বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

সয়াবিন তেলের খরচ কমানোর পদ্ধতি দেখতে হোটেলে ভিড়

বুধবার, মার্চ ৯, ২০২২
সয়াবিন তেলের খরচ কমানোর পদ্ধতি দেখতে হোটেলে ভিড়

জীবন হক, ঠাকুরগাঁও প্রতিনিধি: সয়াবিন তেলের দাম নিম্ন আয়ের মানুষ ও মধ্যবিত্তদের নাগালের বাইরে যাওয়ার কারণে ভোগান্তী বেড়েছে চরমে। তাই  ঠাকুরগাঁওয়ের একটি হোটেলে সয়াবিন তেলের খরচ কিভাবে কমানো যায় তা দেখতে ভিড় জমিয়েছে মানুষ। আর এতে বেচা বিক্রি বেড়েছে হোটেল মালিক আব্দুল হামিদের।

সরেজমিনে দেখা যায়, দোকান ভর্তি মানুষ। কেউ পরোটা খাচ্ছে কেউ আবার পরোটা ভাজা দেখছে। সবার চোখ দোকানের মাথার উপর থেকে কড়াই পর্যন্ত ঘুরপাক খাচ্ছে।  দেখা যাচ্ছে, হোটেলের চুলার কারিগরের মাথার উপর একটি বাশে সয়াবিনের তেলের বোতল ঝুলে আছে। সেখান থেকে স্যালাইনের পাইপ বেয়ে পড়ছে তেল। দু একটা করে তেল কড়াইয়ে ছড়িয়ে পড়ছে। আর কারিগর  ও দোকান মালিক  পরোটা ভাজছে।

হোটেল মালিক আব্দুল হামিদ জানান, তেলের দাম বাড়ার কারণে খুব চিন্তা করছিলাম। গ্রামের দোকান কিভাবে কুলিয়ে উঠবো। পরে রুহুল নামের একজন কাস্টমার আমাকে এ বুদ্ধি দেয়। এখন গ্রামের প্রতিটি বাড়ির লোক এটি দেখতে আসছে। পরোটাও বেশ ভালো বিক্রি হচ্ছে।

আব্দুল হালিমের স্ত্রী বলেন, আমরা যে পদ্ধতিতে পরোটা ভাজছি তা দেখতে গ্রামের অনেক মহিলা আমাদের দোকানে আসছেন। অনেক ভিড় হচ্ছে আগের তুলনায়। আমরা এভাবে আর কতদিন চলবো। পরোটা ভাজা নাহয় এভাবে হচ্ছে। কিন্তু বাকি সব কিছুতে তো বেশি বেশি তেল লাগছে। বিকালে তো আবার পুরি ভাজার সময় বেশি তেল লাগছে।  এখন পুরি তেমন ভাজছিনা। আবার পুরির কাস্টমার ছুটে যাচ্ছে। আমরা তেল নিয়ে বিপাকে পড়েছি খুব।

পরোটা খেতে আসা তৌকির আহম্মেদ সিজান বলেন, তেলের দাম এত বেশি বাড়ার কারণে বাসায় আর পরোটা রান্না হয়না। রুহুল ভাইয়ের এমন আবিস্কার সমাজের জন্য কতটা স্বস্তির তা উপলব্ধি করছি। 


আকাশ হোসেন বলেন, একদম সৃজনশীল একটি চিন্তা। সয়াবিনের উচ্চ দামের দিনে এমন চিন্তা প্রশংসনীয় আমি আমার বাসায়ও এমন পদ্ধতি চালু করেছি। বিষয়টি মজার হলেও  সয়াবিন নিযে হতাশার দিনেও হাসিমুখে পরোটা ভাজতে অন্তত কষ্ট লাগছে। তেলে শাশ্রয় আছে।

হুল পন্ডিৎ বলেন, তেলের এমন সংকটের সময় হোটেল গুলোতে খুব তেল অপচয় হচ্ছে। তেলের অপচয় রোধ করতে এমন চিন্তা করেছি। নিজের স্থানীয় বাজার থেকে স্যালাইনের পাইপ কিনে এনে সেট করে দিয়েছি। এখন বিভিন্ন জায়গা থেকে ফোন আসছে। অনেকে এই পদ্ধতি ব্যবহার করছে। পদ্ধতিটা আরেকটু আধুনিক করলে হোটেল গুলোতে তেলের অপচয় কম হবে। মানুষের ক্রয় ক্ষমতা শক্তিশালী হবে। কারণ বাংলাদেশে তো একটা জিনিসের দাম বাড়ার সাথে সাথে সব কিছুর দাম বাড়তে থাকে।

স্থানীয় শিক্ষক আলমগীর হোসেন বলেন, খেটে খাওয়া মানুষ চলতে পারছেনা। তেল সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম মানুষের দম আটকে গেছে। রুহুল একটা স্বস্তির বুদ্ধ এনেছে। তবে এটা সমাধান নয়। তেলের বাজার নিয়ন্ত্রণ করতে হলে বাজার মনিটরিং করতে হবে, অসাধু ব্যবসায়ী ঠেকাতে হবে। আর তেল আমদানি করতে হবে সরকারকে

ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, বাজার নিয়ন্ত্রণ করতে জেলা ম্যাজিষ্ট্রেট ও নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ প্রতিদিন বাজার মনিটরিং করছে। সরকারের দেয়া নির্ধারিত দামের চেয়ে  বেশি কেউ সয়াবিন তেল বিক্রি করলে তার বিরুদ্ধে আইনআনুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এ সময় তেলের অপচয় রোধে সকলকে আহ্বান জানান তিনি।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল