বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাচ্ছে ফরিদপুরের ভূমি ও গৃহহীনরা

শনিবার, এপ্রিল ২৩, ২০২২
প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাচ্ছে ফরিদপুরের ভূমি ও গৃহহীনরা

এহসান রানা , ফরিদপুর:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঈদ উপলক্ষ্যে ফরিদপুরের ভূমি ও গৃহহীনদের প্রদান করা হচ্ছে জমিসহ বাড়ি। আগামী ২৬ এপ্রিল ভার্চুয়ালি এ কার্যক্রমের উদ্বোধন করা হবে। ফরিদপুর জেলা প্রশাসন আয়োজিত প্রেস ব্রিফিং এ এসব তথ্য জানানো হয়েছে।

প্রেস ব্রিফিং এ উল্লেখ করা হয়, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন ছিল বাংলার গরীব দুঃখী নিঃস্ব মানুষের মুখে হাসি ফোটাবার। জাতির পিতা বঙ্গবন্ধু ১৯৭২ সালের ২০ ই ফেব্রুয়ারি নোয়াখালী জেলার (বর্তমানে লক্ষ্মীপুর) চরপোড়াগাছা গ্রাম পরিদর্শন করেন এবং গৃহহীন মানুষের জন্য প্রথম গৃহ নির্মাণের নির্দেশ প্রদান করেন। জাতির পিতার এই স্বপ্ন পূরণের লক্ষ্যে মুজিব শতবর্ষে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না, ঠিকানাবিহীন থাকবে না; মাননীয় প্রধানমন্ত্রীর এ ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে আগামী ২৬ এপ্রিল  মঙ্গলবার সকাল ১১ টায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশব্যাপী ৩য় পর্যায়ে ৩৪ হাজার ৯ শত ৪ টি ভূমি ও গৃহহীন পরিবারকে ঈদ উপহার হিসেবে ২ শতাংশ জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। সারা দেশের ন্যায় ফরিদপুর জেলার ৯ টি উপজেলায় আশ্রয়ণ - ২ প্রকল্প হতে ৩য় পর্যায়ে এই ধাপে ৬ শত ৯৬ টি পরিবারের নিকট ঈদ উপহার হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে কবুলিয়ত, জমির খতিয়ান, গৃহ প্রদানের সনদসহ ঘরের চাবি হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। 

প্রেস ব্রিফিংয়ে  এ আরো জানানো হয়, ফরিদপুর জেলায় ৩টি পর্যায়ে মোট ৪ হাজার ৯শত ৯৪ টি পরিবারকে জমিসহ গৃহ প্রদানের লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়। ইতোমধ্যে ১ম পর্যায়ে ২ হাজার ৩৫ টি পরিবার, ২য় পর্যায়ে ১ হাজার ৫ শত ৭২ টি পরিবারকে জমিসহ গৃহ প্রদান করা হয়েছে। উদ্বোধনযোগ্য ৬শত ৯৬টি ঘরসহ এ জেলায় এ পর্যন্ত মোট ৪ হাজার ৩০৩ টি পরিবারকে ২ শতাংশ জমিসহ গৃহ প্রদান করা হলো। ৩য় পর্যায়ে  মোট ১ হাজার ৩শত ৮৭ টি  ভূমি ও গৃহহীন পরিবার পাবে তাঁদের স্বপ্নের আশ্রয়স্থল। এ ধারাবাহিকতায় নগরকান্দা উপজেলা ১১০ টি ভূমিসহ গৃহ প্রদানের মাধ্যমে ‘ক’ শ্রেণির ভূমি ও গৃহহীন মুক্ত হতে যাচ্ছে। ফলে ঐ পরিবারের সকল সদস্য হয়ে উঠবেন আত্মপ্রত্যয়ী এবং খুঁজে পাবেন নিজের পায়ে দাড়ানোর অবলম্বন। ১ হাজার ৩শত ৮৭ টি ভূমি ও গৃহহীন পরিবার যারা মাননীয় প্রধানমন্ত্রীর উপহার গ্রহণ করবেন তাদের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থানসহ সকল ধরণের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে প্রত্যেক উপজেলায় অধিকাংশ ক্ষেত্রে ঘরগুলোর স্থানীয় গ্রোথ সেন্টারের নিকটবর্তী স্থানে স্থাপন করা হয়েছে। প্রয়োজনীয় বিদ্যুৎ সুবিধা ও বিশুদ্ধ খাবার পানি উপজেলা প্রশাসনের মাধ্যমে নিশ্চিত করা হয়েছে। এ মহৎ উদ্যোগের মাধ্যমে পর্যায়ক্রমে ফরিদপুর জেলার তালিকাভূক্ত সকল গৃহহীন পরিবারের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে গৃহ নির্মাণ করে উপহার হিসেবে দেয়া হবে, যার ফলশ্রুতিতে ফরিদপুর এর একটি পরিবারও গৃহহীন থাকবে না। গৃহ নির্মাণ কাজে সহযোগিতা করার জন্য স্থানীয় মাননীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি), আইন-শৃঙ্খলা বাহিনী, উপজেলা প্রকৌশলী, উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া সহযোগীতা প্রদান করেছেন উল্লেখ করে তাদেরসহ সংশ্লিষ্ট সকলকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, স্থানীয় সরকারের উপপরিচালক মোহাম্মদ আসলাম মোল্লা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোসাঃ তাসলিমা আলী, অতিরিক্ত পুলিশ সুপার হেলাল উদ্দিন ভূইয়া, জেলা আওয়ামীলীগের সভাপতি সুবল চন্দ্র সাহা, রেভিনিউ ডেপুটি কালেক্টর ইমাম আল রাজী, ফরিদপুর সদর উপজেলার পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুর রাজ্জাক মোল্লা, নগরকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান সর্দার মনিরুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন। প্রেস ব্রিফিং এ প্রেসক্লাবের সভাপতি মোঃ কবিরুল ইসলাম সিদ্দিকী, সাধারণ সম্পাদক মোঃ মাহবুবুল ইসলাম পিকুলসহ বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক্স ও অনলাইন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল