বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

দাতা গোষ্ঠির দানের টিউবওয়েল দেখিয়ে সরকারি টাকা আত্নসাৎ!

শনিবার, মার্চ ৫, ২০২২
দাতা গোষ্ঠির দানের টিউবওয়েল দেখিয়ে সরকারি টাকা আত্নসাৎ!

শাহিনুর ইসলাম প্রান্ত, লালমনিরহাট প্রতিনিধি:
দাতা গোষ্ঠির দানের টিউবওয়েল দেখিয়ে দুই লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ডাউয়াবাড়ি ইউপি'র সাবেক চেয়ারম্যান রেজ্জাকুল ইসলাম কায়েদের বিরুদ্ধে।

জানা গেছে, বার্ষিক উন্নয়ন তহবিল(এডিপি) থেকে প্রতি বছর সরকারি ভাবে বিভিন্ন প্রকল্প গ্রহন করা হয়। এসব প্রকল্পের কিছু অংশ দরপত্রের মাধ্যমে এবং কিছু প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) মাধ্যমে বাস্তবায়ন করা হয়। উপজেলার প্রতিটি ইউনিয়নে চেয়ারম্যানরা একটি করে প্রকল্প পিআইসি'র মাধ্যমে বাস্তবায়ন করে থাকেন। চলতি অর্থ বছরে হাতীবান্ধা উপজেলার ডাউয়াবাড়ি ইউনিয়ন পরিষদের সাবেক (ইউপি) চেয়ারম্যান রেজ্জাকুল ইসলাম কায়েদ  আশ্রয়ন প্রকল্পের সুফলভোগীদের সুপেয় পানির জন্য টিউবওয়েল বসানোর জন্য দুই লাখ টাকার একটি প্রকল্প গ্রহন করেন। প্রকল্পটি অনুমোদনের পরেই নির্বাচন শুরু হয়। এরপরও তিনিই সাবেক চেয়ারম্যান হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন দেখিয়ে সমুদয় অর্থ গত মাসের প্রথমার্ধে তুলে নেন।

এডিপির এ প্রকল্পটি কাগজ কলমে ১৩টি টিউবওয়েল বসাতে দুই লাখ টাকার বিল ভাউচার দেখানো হলেও বাস্তবতায় একটিরও হদিস মেলেনি। ডাউয়াড়ি ইউনিয়নে একমাত্র আশ্রয়ন প্রকল্প রয়েছে পুর্ববিছনদই গ্রামে। সেখানে ৫৯টি পরিবারের জন্য গত বছর আশ্রয়ন প্রকল্প নির্মান করে সুফল ভোগিদের কাছে হস্তান্তর করা হয়।

সরেজমিনে পূর্ববিছনদই আশ্রয়নে গিয়ে দেখা গেছে, আশ্রয়নে বসবাসকারীদের জন্য টিউবওয়েল রয়েছে মাত্র ১৮টি। যার মধ্যে ৩টি ঘর নির্মণ কাজে পানি সরবরাহের জন্য, ৬টি একটি এনজিও'র, বাকী ৯টি টিউবওয়েল নজরুল হাজি নামে স্থানীয় একজন দাতার। এডিপি'র বাস্তবায়ন কাগজে থাকলেও বাস্তবে একটিও নেই। হদিস মেলেনি ২লাখ টাকার ১৩টি টিউবওয়েলের। ভুয়া বিল ভাউচারে সরকারী এ টাকা সমুলে আত্নসাৎ হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের।

আশ্রয়নের বাসিন্দা ফরিউল জানান, এখানে ১৮টি টিউবওয়েল আছে। যার ৩টি আগেই ছিল, ৬টি একটা এনজিও এবং বাকী ৯টি স্থানীয় নজরুল হাজি নিজের টাকায় দিয়েছেন। সরকারি কোন টিউবওয়েল এখানে নেই।

স্থানীয় দাতা নজরুল ইসলাম বলেন, ব্যাক্তিগত তহবিল থেকে বিভিন্ন মানবিক সহায়তা করে থাকি। তারই অংশ হিসেবে এ আশ্রয়নে বসবাস করা দুস্থদের জন্য ৯টি টিউবওয়েল দিয়েছি।

এডিপি'র প্রকল্প বাস্তবায়নকারী ডাউয়াবাড়ি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান রেজ্জাকুল ইসলাম কায়েদের সাথে কয়েক দফায় চেষ্টা করেও দেখা করা সম্ভব হয়নি।

তবে প্রকল্পটির তদারকি কর্মকর্তা উপ-সহকারী প্রকৌশলী(এসও) হাসিদুল ইসলাম বলেন, এ প্রকল্পের অর্থে আশ্রয়ন প্রকল্পে ১৩টি টিউবওয়েল  বসানো হয়েছে। তবে কোন আশ্রয়নে এবং টিউবওয়েল কবে কখন বসানো হয়েছে? । এমন প্রশ্নের সদুত্তর দিতে পারেননি তিনি। তবে প্রকল্প চেয়ারম্যানের সাথে দেখা করে টিউবওয়েলগুলো দেখে নেয়ার পরামর্শ দেন তিনি।

হাতীবান্ধা উপজেলা প্রকৌশলী নাজির হোসেন বলেন, দাতা গোষ্ঠির বসানো টিউবওয়েল দেখিয়ে প্রত্যয়ন নিয়ে বিলটি উত্তোলন হতে পারে। তবে বিষয়টি ইউএনও'কে অবগত করা হয়েছে। তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলেও আশ্বাস্থ করেন তিনি।

হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) সামিউল আমিন বলেন, এমন হওয়ার কথা নয়। খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে। 

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল