বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

দিনাজপুরে মসজিদের জমি উদ্ধার দাবিতে মুসুল্লিদের মানববন্ধন

বৃহস্পতিবার, ডিসেম্বর ৩০, ২০২১
দিনাজপুরে মসজিদের জমি উদ্ধার দাবিতে মুসুল্লিদের মানববন্ধন

মাহবুবুল হক খান। দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরে মসজিদ, মাদ্রাসা ও এতিমখানার জমি উদ্ধারের দাবিতে প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করেছেন মুসল্লিরা।

শুক্রবার (১৭ ডিসেম্বর) বাদ জুমা দিনাজপুর শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত স্টেশন রোডস্থ জেলা আহলে হাদিস জামে মসজিদের সামনের রাস্তায় মসজিদের মুসল্লিরা এই মানববন্ধন কর্মসূচী পালন করে। পরে একই দাবিতে এক বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের লিলির মোড়, সদর হাসপাতাল মোড় হয়ে পুনরায় মসজেদের সামনে এসে শেষ হয়। মানববন্ধন ও বিক্ষোভ থেকে মসজিদ, মাদ্রাসার ও এতিমখানার জমি পুনরুদ্ধারে প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করে মুসল্লিরা।

মানববন্ধনে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক আফতাব উদ্দীন আহমেদ, দিনাজপুর জেলা যুবলীগের সভাপতি রাশেদ পারভেজ, মসজিদ কমিটির কোষাধ্যক্ষ মোঃ তোজাম্মেল হক, প্রচার সম্পাদক মোঃ রাজিউল কবির মিলু, অফিস সম্পাদক মোঃ আব্দুল মালেক, সদস্য মোঃ ওবায়দুর রহমানসহ কমিটির অন্যান্য সদস্য ও বিপুলসংখ্যক মুসল্লি অংশগ্রহণ করে। 

এর আগে গত ১৭ ডিসেম্বর বাদ জুমা একই দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করেছিল মুসল্লিরা। এছাড়া ২৭ ডিসেম্বর একই দাবীতে দিনাজপুর প্রেসক্লাবে মসজিদ কমিটির পক্ষ হতে সংবাদ সম্মেলনও করা হয়েছে।

মসজিদ কমিটির নেতৃবৃন্দ জানায়, গত ২৩-০৪-১৯৫৪ ইং সালে ১১৪৯৬ নং কবলা দলিলমূলে স্থানীয় আহলে হাদিস অনুসারী কতিপয় ইসলামপ্রিয় ও ধর্মভীরু ব্যক্তি মৌলভী হাজী জমির উদ্দীনসহ ১০জন ব্যক্তি আহলে হাদিস কেন্দ্রীয় মসজিদ প্রতিষ্ঠা ও অন্যান্য সংশিষ্ট প্রতিষ্ঠান তৈরীর জন্য ২৬ শতক জমি ক্রয় করেন। পরে উক্ত ক্রেতাগণ ২৫-০৯-১৯৫৪ ইং তারিখে আহলে হাদিস মসজিদ, দারুল হাদিস মাদ্রাসা, একটি কুতুবখানা লাইব্রেরী ও কোরআন হাদিসের প্রচার ও প্রসারের উন্নতিকল্পে উক্ত সম্পত্তি ১৮৯৮৬ নং দলিলমূলে ওয়াকফ করে দেন। এর পর হতে উক্ত জমিতে মোতাওাল্লি কর্তৃক দিনাজপুর কেন্দ্রীয় আহলে হাদিস জামে মসজিদ, রহমানিয়া মাদ্রাসা ও এতিমখানা আহলে হাদিস জনগোষ্ঠির মাধ্যমে পরিচালিত হয়ে আসছে। উক্ত জমিটি “ওয়াকফে মোহাম্মদী ওয়াকফ এষ্টেট” নামে ওয়াকফকৃত বাংলাদেশ ওয়াকফ প্রশাসক কার্যালয় হতে তালিকাভুক্ত যার ইসি নং-২০১৯৪। বর্তমানে ২৬ শতক জমির মধ্যে ১৫.৯৭ শতক জমির উপর মামলা চলমান রয়েছে। 

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল