শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সোমবার প্রথম বৈঠকে বসবে ইসি

রোববার, ফেব্রুয়ারী ২৭, ২০২২
সোমবার প্রথম বৈঠকে বসবে ইসি

নিজস্ব প্রতিবেদক:

রোববার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে শপথ গ্রহণ শেষে সংবাদ সম্মেলনে এ কথা বলেন নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এ সময় শপথ নেওয়া নতুন চার নির্বাচন কমিশনারও উপস্থিত ছিলেন।


প্রধান নির্বাচন কমিশনার বলেন, সাংবিধানিক যে বাধ্যবাধকতা রয়েছে, আজকে আমরা শপথ গ্রহণ করেছি। শপথ গ্রহণ করার পরেই কিন্তু কার্যত আমরা পদে অধিষ্ঠিত হয়ে থাকি। এই মুহূর্তে আমরা প্রধান নির্বাচন কমিশনার এবং কমিশনার। আমাদের উপর দায়িত্ব আরোপিত হয়ে গেছে। তারপরও আরেকটা সত্য যে এখনো আমাদের বাস্তব দায়িত্ব কার্যস্থলে গিয়ে গ্রহণ করিনি। আগামীকাল আমরা আমাদের কার্যস্থলে যাব। তারপর আমাদের সহকর্মীদের নিয়ে আলাপ আলোচনা করব। সংবিধান অনুযায়ী আমাদের উপর কী কী দায়িত্ব আরোপিত হয়েছে, সেগুলো জানব। ভবিষ্যতে সে দায়িত্ব কীভাবে পালন করব ঠিক এই মুহূর্তে বলতে পারব না। আগামীতে আমরা আরও জেনে বলতে পারব।

তবে আশা রাখি, আমাদের উপর যে দায়িত্ব অর্পিত হয়েছে, এ দায়িত্ব যেন আমরা সঠিকভাবে, দক্ষতার সঙ্গে শপথ অনুযায়ী চলতে পারি, আপনাদের কাছে সেই দোয়া চাই।

ভোটারদের আস্থা ফেরাতে কি করবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এই মুহূর্তে আমি আর বেশি কিছু বলব না। গতকালই আমি বেশ কিছু কথা বলে ফেলেছি। নতুন করে আমার আর কোনো বক্তব্য নেই।

নতুন যে বক্তব্য দেব তা আমার যে সহকর্মী আছেন তাদের সঙ্গে বসে ঐক্যমত পোষণ করে আমরা সিদ্ধান্ত নেব, তখন আমরা আপনাদের সঙ্গে মত বিনিময় করতে পারব।

আরেক প্রশ্নের জবাবে সিইসি বলেন, প্রতিটি নির্বাচনই একটা চ্যালেঞ্জ। মানুষের জীবনটাও একটা চ্যালেঞ্জ। নির্বাচনও একটা চ্যালেঞ্জ। কোনো চ্যালেঞ্জকে ভয় পেলে হবে না। চ্যালেঞ্জকে মোকাবিলা করতে হবে।

নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করে তিনি বলেন, সেটা লোকাল গর্ভমেন্ট হোক বা সেন্ট্রাল গর্ভমেন্ট হোক। চ্যালেঞ্জ আছে কি না সেটা এখনও আমরা বুঝে উঠতে পারছি না। দায়িত্ব নেওয়ার পর দেখি চ্যালেঞ্জ আছে কি না। যদি থাকে, তাহলে সেগুলো কীভাবে মোকাবিলা করতে হয়, সেই লক্ষ্যে আমরা আমাদের কৌশল নির্ধারণ করব।

নির্বাচন কমিশন শুধুমাত্র নির্বাচন করে না, নির্বাচন একটা বিশাল কর্মযজ্ঞ। এর সঙ্গে অনেকেই জড়িত। সবাই যদি সহযোগিতার হাত বাড়িয়ে দেয় আমরা আশাবাদী আমি যে সহকর্মী পেয়েছি, সবাই মিলে আমরা সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাব, বলেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

এর আগে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী তাদের শপথ পাঠ করান। বিকেল ৪টা ৪০ মিনিটে প্রথমে সিইসিকে শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি। এরপর বাকি চার কমিশনারকেও শপথবাক্য পাঠ করান তিনি। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর শপথ অনুষ্ঠান পরিচালনা করেন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল