মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২

বঙ্গ একাডেমির মাধ্যমে হাজার-হাজার তরুণ শিখছে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট

শুক্রবার, মে ২৭, ২০২২
বঙ্গ একাডেমির মাধ্যমে হাজার-হাজার তরুণ শিখছে অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট

নিজস্ব প্রতিবেদক:

একটা সময় ছিলো যখন মাইল এর পর মাইল পেরিয়ে দূর-দূরান্তে যেতে হতো শিক্ষা লাভের জন্য। বর্তমানে ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে শিক্ষা লাভের পাশাপাশি নানা দক্ষতা অর্জন করা যাচ্ছে বিভিন্ন ই-লার্নিং প্লাটফর্মের মাধ্যমে। সম্ভাবনাময় এই সেক্টরে যুক্ত হয়েছে ‘বঙ্গ একাডেমি’ যা ইতোমধ্যেই তরুণদের মন জয় করেছে। প্রতিষ্ঠানটির উদ্যোক্তা জুবায়ের হোসেন।

একাধিক অ্যাপ তৈরি করে জনসাধারণের কল্যাণে কার্যকর ভূমিকা রাখা প্রতিভাবান তরুণ উদ্যোক্তা জুবায়ের হোসেন। মাত্র ১৬ বছর বয়সে উদ্যোক্তা হয়ে ওঠা এই তরুণ প্রযুক্তিবিদ প্রতিষ্ঠা করেন ‘জুবায়ের অ্যাপ একাডেমি’ যার মাধ্যমে দীর্ঘ ৫ বছর ধরে অ্যাপ ডেভেলপমেন্ট এর উপর ট্রেনিং দিয়ে আসছিলেন।  কিন্তু করোনার সময় যখন সব কিছু বন্ধ; তখন জুবায়ের চিন্তা করতে থাকেন কী করা যায়? ফলশ্রুতিতে লকডাউনের সময় অনলাইনে ‘বঙ্গ একাডেমি’ নামে ই-লার্নিং প্ল্যাটফর্ম এর যাত্রা শুরু হয়।

মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট এর উপর অনলাইন ট্রেনিং – ‘জিরো টু হিরো ইন অ্যান্ড্রয়েড’ দিয়ে শুরু হয়েছে এই ই-লার্নিং প্ল্যাটফর্ম এর যাত্রা। এই কোর্সের মাধ্যমে ঘরে বসে অ্যাপ ডেভেলপমেন্ট শেখা যাবে। ট্রেনিংটি পরিচালনা করেছেন জুবায়ের নিজেই।কোর্সটি চালু হওয়ার এক বছর যেতে না যেতে প্রায় ২০ হাজারের বেশি মানুষ যুক্ত হয়েছেন তাঁর এই কোর্সে।

দেশের যে কোন প্রান্ত থেকে যে কেউ চাইলে কোর্সটি করতে পারবে ঘরে বসে। একদম শুন্য থেকে ধারাবাহিকভাবে শেখানো হয়েছে। কিভাবে অ্যাপ তৈরি করতে হয়, কিভাবে অ্যাপ থেকে টাকা আয় হয়, কিভাবে প্রফেশনাল পর্যায়ে নিজেকে নিয়ে যেতে হয় সবকিছু আছে এই কোর্সে। কোর্সটিতে অংশ্রহন করা যাবে www.bongoacademy.com এই ঠিকানা থেকে।

মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট বর্তমান বিশ্বে প্রযুক্তির সবথেকে সম্ভাবনাময় সেক্টরগুলোর মধ্যে অন্যতম একটি সেক্টর। একজন অ্যাপ ডেভেলপার শুধু চাকরি নয় বরং নানাভাবে নিজের অ্যাপ থেকে ঘরে বসে উপার্জন করতে পারে, দেশ এবং সমাজের জন্য দারুন কিছু করতে পারে। 

ইতোমধ্যে দেশের ফ্রিল্যান্সার এবং ডেভেলপররা তাদের দক্ষতাকে কাজে লাগিয়ে বিশ্বব্যাপী নিজেদের অস্তিত্ব জানান দিতে শুরু করেছেন।  সম্ভাবনাময় অ্যাপ ডেভেলপমেন্ট সেক্টরে বাংলাদেশের তরুণদের আগ্রহী করা গেলে বেকারত্ব দূর করতে যেমন সহায়ক হবে তেমনি লাক লাখ ডলার যুক্ত হবে এই খাত থেকে।  জুবায়ের হোসেন এর এই উদ্যোগ তাই দেশের তরুণদের মধ্যেও ব্যাপক সাড়া ফেলেছে।

বঙ্গ একাডেমির  শিক্ষার্থী হিমেল বলেন, অ্যাপ ডেভেলপমেন্ট সম্পর্কে আমার কোনো ধারণা ছিলো না। কোর্সটি ক্রয় করার পরে আমি একদম শূন্য থেকে ধারণা পেয়েছি। এখন আমিও  অ্যাপ ডেভেলপমেন্ট ক্যারিয়ার নিয়ে স্বপ্ন দেখি ভালো কিছু করার।

অন্য আরেকজন শিক্ষার্থী বলেন, বঙ্গ একাডেমির জিরো টু হিরো ইন  অ্যাপ ডেভেলপমেন্ট কোর্সটা প্রায় ৬ মাস আগে ক্রয় করেছি। এখন আমি ফ্রিলান্সার হিসেবে বিভিন্ন মার্কেট প্লেসে কাজ করতেছি। আশা করি যারা কোর্সটি করতে তাদের কেরিয়ারে নতুন কিছু যুক্ত হবে।

বঙ্গ একাডেমির প্রতিষ্ঠাতা জুবায়ের আহম্মেদ, আমাদের দেশের সবচেয়ে বড় অংশ তরুণ। দেশের লক্ষ লক্ষ তরুণরা বিশ্ববাজারে ফ্রিলান্সিং এর মাধ্যমে দেশে রেমিটেন্স আনতেছে। আমি বিশ্বাস করি আমাদের জিরো টু হিরো ইন  অ্যাপ ডেভেলপমেন্ট কোর্সটি যারা করতেছে, তাদের ক্যারিয়ারটা আরও সুন্দর হবে। ইতিমধ্যে আমাদের অনেক শিক্ষার্থী আন্তর্জাতিক মার্কেট প্লেসে কাজ করছে সফল ভাবে।

উল্লেখ্য, জুবায়ের মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট এর এই সেক্টরে কাজ করছেন দীর্ঘ ১২ বছর ধরে। তাঁর উদ্ভাবিত ‘ভ্যাট চেকার’ অ্যাপ বাংলাদেশ সরকারকে সাড়ে তিন’শ কোটি টাকার রাজস্ব ক্ষতি থেকে বাঁচিয়ে দিয়েছে। তাঁর একটি মোবাইল অ্যাপ ‘টপ টিউব’ মাত্র দুই বছরে বিশ্বব্যাপী ২৫ লাখ ব্যবহারকারী ছাড়িয়ে যায়। এছাড়া আরো অনেক উদ্ভাবনী কাজের মাধ্যমে দেশব্যাপী সাড়া ফেলে দিয়েছেন এই তরুণ নির্মাতা। সম্প্রতি জুবায়ের এর তৈরি ‘বঙ্গ স্ক্যানার’ এবং ‘মাই কোর্ট’ অ্যাপ সুনাম কুড়িয়েছে বিশ্বব্যাপী।  বাংলাদেশ সুপ্রীম কোর্ট এর হাজারো আইনজীবী সেবা নিচ্ছে তাঁর ‘মাই কোর্ট’ নামক প্রকল্পের সুবাদে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল