বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

৯০ ভাগ স্তন ক্যান্সার রোগীকে সুস্থ করে তোলা সম্ভব

রোববার, নভেম্বর ২৮, ২০২১
৯০ ভাগ স্তন ক্যান্সার রোগীকে সুস্থ করে তোলা সম্ভব

সময় জার্নাল প্রতিবেদক :

প্রাথমিক স্টেজে ধরা পড়লে ৯০ ভাগ স্তন ক্যান্সার রোগীকে সুস্থ করে তোলা সম্ভব। কিন্তু দুঃখজনক হলেও সত্য যেেআমাদের দেশের অধিকাংশ নারী স্তন ক্যানসার সম্পর্কে সচেতনতার অভাবে এবং সামাজিক ও পারিপার্শ্বিক কারণে একেবারে শেষ পর্যায়ে চিকিৎসকের কাছে আসেন। যখন রোগীকে আর কোনোভাবেই বাঁচানো সম্ভব হয় না। 

শনিবার (২৭ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম ও আন্তর্জাতিক রোটারি জেলা ৩২৮১ এর যৌথ আয়োজনে মাসব্যাপী স্তন ক্যান্সার সচেতনতা ও স্ক্রিনিং কর্মসূচীর মূল্যায়ন ও সুপারিশ উপস্থাপন, ও এর উপর আলোচনায় এসব কথা উঠেে আসে। 

বিশ্বজুড়ে কোভিড-১৯ অতিমারীতে লক্ষণ দেখা দেয়ার আগেই ঝুঁকিপূর্ণ মানুষের ক্যান্সার নির্নয় তথা ক্যান্সার স্ক্রিনিং মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। এমনিতে নারীদের স্তন ও জরায়ুমুখ ক্যান্সার স্ক্রিনিং আমাদের দেশে কাঙ্খিত সফলতা পায়নি নানাবিধ কারণে। এমতাবস্থায় গত অক্টোবর মাসে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের অন্তর্ভূক্ত ১৭টি সংগঠন ও রোটারির ৪১টি ক্লাব মিলে ১০ অক্টোবর ৯ম বারের মতো সারাদেশে স্তন ক্যান্সার সচেতনতা দিবস পালন ও মাসব্যাপী সচেতনতা ও ফ্রি স্ক্রিনিং কর্মসূচীর আয়োজন করে। প্রত্যাশার বেশি সাড়া এবং স্ক্রিনিং সেবায় গুণগত  উত্তরণের পাশাপাশি এর সীমাবদ্ধতা বিশ্লেষণ ও এর প্রেক্ষিতে কিছু সুপারিশ তুলে ধরা হয় এ অনুষ্ঠানে।  

এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন ও সক্রিয় অংশগ্রহণের জন্য ৫ জন নারী সাংবাদিক, ৩ জন ক্যান্সার সার্ভাইভার, ২ জন সংগঠক ও সরকারি বেসরকারি  ৫টি সংগঠন/প্রতিষ্ঠানকে কৃতজ্ঞতা স্মারক প্রদান করা হয়। 

বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের প্রধান সমন্বয়কারী ডা. মো: হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জাতীয় অধ্যাপক ডা. মাহমুদ হাসান এবং বিশেষ অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ছয়েফ উদ্দিন আহমেদ ও রোটারি জেলা ৩২৮১ এর গভর্নর ব্যারিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকী উপস্থিত ছিলেন। প্যানেল আলোচক হিসেবে বিশিষ্ট গাইনি অনকোলজিষ্ট অধ্যাপক ডা. সাবেরা খাতুন ও ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের প্রধান অধ্যাপক ডা. স্বপন বন্দোপাধ্যায় বক্তব্য রাখেন। 

অন্যান্যের মধ্যে বিশিষ্ট কণ্ঠশিল্পী সামিনা চৌধুরী, সিসিপিআর-এর নির্বাহী পরিচালক মোসাররত জাহান সৌরভ, সাংবাদিক নাদিরা কিরন, শাহনাজ নাজনীন, শাহনাজ  পলি, বাংলাদেশ ওয়াইডব্লিউসিএ'র জাতীয় সাধারণ সম্পাদক হেলেন মনিষা সরকার, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জাকিয়া নাজনীন পান্না বক্তব্য রাখেন। 

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল