বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

তথ্য গোপন করায় দুই খাদ্য নিয়ন্ত্রকের জরিমানা

বুধবার, নভেম্বর ১৭, ২০২১
তথ্য গোপন করায় দুই খাদ্য নিয়ন্ত্রকের জরিমানা

শাহিনুর ইসলাম প্রান্ত, লালমনিরহাট: খাত ভিত্তিক ব্যয়ের হিসাব না দিয়ে অবাধ তথ্যপ্রবাহে বাধা সৃষ্টি করায় লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক রফিকুল ইসলাম এবং ফরিদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিনকে ৫০০ টাকা করে জরিমানা করেছে তথ্য কমিশন।

জানা যায়, গত বছর (১৮ ডিসেম্বর-২০১৯) তথ্য অধিকার আইন, ২০০৯ এর (১) ধারা অনুসারে তৎকালীন লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিনের নিকট ‘২০১৮-১৯ অর্থ বছরে মোট বরাদ্দের পরিমাণ এবং খাত ভিত্তিক ব্যয়ের হিসাব বিবরণী’ তথ্যের জন্য আবেদন করেন সাংবাদিক লালমনিরহাট জেলা প্রতিনিধি জাহেদুল ইসলাম সমাপ্ত। কিন্তু জেলা খাদ্য নিয়ন্ত্রক তথ্য না দেয়ায় তথ্য অধিকার আইন অনুযায়ী সাংবাদিক সমাপ্ত পর্যায়ক্রমে গত ২৫ ফেব্রুয়ারি ২০২০ তারিখে প্রধান তথ্য কমিশনারের নিকট অভিযোগ করেন।

অভিযোগের প্রেক্ষিতে তথ্য কমিশন গত ১৩ জুলাই ২০২০ তারিখের সভায় বিষয়টি আমলে নিয়ে ৪৭/২০২০ নং অভিযোগ হিসেবে লিপিবদ্ধ করে ৩০ নভেম্বর ২০২০ তারিখে শুনানি গ্রহণ করেন। শুনানিতে কমিশন ১০ কার্যদিবসের মধ্যে সাংবাদিক সমাপ্তকে তথ্য প্রদানের জন্য আদেশ দিলেও তথ্য কমিশনের সে আদেশ অমান্য করেন ওই দুই জেলা খাদ্য নিয়ন্ত্রক। সমাপ্ত পুনরায় গত ৮ মার্চ ২০২১ তারিখে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করলে তথ্য কমিশন তা আমলে নিয়ে (অভিযোগ নং ৫৪/২০২১) উভয়ের প্রতি সমন জারি করে (২৫ অক্টোবর ২০২১ তারিখ) অভিযোগটি নিম্পত্তি করেন তথ্য কমিশন।

এ সময় তথ্য কমিশন সিদ্ধান্ত দেন, ইচ্ছাকৃত প্রদানযোগ্য তথ্য প্রদান না করে অবাধ তথ্যপ্রবাহে বাধা সৃষ্টি করার অপরাধে লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক রফিকুল ইসলাম এবং ফরিদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিনকে ৫০০ টাকা করে জরিমানা করার পাশাপাশি ভবিষ্যতে এ রকম কাজ না করার জন্য সতর্ক করে দেওয়া হয়।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল