শনিবার, ২০ অগাস্ট ২০২২

১৭ মার্চ উদ্বোধনের পরিকল্পনা দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতালের

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৫, ২০২২
১৭ মার্চ উদ্বোধনের পরিকল্পনা দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতালের

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সুপার স্পেশালাইজ হাসপাতালের কর্মক্ষম পরিকল্পনা (অপারেশন প্ল্যান) বিষয়ে এক গুরুত্বপূর্ণ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) শহীদ ডা. মিল্টন হলে এ সভা অনুষ্ঠিত হয়েছে। 

উক্ত সভায় নন প্রাকটিচিং চিকিৎসকদের নিয়োগ প্রদান ও স্বাস্থ্য বিষয়ক গবেষণার উপর গুরুত্বারোপ করা হয়। সভায় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পবিত্র জন্ম দিবস ১৭ মার্চ ২০২২ইং তারিখে দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধনের পরিকল্পনা রয়েছে। দেশের রোগীদের যাতে চিকিৎসার জন্য বিদেশে যেতে না হয় সে লক্ষ্য বিবেচনায় নিয়েই এগিয়ে চলছে নির্মাণাধীন এই হাসপাতালের কার্যক্রম। 

হাসপাতালের সাথে সংশ্লিষ্টরা জানান, সুপার স্পেশালাইজড হাসপাতালের স্ট্রাকচারাল কার্যক্রম ১০০ শতাংশ, আর্কিটেকচারাল ও সিভিল ওয়ার্ক ৯৩ শতাংশ, মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল কার্যক্রমও ৯৩ শতাংশ এবং হসপিটাল ইনফরমেশন সিস্টেম (এইচআইএস) সহ প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহের কার্যক্রম অনেকটাই সম্পন্ন হয়েছে। 

তারা জানান, এই হাসপাতাল হবে সেন্টার বেইজসড হাসপাতাল, পেশেন্ট ম্যানেজমেন্টের আলাদা ব্যবস্থা থাকবে, হাসপাতালটি হবে বিশ্বমানের। হাসপাতালটিতে থাকবে বিভিন্ন বিভাগ, ডিসিপ্লিন নিয়ে কমপক্ষে বিশ্বমানের পাঁচটি সেন্টার। থাকবে ১০০ শয্যার আইসিইউ, অত্যাধুনিক অপারেশন থিয়েটার, পৌনে ১ শত কেবিন ইত্যাদি। 

আজকের আলোচনা সভায় দেশের স্বাস্থ্য ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট নীতি নির্ধারণী পর্যায়ের বিশিষ্টজনেরা অংশগ্রহণ করে তাদের মূল্যবান মতামত প্রদান করেন। বিশ্বমানের এই হাসপাতালের ম্যানেজমেন্টের জন্য যথাযথ প্রশাসনিক ব্যবস্থা, মৌলিক গবেষণার সুযোগ রাখা, গবেষণার জন্য আলাদা সেন্টার রাখা,  রোগীদের সুবিধার্থে নতুন সংযোজন যেমন বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেশন, জিন থেরাপি চালু, আনন্দদায়ক পরিবেশ নিশ্চিত করা, বিশ্বমানের প্রশিক্ষণ নিশ্চিত করা, নন প্রাকটিচিং চিকিৎসকদের নিয়োগ, রোগীদের চাপ নিয়ন্ত্রণে আগেভাগেই সঠিক পরিকল্পনা ও ব্যবস্থা গ্রহণ, সাশ্রয়ীমূল্যে চিকিৎসাসেবা গ্রহণের সুযোগ রাখা, সর্বক্ষেত্রে গুণগতমান বজায় রাখা এবং হাসপাতালে উন্নত পরিবেশ নিশ্চিত করাসহ দেশের প্রথম অনুসরণীয় বিশ্বমানের মডেল হাসপাতাল হিসেবে গড়ে তোলার জন্য বিভিন্ন প্রস্তাবনা দেন।

 আলোচনা সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদসহ সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক এমপি, মাননীয় সংসদ সদস্য ডা. মোঃ রুস্তম আলী ফরাজী, মাননীয় সংসদ সদস্য অধ্যাপক মোঃ আব্দুল আজিজ, মাননীয় সংসদ সদস্য ও সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সম্মানিত সিন্ডিকেট সদস্য ও সাবেক উপাচার্য অধ্যাপক ডা. মাহমুদ হাসান, মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, সম্মানিত সিন্ডিকেট সদস্য অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এমএ আজিজ, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ডা. কাজী শহিদুল আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ইউজিসির অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. মোঃ জুলফিকার রহমান খান প্রমুখসহ সম্মানিত অত্র বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্যবৃন্দ, বর্তমান ডিনবৃন্দ, পরিচালকবৃন্দ, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল), উপ-পরিচালক (সুপার স্পেশালাইজড হাসপাতাল) উপস্থিত ছিলেন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল