বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

প্রবাসীদের আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভার্চুয়াল সভা অনুষ্ঠিত

মঙ্গলবার, মার্চ ১, ২০২২
প্রবাসীদের আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভার্চুয়াল সভা অনুষ্ঠিত

এস, আর আহমদ, ফ্রান্স থেকে :

ইউরোপের সুন্দরের লীলা নিকেতন হিসেবে খ্যাত গ্রীস থেকে সম্প্রচার ও ইউরো-বাংলা প্রেসক্লাবের উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং সদ্য প্রয়াত সাংবাদিক পীর হাবিবুর রহমান স্মরণে"গৌরবের ৭০ বছর " আমাদের করনীয় শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সময় ২৭ ফেব্রুয়ারি ইউরোপ সময় দূপুরে আয়োজিত সভায় ভাষা শহীদ ও প্রয়াত সাংবাদিকের মাগফেরাত কামনায় এক মিনিট নিরবতার মাধ্যমে ভার্চুয়াল সভার সূচনা হয়। সভায় ইউরোপ, আমেরিকা ও কানাডা প্রবাসী বাংলাদেশী সাংবাদিকরা আলোচনায় অংশ গ্রহন করেন।

ইউরো বাংলা প্রেসক্লাব সভাপতি তাইজুল ইসলাম ফয়েজ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাকির হোসেন চৌধুরীর পরিচালনায় আলোচনায় অংশ নেন সংগঠনের উপদেষ্টা সিনিয়র সাংবাদিক  রিয়াজুল ইসলাম কাওছার, আন্তর্জাতিক কলামিস্ট ও আয়ারল্যান্ডের কর্মরত চিকিৎসক ডা. জিন্নুরাইন জায়গীরদার, ফিনল্যান্ডে কর্মরত  শিক্ষাবিদ, লেখক ও গবেষক সাংবাদিক ডক্টর মুজিবুর দফতরি, লন্ডনে কর্মরত  সিনিয়র সাংবাদিক নুরে আলম রব্বানী, ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক, সিনিয়র সাংবাদিক ও লেখক সৈয়দ মুন্তাছির রিমন-ফ্রান্স, সহ-সভাপতি সৈয়দ মেহেদি রাসেল-কানাডা, তাজ উদদীন, যুগ্ম-সাধারণ সম্পাদক এ কে আজাদ , সাংগঠনিক সম্পাদক জাবের আহমদ, অভিবাসন বিষয়ক সম্পাদক সিদ্দিকুর রহমান, মানবাধিকার বিষয়ক সম্পাদক হামিদুল ইসলাম, ইউরো-বাংলা প্রেসক্লাব গ্রিসের সাধারণ সম্পাদক নিরব আহমদ রুমন,যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান মুন্না, সাংগঠনিক সম্পাদক জাবেদ মাহমুদ, ইউরো-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সহ সভাপতি মোঃ নাজমুল হক প্রমুখ।

ভাষা দিবসের আলোচনায় বক্তারা বলেন প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মদের মধ্যে বাংলা ভাষা চর্চায় গুরুত্ব দিতে হবে অন্যথায় এক সময় তাদের কাছ থেকে বাংলা ভাষা ও সংস্কৃতি হারিয়ে যাবে। নেতৃবৃন্দ রাশিয়া- ইউক্রেন এর মধ্যে চলমান যুদ্ধের বিরতি কামনা করে বলেন জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় আলোচনার মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার জন্য আহ্বান জানান। 

সভায় ভাষা শহীদদের  ও  জাতীয় প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দীন, হাসান শাহরিয়ার, কলম সৈনিক পীর হাবিবুর রহমান এর রুহের মাগফেরাত এবং দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া পরিচালনা করেন চিকিৎসক ডা.জিন্নুরাইন জায়গীরদার। রিয়াজুল ইসলাম কাওছার ও ডাক্তার জিন্নুরাইন জায়গীরদার এর লেখা বই থেকে কবিতা পাঠ করেন কবি এ কে আজাদ।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল