বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

খুললো নতুন দিগন্ত, বাংলাদেশ থেকে সরাসরি ইতালির পথে ছুটলো জাহাজ

রোববার, ফেব্রুয়ারী ৬, ২০২২
খুললো নতুন দিগন্ত, বাংলাদেশ থেকে সরাসরি ইতালির পথে ছুটলো জাহাজ

নিজস্ব প্রতিবেদকঃ

চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে কনটেইনারভর্তি রপ্তানি পণ্য নিয়ে ইউরোপের দেশ ইতালির উদ্দেশে যাত্রা করেছে  লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ এমভি সোঙ্গা চিতা। এর মধ্য দিয়ে সমুদ্রপথে সরাসরি ইউরোপে পণ্য পাঠানো শুরু হলো।

সোমবার দুপুর ২টা ৫৫ মিনিটে জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে যাত্রা শুরু করে। বিষয়টি নিশ্চিত করেছেন এ জাহাজের স্থানীয় প্রতিনিধি রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের চেয়ার‌ম্যান মোহাম্মদ রাশেদ। 

তিনি বলেন, ৯৫২ একক কনটেইনার নিয়ে জাহাজটি ২টা ৫৫ মিনিটে চট্টগ্রাম বন্দর ছেড়ে গেছে। এটি সরাসরি ইতালি যাবে। এর মধ্যে দিয়ে বাংলাদেশ থেকে ইউরোপে সরাসরি পণ্য রপ্তানি শুরু হলো। জাহাজটিতে ৯৮ শতাংশ তৈরি পোশাক শিল্পের মালামাল রয়েছে। সোঙ্গা চিতা ১৫-১৬ দিনে ইতালির রেভেনা বন্দরে পৌঁছাবে বলে আশা করি। 

বন্দর সূত্রে জানা গেছে, শনিবার দুপুর ১টার দিকে জাহাজটি চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি)-৪ জেটিতে ভেড়ানো হয়। এরপর রপ্তানি পণ্য জাহাজটিতে তোলা হয়।  

বাংলাদেশ থেকে সমুদ্রপথে সরাসরি ইতালিতে পণ্য পাঠানোর বিষয়টিকে যুগান্তকারী পদক্ষেপ বলছেন রপ্তানি সংশ্লিষ্টরা। ব্যবসায়ীরা আশা করছেন, সরাসরি যোগাযোগে ইউরোপে রপ্তানি বাড়বে; এতে সময় ও অর্থও বাঁচবে।  

শিল্প সংশ্লিষ্ট এবং বন্দরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এতদিন বাংলাদেশের তৈরি পোশাকসহ বিভিন্ন পণ্য ইউরোপে রপ্তানি হতো অন্য দেশের বন্দর হয়ে। সেখানে অনেকদিন অপেক্ষায় থাকতো হতো বড় জাহাজের বুকিং পেতে। এভাবে বাংলাদেশ থেকে ইউরোপে পণ্য পৌঁছাতে সময় লাগতো ৪০ থেকে ৪৫ দিন, তাছাড়া খরচও বেশি হতো। 

সেসব ঝামেলা দূর করতেই চট্টগ্রাম বন্দর থেকে ইতালিতে সরাসরি জাহাজ চলাচল শুরু হলো। এ বিষয়ে চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, এখন কোনো ট্রানজিট লাগবে না, ট্রান্সশিপমেন্ট লাগবে না। আগে সিঙ্গাপুর হয়ে যেতো হতো। কিন্তু এখন জাহাজটি সরাসরি যেতে পারবে। এতে সময় ও অর্থ দুইই বাঁচবে। 

বন্দর সূত্রে জানা গেছে, গত বছরের ২৩ ডিসেম্বর পরীক্ষামূলক যাত্রায় ইতালি থেকে খালি কনটেইনার নিয়ে পরীক্ষামূলক যাত্রায় চট্টগ্রামে ক্যাপ ফ্লোরেস নামের একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসে। ইতালির ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান আরআইএফ লাইন এবং এটির সহযোগী প্রতিষ্ঠান ক্যালিপসো কোম্পানিয়া ডি নেভিগেশন চট্টগ্রাম-ইতালি সরাসরি জাহাজ চলাচলের এ সেবা চালু করেছে।

জাহাজটির স্থানীয় প্রতিনিধি রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের চেয়ার‌ম্যান মোহাম্মদ রাশেদ বলেন, সরাসরি জাহাজ চালু হওয়ায় খরচ ৪০ শতাংশ খরচ কমবে। আপাতত বাংলাদেশ থেকে একটি জাহাজ চলাচল করবে। সফল হলে জাহাজের সংখ্যা বাড়বে। 

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সহ-সভাপতি রকিবুল আলম চৌধুরী বলেন, বাংলাদেশ থেকে ইতালিতে সরাসরি পণ্য পরিবহন চালু হওয়ায় সবচেয়ে বেশি সুবিধা পাবে পোশাক শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা। সবচেয়ে বড় সুবিধা হচ্ছে পণ্য পরিবহনের সময় অনেক কমে যাচ্ছে। 

তিনি বলেন, যত তাড়াতাড়ি ক্রেতার কাছে পণ্য পৌঁছাবে ততই তাড়াতাড়ি পেমেন্ট পাব। পেমেন্ট সংশ্লিষ্ট জটিলতা সহজ হয়ে যাবে। সরাসরি পণ্য পরিবহনে খরচও অনেক কমে আসবে। খরচ কমলে বিদেশি ক্রেতারা যেমন সুবিধা পাবে, আমরাও সুবিধা পাব। আশা করি, ইউরোপের অনান্য দেশেও বাংলাদেশ থেকে সরাসরি জাহাজ চলাচল ধীরে ধীরে শুরু হবে। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল