মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২

আজ থেকে অনলাইনে জিডি করা যাবে

মঙ্গলবার, জুন ২১, ২০২২
আজ থেকে অনলাইনে জিডি করা যাবে

নিজস্ব প্রতিনিধি: থানায় না গিয়ে ঘরে বসেই একজন নাগরিক সাধারণ ডায়েরি (জিডি) করতে পারবেন। দীর্ঘ প্রতীক্ষার পর আজ মঙ্গলবার (২১ জুন) সারাদেশের প্রতিটি থানায় চালু হচ্ছে অনলাইন এই সেবা।

সেবাটি চালু হলে ভুক্তভোগীকে আর থানায় যেতে হবে না। খুব সহজেই ঘরে বসে অনলাইনে জাতীয় পরিচয়পত্রের তথ্য দিয়ে দেশের যেকোনো নাগরিক জিডি করতে পারবেন। মঙ্গলবার (২১ জুন) বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সেবার উদ্বোধন করবেন।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী আজ গণভবন প্রান্ত থেকে পদ্মা সেতু উত্তর ও পদ্মা সেতু দক্ষিণ থানার কার্যক্রম, বাংলাদেশ পুলিশের দ্বিতীয় পর্যায়ে নির্মিত ১২০টি গৃহ হস্তান্তর, পুলিশ হাসপাতালগুলোর আধুনিকায়ন প্রকল্পের আওতায় ১২টি পুলিশ হাসপাতাল, ছয়টি নারী ব্যারাক এবং অনলাইন জিডি কার্যক্রম উদ্বোধন করবেন।

ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ সূত্রে জানা গেছে, জেনারেল ডায়েরি (জিডি) মানে সাধারণ বিবরণ। হুমকি, হারানো জিনিস উদ্ধারসহ নানা সমস্যায় নাগরিক পুলিশি সহযোগিতার আশায় নিকটস্থ থানায় জিডি করেন। তাদের মধ্যে অনেকেই জানেন না থানায় গিয়ে কীভাবে জিডি করতে হয়। ২০১৬ সালে দেশের প্রতিটি থানায় সরবরাহ করা হয় জিডি বুক। এর মধ্যে অনলাইন জিডি চালুর প্রক্রিয়াও চলতে থাকে।

জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ে এটুআই প্রকল্পের অংশ হিসেবে ছয় বছর আগে অনলাইন জিডি চালুর ঘোষণা আসে। ২০১৬ সালে ডিএমপি জানিয়েছিল, তাৎক্ষণিকভাবে কেউ থানায় যেতে ব্যর্থ হলে অনলাইনের মাধ্যমে জিডি করতে পারবেন। এমনকি দেশের বাইরে থেকেও জিডি করা যাবে। এছাড়া সরাসরি পুলিশ সদর দপ্তরে ফ্যাক্স ও ই-মেইলের মাধ্যমে অভিযোগ জানানো যাবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সূত্রাপুর, কলাবাগান ও ক্যান্টনমেন্ট থানা এবং ময়মনসিংহের সদর ও ভালুকা থানায় এটি চলছে। এছাড়া পরীক্ষামূলকভাবে ব্রাহ্মণবাড়িয়ার নয়টি থানায় চালু হয়েছে অনলাইন জিডির প্রক্রিয়া।

পুলিশ সদর দপ্তরের ডিআইজি (অপারেশনস ও মিডিয়া আ্যন্ড প্ল্যানিং) মো. হায়দার আলী খান সময় জার্নালকে বলেন, আজ বিকেলে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের সব থানায় অনলাইন জিডির উদ্বোধন করবেন। এরপর থেকে দেশের সব নাগরিক অনলাইনে জিডি করতে পারবেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল