সোমবার, ২১ জুন ২০২১

অষ্ট্রেলিয়ায় বন্যা পরিস্থিতির আরও অবনতি

মঙ্গলবার, মার্চ ২৩, ২০২১
অষ্ট্রেলিয়ায় বন্যা পরিস্থিতির আরও অবনতি

সময় জার্নাল ডেস্ক :

অষ্ট্রেলিয়ার পূর্ব উপকূলীয় অঞ্চলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। নতুন করে আরও অনেক এলাকা প্লাবিত হয়েছে। হাজার হাজার বাসিন্দাকে অন্যত্র সরে যাওয়ার বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে বেড়ে যাওয়া বন্যার পানি থেকে স্বেচ্ছাসেবকরা শত শত লোককে উদ্ধার করেছে। ইর্মাজেন্সি সার্ভিসকে ১০ হাজারেরও জরুরি কলে সাড়া দিতে হয়েছে।

দুর্গত এলাকায় বাসিন্দাদের উদ্ধারে হেলিকপ্টার ও নৌকার ব্যবস্থা রাখা হয়েছে।

গত কয়েকদিন ধরে দেশটির দক্ষিণ পূর্বাঞ্চলে প্রবল বৃষ্টিপাত হওয়ায় নিউ সাউথ ওয়েলসের নদীগুলোর পানি এমন এক পর্যায়ে পৌঁছেছে যা গত কয়েক দশকে ঘটেনি।

রাজ্য প্রধানমন্ত্রী গ্লাডিস বেরেজিকলিয়ান বলেছেন, আমাদের পরামর্শ মেনে প্রায় ১৮ হাজার লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। আরো প্রায় ১৫ হাজার লোককে সরিয়ে নেয়ার বিষয়ে সতর্ক করা হয়েছে।

মাত্র ১২ মাস আগে এ এলাকা নজিরবিহীন খরা ও দাবানলে পুড়েছে। এখন ভয়াবহ বন্যার কবলে পুরো এলাকা।

বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে অষ্ট্রেলিয়ার আবহাওয়া পরিস্থিতি আরো নাজুক হয়ে পড়তে পারে।

স্টেট ইর্মাজেন্সি সার্ভিসের সহকারী কমিশনার নিকোলে হোগান এবিসি সম্প্রচার কেন্দ্রকে বলেছেন, পরিস্থিতি বিবেচনায় অন্য রাজ্য থেকে ১ হাজার ৭৫০ জন স্বেচ্ছাসেবকে আনা হয়েছে।

ত্রাণ তৎপরতায় মঙ্গলবার অষ্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীও যোগ দিচ্ছে। সরকারের ঘোষণায় এ কথা বলা হয়েছে। প্রত্যন্ত এলাকা থেকে লোকজনকে সরিয়ে আনতে হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে।

সিডনি ও রাজ্যের ৮০ লাখ বাসিন্দাকে সম্ভব হলে ঘরে থেকেই কাজ চালিয়ে যেতে এবং অপ্রয়োজনীয় ভ্রমণ না করার পরামর্শ দেয়া হয়েছে।

বৃষ্টি ও বন্যার কারণে সিডনি ও এর আশপাশের এলাকায় টিকাদান কর্মসূচি ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মীরা।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ