মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২

স্বাস্থ্য ব্যবস্থাপনার ক্ষেত্রেও চাই দূরদর্শীমূলক রাজনৈতিক সিদ্ধান্ত

শনিবার, ডিসেম্বর ২৫, ২০২১
স্বাস্থ্য ব্যবস্থাপনার ক্ষেত্রেও চাই দূরদর্শীমূলক রাজনৈতিক সিদ্ধান্ত

ডা. মো. মাহমুদুল হাসান মিঠু :
একটা রাজনৈতিক সিদ্ধান্ত দরকার। 
পদ্মা সেতু, মেট্রোরেল, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, এলিভেটেড এক্সপ্রেস হাইওয়ে, বিশাল বিশাল ৪ লেন-৬ লেন-৮ লেনের মহাসড়ক, সুউচ্চ সুরম্য সরকারি ভবন হচ্ছে এই দেশে। লক্ষ কোটি টাকার প্রজেক্ট সব৷ কয়েকবছর আগে কয়েকশো কোটি টাকা ব্যয়ে ৫০০ বেডের জাতীয় বার্ন ইন্সটিটিউট হলো। হাজার হাজার কোটি টাকা ব্যয়ে দেশের মানুষকে বিনামূল্যে করোনার টিকা দেওয়া হচ্ছে। জানুয়ারীর ১ তারিখে কোটি কোটি বই দেওয়া হবে বিনামূল্যে। 

এসবই কিন্তু বাস্তবায়িত হচ্ছে, কেবলমাত্র রাজনৈতিক সিদ্ধান্ত কিংবা রাজনৈতিক দূরদর্শিতার জন্য৷ 

কিন্তু আমার স্বাস্থ্য সেবা ও স্বাস্থ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে এরকম রাজনৈতিক দূরদর্শীমূলক সিদ্ধান্ত কই? দেশের মানুষ যাতে ন্যুনতম প্রাথমিক সেবা পায় সেটা বাস্তবায়ন হইছে। কিন্তু জরুরি সেবা প্রদানের বিষয়টা, উন্নত চিকিৎসা সেবা পাওয়ার ক্ষেত্রে আমাদের ভালো কোন ব্যবস্থাপনা গড়ে উঠে নাই৷ আর কোভিড-১৯ তো এসে দেখিয়ে দিয়ে গেলোই চিকিৎসা ব্যবস্থাপনায় আমাদের অবস্থান কোথায়! 

দেশে চিকিৎসা সেবার ক্ষেত্রে রাজনৈতিক সিদ্ধান্ত একটাই, "জেলায় জেলায় মেডিকেল কলেজ বাস্তবায়ন"। অত্যন্ত অদূরদর্শীমূলক একটা সিদ্ধান্ত। আমাদের প্রাইমারি হেলথ কেয়ার স্টাবলিশড৷ কিন্তু দেশের সেকেন্ডারি হেলথকেয়ার সিস্টেম নিয়ে ভাবার কেউ নাই 😪। প্রতিটা জেলায় ১০০/২৫০ বেডের সদর হাসপাতাল আছে৷ এছাড়া বিশেষায়িত হাসপাতাল তো আছেই। এসব হাসপাতাল কে শক্তিশালী না করে, শুধু মেডিকেল কলেজ এর সাইনবোর্ড টানিয়ে দিলেই চিকিৎসা ব্যবস্থার কোন উপকার হবে না। বরিশাল মেডিকেল কলেজ হাসপাতাল, অন্যতম পুরাতন একটা মেডিকেল কলেজ হাসপাতাল। কিন্তু সেখানে না আছে ফাংশনাল বার্ন ইউনিট, না আছে কোন আইসিইউ। একটা বিভাগীয় শহরের অবস্থা যদি এই হয় তাহলে নীলফামারী/সুনামগঞ্জ/জামালপুর মেডিকেল কলেজের অবস্থা কি সেটা সহজেই অনুমেয়! 

তাই প্রতিটা জেলায় মেডিকেল কলেজ স্থাপনের চেয়ে বেশি প্রয়োজন সদর হাসপাতাল গুলোকে শক্তিশালী করা। বিভিন্ন জেলায় বিশেষায়িত হাসপাতাল স্থাপন করা। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ বা পিপিপি-তে যদি মেয়র হানিফ ফ্লাইওভার হতে পারে, জেলায় জেলায় কেন বিশেষায়িত হাসপাতাল হতে পারবেনা? কেন একটা পোড়া রোগীকে নারায়ণগঞ্জ হোক কিংবা বরিশাল হোক, ঢাকাতেই যেতে হবে? কেন একটা জেলায় ১০টা সিসিইউ বেড থাকবে না? সবকিছুর জন্য যদি ঢাকাতেই যাওয়া লাগে, তাহলে সেটা শরীরের সব রক্ত মুখে চলে আসার মতোই ভয়ংকর ব্যাপার। 

একটা রাজনৈতিক সিদ্ধান্ত দরকার। প্রতিটা জেলায় নূন্যতম জরুরি ও উন্নত চিকিৎসা সেবার জন্য ৫/১০/১৫ বছর মেয়াদী দূরদর্শী সিদ্ধান্ত দরকার। আমার বিশ্বাস এই জিনিসটা সরকারের উপরমহলে পৌঁছাতে পারলে অবশ্যই তা সম্ভব।
******************
লিখেছেনঃ
ডা. মো. মাহমুদুল হাসান মিঠু 
সিওমেক, ৪৪ তম প্রজন্ম
সার্জারি বিশেষজ্ঞ 
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ