শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ফাইজারের টিকা দক্ষিণ আফ্রিকার ভেরিয়েন্টের বিপক্ষে অকার্যকর

রোববার, এপ্রিল ১১, ২০২১
ফাইজারের টিকা দক্ষিণ আফ্রিকার ভেরিয়েন্টের বিপক্ষে অকার্যকর

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত করোনাভাইরাস নতুন ভেরিয়েন্ট কিছুটা হলেও ফাইজার/বায়োএনটেকের কোভিড-১৯ ভ্যাকসিনের চেয়ে শক্তিশালী বলে জানিয়েছেন ইজরায়েলের গবেষকরা।

তারা বলছেন এটি ফাইজারে প্রতিরোধকে ‘ভেঙ্গে’ ফেলতে সক্ষম। তবে দেশটিতে আফ্রিকান ভেরিয়েন্ট আক্রান্ত কম থাকায় গবেষণাটি সমকক্ষ পর্যালোচনা করা যায়নি।

শনিবার প্রকাশিত এই গবেষণায় প্রায় ৪০০ জনের তুলনা করা হয়েছে, যারা করোনা পরীক্ষায় পজেটিভ হয়েছেন। টিকাহীন রোগীদের তুলনায় ভ্যাকসিনের এক বা দুটি ডোজ পাওয়ার ১৪ দিন বা তার ও বেশি সময় পরে এই রোগে আক্রান্ত একই সংখ্যক বলে উল্লেখ করা হয়েছে। এটি অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে বয়স এবং লিঙ্গের সাথে মিলে যায়।

তেল আবিব বিশ্ববিদ্যালয় এবং ইজরায়েলের বৃহত্তম স্বাস্থ্যসেবা প্রদানকারী ক্লালিটের গবেষণা অনুযায়ী, দক্ষিণ আফ্রিকার ভেরিয়েন্ট, বি.১.৩৫১, সমস্ত মানুষের মধ্যে করোনার প্রায় ১% কেস তৈরি করতে দেখা গেছে।

কিন্তু যে রোগীরা ভ্যাকসিনের দুটি ডোজ পেয়েছিলেন তাদের মধ্যে ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব হার টিকাহীনদের তুলনায় আট গুণ বেশি ছিল - ৫.৪% বনাম ০.৭%।

গবেষকরা বলেন, এর থেকে বোঝা যায় যে ফাইজারের ভ্যাকসিনটি দক্ষিণ আফ্রিকার ভেরিয়েন্টের বিপরীতে কম কার্যকর। বিপরীতে মূল করোনাভাইরাস এবং ব্রিটেনে পাওয়া প্রথম চিহ্নিত ব্যাতিক্রমী একটি ভেরিয়েন্টকে প্রতিরোধে কার্যকরীতা রয়েছে। 

তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের আদি স্টার্ন বলেন, আমরা টিকাহীন গ্রুপের তুলনায় দ্বিতীয় ডোজ টিকা দেওয়া ব্যক্তিদের মধ্যে দক্ষিণ আফ্রিকার বৈচিত্র্যের অসামঞ্জস্যপূর্ণ করোনার উচ্চ হার পেয়েছি। এর অর্থ হচ্ছে দক্ষিণ আফ্রিকার রূপটি কিছুটা হলেও ভ্যাকসিনের সুরক্ষা রক্ষণ কে ভাঙতে সক্ষম।

গবেষকরা সতর্ক করে বলছেন যে, গবেষণাটি কোনও রূপের বিরুদ্ধে সামগ্রিক ভ্যাকসিনকার্যকারিতা নির্ধারণকরার উদ্দেশ্যে নয়, কারণ এটি কেবল মাত্র সেই সমস্ত লোকদের দিকে নজর দেয় যারা ইতিমধ্যে করোনায় আক্রান্ত হয়েছে, সামগ্রিক সংক্রমণের হারে নয়।

ফাইজার এবং বায়োএনটেক এ ব্যাপারে এখনো কোন মন্তব্য করেনি। কোম্পানিগুলো ১ এপ্রিল বলেছে যে তাদের ভ্যাকসিন করোনা প্রতিরোধে প্রায় ৯১% কার্যকর ছিল, আপডেট করা ট্রায়াল ডেটা উদ্ধৃত করে যার মধ্যে অংশগ্রহণকারীরা ছয় মাস পর্যন্ত টিকা দেওয়া অন্তর্ভুক্ত ছিল।

দক্ষিণ আফ্রিকার বৈচিত্র্যের বিষয়ে তারা বলেছে যে দক্ষিণ আফ্রিকার ৮০০ জন স্টাডি ভলান্টিয়ারের একটি দলের মধ্যে, যেখানে বি.১.৩৫১ ব্যাপক, সেখানে করোনার নয়টি ঘটনা ঘটেছে, যার সবগুলোই অংশগ্রহণকারীদের মধ্যে ঘটেছে যারা প্লাসিবো পেয়েছে। এই নয়টি ক্ষেত্রের মধ্যে ছয়টি দক্ষিণ আফ্রিকার রূপদ্বারা সংক্রামিত ব্যক্তিদের মধ্যে ছিল।

কিছু পূর্ববর্তী গবেষণা ইঙ্গিত দিয়েছে যে ফাইজার/বায়োএনটেক শট করোনাভাইরাসের অন্যান্য ভেরিয়েন্টের তুলনায় বি.1.351 ভেরিয়েন্টের বিরুদ্ধে কম শক্তিশালী ছিল, তবে এখনও একটি শক্তিশালী প্রতিরক্ষা সরবরাহ তৈরী করছে। যদিও গবেষণার ফলাফল উদ্বেগের কারণ হতে পারে, দক্ষিণ আফ্রিকার চাপের কম প্রাদুর্ভাব উৎসাহজনক ছিল, স্টার্নের মতে। স্টার্ন বলেন, "দক্ষিণ আফ্রিকার বৈচিত্র্য যদি ভ্যাকসিনের সুরক্ষার মাধ্যমে ও ভেঙ্গে যায়, তবে এটি জনসংখ্যার মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েনি," স্টার্ন বলেন, ব্রিটিশ রূপটি দক্ষিণ আফ্রিকার স্ট্রেন ছড়িয়ে পড়াকে "অবরুদ্ধ" করতে পারে।

ইজরায়েলের ৯.৩ মিলিয়ন জনসংখ্যার প্রায় ৫৩% ফাইজার ডোজ উভয়ই পেয়েছে। ইজরায়েল সাম্প্রতিক সপ্তাহগুলোতে মূলত তার অর্থনীতি পুনরায় চালু করেছে যখন মহামারী হ্রাস পাচ্ছে বলে মনে হচ্ছে, সংক্রমণের হার, গুরুতর অসুস্থতা এবং হাসপাতালে ভর্তি দ্রুত হ্রাস পেয়েছে। প্রায় এক তৃতীয়াংশ ইজরায়েলি ১৬ বছরের কম বয়সী, তারা এখনও টিকার জন্য যোগ্য নয়।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল