বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

ঠাকুরগাঁওয়ে ‘বন্যপ্রাণী অপরাধ দমন ও ফরেনসিক ব্যবস্থাপনা’ শীর্ষক প্রশিক্ষণ

শুক্রবার, ফেব্রুয়ারী ২৫, ২০২২
ঠাকুরগাঁওয়ে ‘বন্যপ্রাণী অপরাধ দমন ও ফরেনসিক ব্যবস্থাপনা’ শীর্ষক প্রশিক্ষণ

ঠাকুরগাঁও প্রতিনিধি: আজ (২৫ ফেব্রুয়ারি) শুক্রবার ইএসডিও ঠাকুরগাঁও এর প্রশিক্ষণ কেন্দ্রে ১০দিন ব্যাপি অনুষ্ঠিত ‘বন্যপ্রাণী অপরাধ দমন ও ফরেনসিক ব্যবস্থাপনা’ বিষয়ক প্রশিক্ষণের সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হলো। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও এর অন্যতম সমাজসেবক ও গরীবের ডাক্তারখ্যাত জনাব ডাঃ শুভেন্দু কুমার দেবনাথ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট, বাংলাদেশ এর ফরেনসিক বিভাগের প্রধান জনাব কনক রায়, ঠাকুরগাঁও এর বন্যপ্রাণী আলোকচিত্রী ও সামাজিক সংগঠন সৃজনের প্রতিষ্ঠাতা জনাব আব্দুল্লাহ আল মামুন এবং সভাপতিত্ব করেন ১০ দিন ব্যাপী এই প্রশিক্ষণের কো অর্ডিনেটর ও বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস।

‘বাংলাদেশ বন্যপ্রাণী সংরক্ষণ ও আবাসস্থল সম্প্রসারণ প্রকল্পের’ আয়োজনে ও বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এর ব্যবস্থাপনায় ১০দিন ব্যাপী আবাসিক প্রশিক্ষণে ৩০জন স্বেচ্ছাসেবী প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের উদ্দেশ্য, লক্ষ্য, কার্যক্রম ও বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২, বন্যপ্রাণীর আবাসস্থল, বন্যপ্রাণীর প্রকারভেদ ইত্যাদি নিয়ে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের প্রায় ১২ জন প্রশিক্ষক সেশন পরিচালনা করেন।

বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ এই কর্মকর্তা বলেন,”আমাদের ইউনিটে দক্ষ লোকবলের অভাব। আমরা প্রত্যাশা করছি এই প্রশিক্ষণের মাধ্যমে আমাদের দক্ষ লোকবল বৃদ্ধি পাবে এবং বন্যপ্রাণী, পাচার রোধ ও সংরক্ষণে স্বেচ্ছাসেবী প্রশিক্ষণার্থীরা বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

ঠাকুরগাঁও এর বন্যপ্রাণী আলোকচিত্রী ও সামাজিক সংগঠন সৃজনের প্রতিষ্ঠাতা জনাব আব্দুল্লাহ আল মামুন বলেন, "স্থানীয় ভাবে আমরা কতিপয় পরিবেশবাদীরা নানারকম সীমাবদ্ধতার মাঝে বন্যপ্রাণী সংরক্ষণ ও উদ্ধার কাজ করে যাচ্ছি। তবে বন বিভাগের বিভিন্নভাবে সহযোগিতা পেলে আমাদের কাজগুলো আরও বেগবান হবে।

উল্লেখ্য যে, প্রশিক্ষণ শেষে ৩০ জন প্রশিক্ষণার্থীদের মাঝে লিখিত পরীক্ষা গ্রহণ করা হয় এবং তাদের মধ্য থেকে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত ৩ জনকে ১ম, ২য় ও ৩য় স্থানে নির্বাচিতদের পুরস্কৃত করা হয়।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল