুলিতে নারী অংশগ্রহন উল্লেখযোগ্য যারা পানিইজীবন প্রকল্পকে সামনের দিকে এগিয়ে নিতে ভুমিকা রাখছেন। পরিবর্তনকারী হিসাবে মা-সংসদ ওয়াটার চেঞ্জমেকার অ্যাওয়াড পেয়েছে যা বিশ্ব ব্যাপি প্রশংসা পেয়েছে ।

আমাদের এই অঞ্চল জলবায়ূ পরিবর্তনের কারনে ক্ষতিগ্রস্থ হচ্ছে পানি, কৃষি, মৎস্য, যার ফলে মানুষ দরিদ্র থেকে আরো দরিদ্র হচ্ছে সে ক্ষেত্রে সরকার ওয়াশ খাতে প্রয়োজনীয় বাজেট বরাদ্দ করছেনা বরাদ্দ কৃত বাজেট আসতে দীর্ঘসুত্রিতা খরচের ক্ষেত্রেও প্রতিবন্ধকতা সে বিষয়ে হেলভেটাস বা আর্ন্তজাতিক ভাবে সরকারকে সুপারিশ করার কোন সুযোগ আছে কিনা ?

সিলিষ্টিন বলেন, এই বিসয়টি নিয়ে কমিউনিটি জনগন মা-সংসদ, বাজেট ক্লাব হেলভেটাস র্ডপ বিশেষ করে ইকার্ড
আন্তর্জাতিক পর্যায়ে কাজ করছে। আন্তর্জাতিক পর্যায়ে হেলভেটাসের কোন ধরনের সুযোগ আসলে বিষয়টি অবশ্যই  তুলেধরা হবে। আসলে আমাদের সম্মিলিত প্রচেষ্টায় সমস্যাগুলির সমাধান করতে হবে।

মা-সংসদের সাথে আমাদের নিবিড় সম্পর্ক । আমাদের দু পক্ষের উদ্দেশ্য একই। প্রয়োজন অনুযায়ী মা-সংসদের সাথে আমরা মিলিত হই এবং মিটিং করে থাকি। অনেক ক্ষেত্রে মা –সংসদ বিভিন্ন দপ্তরের পুকুর সংস্কার এবং পানির ট্যাংকি বিতরনের জন্য সুপারিশ পত্র প্রদান করে থাকে। 

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল