শনিবার, ২০ অগাস্ট ২০২২

আমূল পাল্টে গেছে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিত্র

শুক্রবার, ডিসেম্বর ৩১, ২০২১
আমূল পাল্টে গেছে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিত্র

বিশেষ প্রতিবেদক :

বর্তমান উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা. কামরুল হাসান সোহেল যোগদান করার পর থেকে মাত্র ৩ মাসের ও কম সময়ে আমূল পাল্টে গেছে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিত্র।দীর্ঘদিন অবহেলা ও অযত্নে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হয়ে পরেছিল জরাজীর্ণ, নোংরা ও পরিবেশ হয়ে উঠেছিল অস্বাস্থ্যকর। বর্তমান উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা. কামরুল হাসান সোহেল যোগদান করার পর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবেশ উন্নয়নের জন্য বিভিন্ন পদক্ষেপ নেন।নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্নতার পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য ক্রাশ প্রোগ্রাম করেন। এখন হাসপাতালটি অন্য যেকোন সময়ের চেয়ে অনেক বেশি পরিষ্কার পরিচ্ছন্ন এবং বর্তমান পরিবেশ অনেক স্বাস্থ্যকর। 

বর্তমান উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা যোগদানের দুই মাসেরও কম সময়ের মধ্যে অপারেশন শুরুর উদ্যোগ নেন।দীর্ঘদিন স্টোরে অকেজো হিসেবে পরে থাকা এনেসথেসিয়া মেশিন খুঁজে বের করেন, ওটি লাইট সচল করেন, ওটি রুমে পরিত্যক্ত এসি মেরামত করান ও অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রপাতি যোগাড় করে ওটি চালু করেন।গত ৬ ডিসেম্বর বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথমবারের মতো ওটি চালু হয়।ওটি করেন জুনিয়র কনসালটেন্ট সার্জারি ডা. মাহবুব ইবনে মোমেন খান জনি এবং ওটি এসিস্ট করেন মেডিকেল অফিসার ডা. শহীদুল ইসলাম ফরহাদ, এনেসথেসিয়া দেন জুনিয়র কনসালটেন্ট এনেসথেসিয়া ডা. জুলকার নাইন। এরপর থেকে নিয়মিত ওটি হচ্ছে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। বর্তমানে শুধু সার্জারির ওটি হচ্ছে। অপারেশন হয়েছে এমন কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে এখানে অপারেশনের জন্য তাদের কোন কিছুই কিনতে হয়নি, সব ঔষধপত্র এবং প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী হাসপাতাল থেকেই সরবরাহ করা হয়। জুনিয়র কনসালটেন্ট গাইনি ডা. শাহনাজ আক্তার প্রেষণে কুমিল্লা জেনারেল হাসপাতালে আছেন।অচিরেই বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশন শুরু হবে বলে জানান উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা. কামরুল হাসান সোহেল। 

শুধু অপারেশন থিয়েটার চালুই নয় উনি যোগদানের পরপর বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারির সংখ্যা বাড়ানোর জন্য নরমাল ডেলিভারিতে জন্ম নেয়া নবজাতকদের নিজ উদ্যোগে উপহার প্রদান করেন। বর্তমানে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারির সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।কয়েকজন প্রসূতির সাথে কথা বলে জানা গেছে তারা উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তার এই উদ্যোগে খুবই খুশি। তারা আরো জানান বর্তমানে মিডওয়াইফ ও নার্সরা অতীতের যেকোন সময়ের চেয়ে ভাল সেবা দেন, আন্তরিকতার সাথে সেবা দেন।

প্রতিদিন আউটডোরে সেবাগ্রহীতার সংখ্যা ও দিন দিন বেড়েছে।আগে যেখানে প্রতি মাসে ৫০০০-৫৫০০ রোগি সেবা নিতে আসতো এখন সেখানে ৭০০০-৭৫০০ রোগি আসে সেবা নিতে। কয়েকজন রোগির সাথে কথা বলে জানা গেছে আগে রোগিরা সব ঔষধ হাসপাতাল থেকে পেতো না বর্তমান উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা যোগদানের পর থেকে বদলে যায় হাসপাতালের চিত্র এবং  এখন তারা সব ঔষধ হাসপাতাল থেকেই পান তারা।

সেবার সাথে সরকারি কোষাগারে রেভিনিউ জমার পরিমাণ ও বর্তমানে বেড়েছে কয়েকগুণ। আগে যেখানে ৩৩০০০-৩৪০০০ টাকা রেভিনিউ জমা হতো সেখানে গত নভেম্বর মাসে রেভিনিউ জমা ১,০৭,০০০ টাকার বেশি।

বরুড়া উপজেলার জনগণকে নিয়মিত স্বাস্থ্য সেবা দেয়ার পাশাপাশি উপজেলার জনগণকে করোনা মহামারীর হাত থেকে রক্ষার জন্য নিয়মিত কোভিড ভ্যাক্সিনেশন এর কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এই পর্যন্ত ১,৬০,০০০ এর ও বেশি জনগণকে করোনার ১ম ডোজ দেয়া হয় এবং প্রায় ৯৭,০০০ জনগণকে করোনার ২য় ডোজ দেয়া হয়।গত ২৭ ডিসেম্বর থেকে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের ফাইজার ভ্যাক্সিন এর ১ম ডোজ দেয়ার কার্যক্রম শুরু হয় এই পর্যন্ত ১০,০০০ এর বেশি শিক্ষার্থীকে ফাইজার ভ্যাক্সিন এর ১ম ডোজ দেয়া হয়। 

মাঠ পর্যায়ে কমিউনিটি ক্লিনিক নিয়মিত পরিদর্শন করেন বর্তমান উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা এতে করে মাঠ পর্যায়ে স্বাস্থ্য সেবা ও অনেক গতি পেয়েছে।নিয়মিত ইপি আই সেশন ও পরিদর্শন করেন তিনি। 
বরুড়া উপজেলার জনপ্রতিনিধি, প্রশাসন সহ সাধারণ জনগণ বর্তমান উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা. কামরুল হাসান সোহেলের ডায়নামিক কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন এবং তার হাত ধরে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উন্নয়নের যে ধারার সূচনা হয়েছে তা অব্যাহত থাকবে সেই আশাবাদ ব্যক্ত করেন এবং অচিরেই বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স একটি মডেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরিণত হবে এই প্রত্যাশা ব্যক্ত করেন। 

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল