শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

দিনাজপুরে অধিগ্রহণকৃত জমি মূল ক্ষতিগ্রস্থদের নিকট ফিরিয়ে দেয়ার দাবি

বুধবার, নভেম্বর ২৪, ২০২১
দিনাজপুরে অধিগ্রহণকৃত জমি মূল ক্ষতিগ্রস্থদের নিকট ফিরিয়ে দেয়ার দাবি

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি:  দিনাজপুরে অধিগ্রহণকৃত অব্যবহৃত জমি মূল মালিকগণের ওয়ারিশদের নিকট বরাদ্দ দেয়ার দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন ও স্মারকলিপি প্রদান করেছে ক্ষতিগস্থ পরিবারের সদস্যরা। 

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সকাল ১১টায় জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ দিনাজপুর ডিভিশন কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসুচী পালন শেষে তারা দিনাজপুর জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী বরাবর ও দিনাজপুর জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করে। 

স্মারকলিপিতে বলা হয়, দিনাজপুর জেলার কোতয়ালী থানার উত্তর ফরিদপুর মৌজার জে এল নং-৯৬ এলএ কেস নং-১৯/চার/১৯৬০-৬১ আওতায় আমাদের পিতা ও দাদার নামীয় সম্পত্তি তৎকালিন পাকিস্তান সরকার ১৯৬০-৬১ সালে হাউজিং এষ্টেটের আওতায় রিফিউজিদের পূর্নবাসনের উদ্দেশ্যে জোরপূর্বক ১৯৪৮ সালের জরুরী হুকুম দখল আইনে হুকুম দখল করে। উক্ত সময়ে হাউজিং এষ্টেট আমাদের পৈত্রিক বসতবাড়ী বাদ দিয়ে রিফিউজিদের পূর্নবাসনের জন্য কোয়ার্টার নির্মাণ করে।

পরবর্তিতে আমরা জানতে পারি আমাদের পৈত্রিক সম্পত্তি ও একই সাথে বসতবাড়ীর জমিও হুকুম দখল করেছে। আমরা পৈত্রিক বসতবাড়ীর জায়গাগুলো অবমুক্ত (ডি-রিকুইজশন) করার জন্য বহুবার আবেদন করি। তৎপ্রেক্ষিতে হাউজিং এষ্টেট কর্তৃপক্ষ এবং স্থানীয় সরকার সরেজমিন তদন্ত করে ক্ষতিগ্রস্থ চারটি পরিবারকে তাদের অধিগ্রহণকৃত অব্যবহৃত বসতবাড়ীর জায়গা অবমুক্ত করার সুপারিশ করে এবং বাকী ক্ষতিগ্রস্থ পরিবারবর্গকে পর্যায়ক্রমে অবমুক্ত (ডি-রিকুইজশন) করা হবে মর্মে আশ^স্ত প্রদান করে। কিন্তু পররর্তিতে তা আর অবমুক্ত (ডি-রিকুইজশন) হয়নি। 

মানবববন্ধনে ও স্মারকলিপি প্রদানের সময় মোঃ ইউনুস আলী, আব্দুল মালেক, মোঃ শাহাদৎ হোসেন, সোহরাব আলী, মোঃ গুলশান আলী, মোঃ সাদেক হোসেন, মোঃ জাহিদুল ইসলাম জুয়েল, জামিল বাবু, শরিফুল ইসলাম, মোঃ বাদশা হাসান, মোঃ শওকত আলী, কবিরুল ইসলাম বাবুসহ শতাধিক ক্ষতিগ্রস্থ পরিবারের চার শতাধিক নারী-পুরুষ ও শিশু উপস্থিত ছিলেন।    

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল