বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

১ মার্চ থেকে পার্বতীপুর যাবে না জনবান্ধব ট্রেন বুড়িমারী কমিউটার

রোববার, ফেব্রুয়ারী ২৭, ২০২২
১ মার্চ থেকে পার্বতীপুর যাবে না জনবান্ধব ট্রেন বুড়িমারী কমিউটার

শাহিনুর ইসলাম প্রান্ত, লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাট রেলওয়ে বিভাগের জনবান্ধব ট্রেন বুড়িমারী কমিউটার ১ মার্চ থেকে পার্বতীপুর যাবে না।

পার্বতীপুর না গেলেও বুড়িমারী কমিউটার ট্রেনটি সকাল ৮টায় লালমনিরহাট স্টেশন থেকে ছেড়ে বুড়িমারী যাবে। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে পুনরায় লালমনিরহাটে ফিরে যাত্রা সমাপ্ত করবে। বিষয়টি নিশ্চিত করেছেন লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় ম্যানেজার শাহ মোহাম্মদ সুফি নূর।

জানা গেছে, ট্রেনটি দিনাজপুরের পার্বতীপুর স্টেশন থেকে ভোর ৫টা ৪৫ মিনিটে ছেড়ে রংপুর-লালমনিরহাট হয়ে বুড়িমারী পৌঁছায় সকাল ১০টায়। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে পুনরায় একই রুটে পার্বতীপুর পৌঁছায়।

ফলে লালমনিরহাটের পাঁচটি উপজেলার ব্যবসায়ী, শিক্ষার্থী ও চাকরিজীবীরা যাতায়াত করতে পারেন। রংপুরের যাত্রীরাও এ ট্রেনে লালমনিরহাট জেলার অফিসের কাজকর্ম করতে পারেন।

শিক্ষার্থীরা এ ট্রেনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর মেডিক্যাল কলেজ, কারমাইকেল কলেজ ও দিনাজপুর হাজী দানেশ বিশ্ববিদ্যালয়সহ এ বিভাগের সব শিক্ষা প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পাচ্ছেন। একইভাবে বুড়িমারী স্থলবন্দরের ব্যবসায়ীরা এ ট্রেনে রংপুর যাতায়াত করেন। এ কারণে ট্রেনটি লাভজনক ও জনবান্ধব বাহনে পরিণত হয়েছে। ট্রেনটি বন্ধ হলে এসব যাত্রী চরম ভোগান্তিতে পড়বেন।  

১ মার্চ থেকে বুড়িমারী কমিউটার ট্রেনটির সিডিউল পরিবর্তন করছে রেল বিভাগ। এতে পার্বতীপুরকে বাদ দেওয়া হয়েছে। নতুন সিডিউল অনুযায়ী ১ মার্চ থেকে সকাল ৮টায় ট্রেনটি লালমনিরহাট স্টেশন থেকে ছেড়ে বুড়িমারী পৌঁছাবে এবং সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে পুনরায় লালমনিরহাট পৌঁছে যাত্রা সমাপ্ত করবে। ফলে রংপুর বিভাগে এ জনবান্ধব ট্রেনটি আর জনবান্ধব বা লাভজনক থাকছে না বলে আশঙ্কা স্থানীয় সুশীল সমাজের। ট্রেনটি বন্ধ না করার দাবি তাদের।  

অপরদিকে করোনাকালে বন্ধ হওয়া রমনা কমিউটার ট্রেনটি ১ মার্চ থেকে চালুর সিদ্ধান্ত নিয়েছে রেল বিভাগ। যার সিডিউল নিয়ে আপত্তি রয়েছে যাত্রী সাধারণের। নতুন সিডিউল অনুযায়ী রমনা কমিউটার ট্রেনটি সকাল ৮টায় কুড়িগ্রামের রমনা বাজার থেকে ছেড়ে রংপুর পৌঁছাবে সকাল ১১টায়। সেখান থেকে লালমনিরহাট যাবে। পুনরায় লালমনিরহাট থেকে এ ট্রেনটি রাত ১০টায় কাউনিয়া হয়ে রমনা বাজার যাবে রাত দেড়টায়। এসময় রমনা কমিউটারও যাত্রীদের তেমন কাজে আসবে না বলে দাবি রেল যাত্রীদের। রেল বিভাগের এ সিদ্ধান্তের ফলে রংপুর বিভাগের যাত্রীরা চরম দুর্ভোগ ও ট্রেন সংকটে পড়বেন বলে দাবি করছে সচেতন মহল।  

লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় ম্যানেজার শাহ মোহাম্মদ সুফি নূর বলেন, বুড়িমারী কমিউটার বন্ধ নয়, যাত্রা ছোট করা হয়েছে। যা পার্বতীপুর না গেলেও লালমনিরহাট-বুড়িমারী রুটে আপ ও ডাউন করবে। অপরদিকে কুড়িগ্রামের যাত্রীদের কথা বিবেচনা করে বন্ধ থাকা রমনা কমিউটার ট্রেনটি ১ মার্চ থেকে চালু করা হচ্ছে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল