বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

জামালপুরে কৃষক হত্যা দিবসে শোক র‍্যালি

মঙ্গলবার, মার্চ ১৫, ২০২২
জামালপুরে কৃষক হত্যা দিবসে শোক র‍্যালি

মোঃ ইমরান মাহমুদ , জামালপুর প্রতিনিধি : জামালপুরে শোক র্যালি, শ্রদ্ধাঞ্জলি ও আলোচনা সভার মধ্য দিয়ে কৃষক হত্যা দিবস পালিত হয়েছে। 'কৃষক বাঁচাও, দেশ বাঁচাও' প্রতিপাদ্যে দিবসটি পালন করা হয়।

এ উপলক্ষে জেলা কৃষক লীগ ও শহর কৃষক লীগের আয়োজনে মঙ্গলবার (১৫ মার্চ) দুপুরে জামালপুর পৌর শহরের রশিদপুরে আওয়ামী লীগের আঞ্চলিক কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

১০নং ওয়ার্ড কৃষকলীগের সভাপতি শেখ মো. ওয়াজেদ আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ মনিরুজ্জামান জীবনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন পৌর মেয়র ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানু। 

এতে বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা কৃষকলীগের সভাপতি সৈয়দ মোখলেছুর রহমান জিন্নাহ, জেলা আওয়ামী লীগের সদস্য ও ১০ নং ওয়ার্ডের কাউন্সিলর শাহিনুর রহমান শাহিন, জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক হুরমুজ আলী হিরো, সহ-সভাপতি ফজলুর রহমান বিএসসি, হাসানুর মাহমুদ মন্জু , তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক অধ্যাপক রফিকুল বারী প্রমুখ। 

অন্যদের বক্তব্য দেন জেলা ঘাতক দালাল নির্মুল কমিটির সদস্য সচিব মো. হাফিজুর রহমান আকবর, শহর কৃষক লীগের সিনিয়র সহ-সভাপতি হাসান আলী, ভূমি বিষয়ক সম্পাদক আব্দুল জলিল, আইন বিষয়ক সম্পাদক অধ্যাপক ইখতিয়ার উদ্দিন, সদস্য ডা. সেলিম, ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জাকির হোসেন তারা, ৫নং ওয়ার্ড কৃষক লীগের সভাপতি হাবিবুর রহমান, ১০নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. রবিউস সানি, পুলিশের গুলিতে নিহত শহীদ কৃষক আব্দুল খালেকের ছোট ছেলে ওবায়দুল ইসলামসহ জেলা, শহর ও ওয়ার্ড কৃষক লীগের নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, জোট সরকারের আমলে সার নিয়ে যে সংকট তৈরি করা হয়েছিল তাতে সারাদেশে ১৮ জন কৃষককে নৃশংসভাবে হত্যা করে সরকারের পেটুয়া বাহিনী। আজ দেশরত্ন শেখ হাসিনার সরকারের আমলে সার এখন কৃষকের পেছনে পেছনে ঘোরে। সার নিয়ে কৃষকদের আর পেরেশানি নেই।

আলোচনা সভা শেষে একটি শোকর‌্যালি শহীদ কৃষক আব্দুল খালেকের সমাধিতে গিয়ে শেষ হয়। পরে সমাধিতে ফুল দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন নেতৃবৃন্দ। 

শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে ১৯৯৫ সালের মার্চ মাসে সার নিয়ে বিএনপি-জামাত জোট সরকার কর্তৃক নিহত ১৮ জন কৃষকের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।দোয়া পরিচালনা করেন জেলা কৃষক লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো. শাহাদাত হোসেন ক্বরি।

উল্লেখ্য, ১৯৯৫ সালের ১৫ মার্চ সারের জন্য আন্দোলনরত কৃষকদের মধ্যে জামালপুর পৌর এলাকার রশিদপুরের কৃষক আব্দুল খালেক নিহত হন। সারা মার্চ মাসব্যাপী এই আন্দোলনে সারা দেশে আব্দুল খালেকসহ ১৮ জন কৃষক নিহত হন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল