শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সাধারণ গর্ভবতীদের চেয়ে করোনা পজিটিভদের প্রসবজনিত জটিলতা ১.৫ গুণ বেশি

মঙ্গলবার, ডিসেম্বর ১৪, ২০২১
সাধারণ গর্ভবতীদের চেয়ে করোনা পজিটিভদের প্রসবজনিত জটিলতা ১.৫ গুণ বেশি

নিজস্ব প্রতিনিধি: সাধারণ গর্ভবতীদের তুলনায় করোনা পজিটিভ গর্ভবতীদের প্রসব জনিত জটিলতা ১ দশমিক ৫ গুণ বেশি দেখা গেছে। করোনা আক্রান্ত গর্ভবতীদের প্রায় অর্ধেকের বিরূপ মাতৃত্বজনিত প্রতিক্রিয়া দেখা গেছে বলে এক জরিপে উঠে এসেছে। প্রতিক্রিয়াগুলোর মধ্যে, প্রিটার্ম ডেলিভারি অর্থাৎ ৩৭ সপ্তাহের আগে সন্তান প্রসব হয়েছে ৭৮ দশমিক ৭৯ শতাংশের,  মায়ের গর্ভে সন্তানের মৃত্যু হয়েছে ১৫ দশমিক  ১৫ শতাংশ, অন্যত্র গর্ভধারণ হয়েছে ৪ দশমিক শূন্য ৪ শতাংশের। গর্ভবতী নারী এবং নবজাতকের স্বাস্থ্যের ওপর কোভিড-১৯-এর' প্রতিক্রিয়া শীর্ষক জাতীয় জরিপে এ তথ্য উঠে এসেছে।

আজ মঙ্গরবার সকালে মহাখালী নিপসম অডিটোরিয়ামে জরিপের ফলাফল উপস্থাপন করেন ন্যাশনাল ইনস্টিটিউট অফ প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন (নিপসম) এর পরিচালক অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ।  এই বিষয়বস্তু নিয়ে এটিই বাংলাদেশে সম্পাদিত প্রথম জাতীয় জরিপ।

৮৯০ জনের উপর এই জরিপ কাজ পরিচালিত হয়। এর মধ্যে  করোনা নেগেটিভ ছিলো ৬৭৫ জন, পজিটিভ ছিলো ২১৫ জন। ২০২১ সালে জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত এ জরিপ চালানো হয়। ঢাকার চারটি সরকারি হাসপাতাল ও একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া গর্ভবতীদের অতীত রেকর্ড এবং ফোনে কথা বলে পাওয়া তথ্যে মুল্যায়ন করা হয়। জরিপে অংশ নেয়াদের গড় বয়স ছিল ২৬ দশমিক ৩ বছর। এর মধ্যে ৫৪ শতাংশের বয়স ২৪ থেকে ৩৫ এর মধ্যে।

জরিপের ফলাফলে বলা হয়, কোভিড পজিটিভ গর্ভবতী ৫৪ শতাংশের স্বাভাবিক প্রসব হলেও ৪৬ শতাংশের মাতৃত্বজনিত প্রতিক্রিয়া দেখা গেছে। কোভিড-১৯ নেগেটিভ গর্ভবতীদের তুলনায় কোভিড ১৯ পজিটিভ গর্ভবতীদের প্রসবকালীন ঝুঁকি দ্বিগুণেরও বেশি। করোনা পজিটিভ গর্ভবতীদের ৮৩ শতাংশের সিজার করতে হয়েছে। নন কোভিড গর্ভবতীদের তুলনায় তাদের ১ দশমিক ২ শতাংশ বেশি ঝুঁকি ছিলো। নন কোভিড গর্ভবতীদের সিজার করতে হয়েছে ৬৮ শতাংশের।

কোভিড আক্রান্ত শূন্য দশমিক ৫ শতাংশ গর্ভবতীর মৃত্যু হয়। করোনা পজিটিভ গর্ভবতীদের মধ্য ৯১ দশমিক ২ শতাংশের লক্ষণ ছিলো। বাকি ৮ দশমিক ৪ শতাংশের কোনো লক্ষণ ছিলো না। আক্রান্তদের মধ্যে ৭৭ দশমিক ৬ শতাংশের জ্বরের লক্ষণ ছিলো, ৪৩ দশমিক ৯ শতাংশের কাশি, ৩৯ দশমিক ৮ শতাংশের শ্বাস কষ্ট, ৩৭ দশমিক ২ শতাংশ কোনো স্বাদ পেতো না এবং ৩২ দশমিক ৭ শতাংশ গন্ধ পেতো না, ২৬ দশমিক ৫ শতাংশের মাথা ব্যথার লক্ষণ ছিলো।

জিওবি অর্থায়নে স্বাস্থ্য অধিদপ্তরের প্ল্যানিং, মনিটরিং অ্যান্ড রিসার্চ অপারেশনাল প্ল্যানের সৌজন্যে 'ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সােশ্যাল মেডিসিন (নিপসম) জরীপ কার্যটি সম্পাদন করেছে। ফলাফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া। এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম ও  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) মো. অলিউল্লাহ।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল