শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সকল ধরনের বৈষম্যের বিরুদ্ধে বঙ্গবন্ধু ছিলেন সোচ্চার: ড. কলিমউল্লাহ

মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১
সকল ধরনের বৈষম্যের বিরুদ্ধে বঙ্গবন্ধু ছিলেন সোচ্চার: ড. কলিমউল্লাহ

সময় জার্নাল প্রতিবেদক: জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেছেন, সকল ধরনের বৈষম্যের বিরুদ্ধে বঙ্গবন্ধু ছিলেন সোচ্চার। 

মঙ্গলবার (৭ ডিসেম্বর) মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৩০তম পর্বে সভাপতির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
    
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন দৈনিক কুষ্টিয়া পত্রিকার সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল।  

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক মোঃ আবু সালেক খান এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক দেওয়ান নুসরাত জাহান। 

প্রধান অতিথির বক্তৃতায় সাংবাদিক হুমায়ুন কবির বলেন, ৪ই ডিসেম্বরে হানাদার মুক্ত হয়েছিল কুষ্টিয়ার খোকশা উপজেলা। দিবসটি স্মরণে খোকশা উপজেলায় আয়োজিত অনুষ্ঠানে এলাকার নির্বাচিত সংসদ সদস্যের উপস্থিতি অনুষ্ঠানের ভাবগাম্ভীর্য ও মাহাত্ম বৃদ্ধি করতে পারতো।দেশের সকল জেলা উপজেলায় এধরনের অনুষ্ঠানে এলাকার নির্বাচিত সংসদ সদস্যদের উপস্থিতি বাঞ্ছনীয় বলেও তিনি মনে করেন। 

আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু গণতান্ত্রিক পদ্ধতিতে রাষ্ট্র পরিচালনা করেছেন। তিনি শোষণমুক্ত সমাজতান্ত্রিক অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তোলার জন্য সার্বিক চেষ্টা চালিয়ে গেছেন। তিনি মূলত কল্যাণমুখী গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করে গেছেন।
  
গবেষক সালেক খান বলেন,বঙ্গবন্ধু বাংলাদেশের কোনো বিশেষ অঞ্চলের মানুষকে প্রাধান্য দিতেন না। তিনি সমগ্র বাংলাদেশের মানুষকে ভালবাসতেন এবং সমগ্র অঞ্চলের সম-উন্নয়নে বিশ্বাসী ছিলেন।

দেওয়ান নুসরাত জাহান বলেন, কৃষি, শিক্ষা ও প্রশাসনিক উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান ছিলো যুগোপযুগি। 

দিপু সিদ্দিকী বলেন,বঙ্গবন্ধু এমনই সংস্কারক ছিলেন যিনি বাঙালি জাতিতে নবজাগরণ সৃষ্টি করেছিলেন।নতুন করে বাঁচার স্বপ্ন দেখিয়েছিলেন। সে স্বপ্নকে আমরা বাঁচিয়ে রেখে এগুতে পারছি কীনা সে আত্মজিজ্ঞাসার সময় এসেছে। 

গবেষক ফাতেমা তুজ-জোহরা লিমা অশালীন এবং অসংলগ্ন আচরণের দায়ে একজন প্রতিমন্ত্রির বিষয়ে ইতিবাচক পদক্ষেপ গ্রহণের জন্য  মাননীয় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান । 
সভায় সূচনা বক্তব্য প্রদান করেন দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনাব গোলাম মুর্শিদ অর্ণব। 

রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক জনাব দিপু সিদ্দিকীর সঞ্চালনায় আজকের আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি,অস্ট্রেলিয়া থেকে ড. তানভীর ফিত্তীণ আবীর,শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক মোঃ আবু সালেক খান,নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ-জোহরা লিমা,রংপুর থেকে জয়পাল এবং কুমিল্লার চান্দিনা থেকে জনতা ব্যাংকের কর্মকর্তা খোরশেদ আলম ।

এছাড়াও আলোচনায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক ড. জেবউননেছা, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য জনাব ইমাম মেহেদী,সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল