শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বরিশাল বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের আহ্বায়ক কমিটি গঠন

শনিবার, সেপ্টেম্বর ৩, ২০২২
বরিশাল বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের আহ্বায়ক কমিটি গঠন

মোঃতারিকুল ইসলাম আরিফ, ববি প্রতিনিধি: 

"নতুন জ্ঞান সৃষ্টি জন্য গবেষণা (Research for Generating New Knowledge)" এই স্লোগানকে সামনে রেখে বরিশাল বিশ্ববিদ্যালয়ের গবেষণা সংসদ (Barishal University Research Society-BURS) এর আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে গবেষণাকে আকর্ষণীয়, সহজবোধ্য ও তাদেরকে গবেষণামূখী করে শিক্ষার্থীদের মাঝে গবেষণা সংস্কৃতি গড়ে তোলার লক্ষ্যে শুক্রবার (২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ ও বিভাগের গবেষণায় আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে এ কমিটি গঠিত হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের মূল লক্ষ্য হলো, গবেষণায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা এবং তাদেরকে গবেষণামূখী করতে নানাবিদ পদক্ষেপ গ্রহণ, শিক্ষার্থীদের জন্য গবেষণার সুস্থ চর্চা ও সংস্কৃতি গড়ে তুলতে সাহায্য করা, শিক্ষকদের সহযোগিতায় শিক্ষার্থীদের যৌথ উদ্যোগে গবেষণা কর্মকান্ড সম্পর্কে ধারণা নেওয়া ও কাজ করা, কার্যকরী গবেষণা পরিচালনার মাধ্যমে বিভিন্ন ধরনের সমস্যার সমাধানে অবদান রাখা, গবেষণাকর্মে জাতীয় ও আন্তর্জাতিক সংযোগ বৃদ্ধির সুযোগ সৃষ্টি করা, বাংলাদেশে গবেষণাবান্ধব বিশ্ববিদ্যালয় গড়ে তোলার পথে অবদান রাখা, শিক্ষার্থীদের; বিশেষত স্নাতক পর্যায়ে গবেষণার প্রতিবন্ধকতা দূরিকরণে কাজ করা। সেই সাথে বাংলাদেশকে উন্নত দেশ হিসাবে গড়ে তোলার পথে অবদান রাখা এবং একটি গতিশীল এবং পরস্পরের ওপর ক্রিয়াশীল বৈশ্বিক সম্প্রদায়ের সঙ্গে সংযুক্ত থাকা। 

ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের সহযোগিতায়, দেশের অপরাপর গবেষণা সংসদের সঙ্গে সমন্বয় করে ২০২০ সালে বিশ্বে ভয়াবহ করোনা সংক্রমণের দুঃসময়ের দিনগুলোর শুরুর দিকে বরিশাল বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের অভ্যন্তরীণ টিম গঠনের প্রক্রিয়ার ধারাবাহিকতায় এই আহ্বায়ক কমিটির যাত্রা হলো।।

২১ সদস্য বিশিষ্ট এ কমিটির সদস্যরা হলেন-
মানসুরান নাহার জুথি (আইন, ২০১৩-১৪ সেশন), হেলাল খান (বাংলা), ফারহানা ইয়াসমিন (সমাজবিজ্ঞান)
মোঃ হাসান শাহরিয়ার (উপকূল বিদ্যা এবং দুর্যোগ ব্যবস্থাপনা), আজিজুল হাকিম (হিসাববিজ্ঞান), মোঃ মাহাবুব হোসেন (গণযোগাযোগ ও সাংবাদিকতা), কাজী নাভিদ নাসিফ (লোক প্রশাশন), মোঃ মাহমুদুল হাসান (সমাজবিজ্ঞান), মীর শরিফুল ইসলাম (রাষ্ট্রবিজ্ঞান), মোঃ আবু তালহা তানভীর (বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি), মোঃ আজম খান (গণযোগাযোগ ও সাংবাদিকতা), অন্তর পাল (ইংরেজি), সানজিদা ইসলাম জুঁই (গণযোগাযোগ ও সাংবাদিকতা), সান্তা রহমান (বাংলা), মোঃ আরিফুল ইসলাম সৌরভ (মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান), জেবা তাসনিম কারিমা (অর্থনীতি), মোঃ রিয়াজুল ইসলাম (ভূতত্ত্ব ও খনিবিদ্যা), তানভীর রহমান দীপ্ত (পদার্থ বিজ্ঞান), মেসবাহ উদ্দিন মারুফ (গণিত), মোঃ আরমান (পরিসংখ্যান), সাদিয়া রহমান (উদ্ভিদবিজ্ঞান), মোঃ সালমান (গণযোগাযোগ ও সাংবাদিকতা), তানজীদ শাহ জালাল ইমন (ইতিহাস), নুপুর খাতুন (আইন) এবং নায়েব জাকারিয়া (গণযোগাযোগ ও সাংবাদিকতা)।

এ সংগঠন  বিইউপি, রাবি, সাস্ট, ইবি, কবি নজরুল, নোয়াখালী, কুমিল্লা, হাজি দানেশ, জাবি, জগন্নাথ সহ প্রতিটি গবেষণা সংসদের ধারাবাহিকতায় এবং একই নেটওয়ার্কিংয়ে প্রতিষ্ঠিত।

গবেষণা সংসদ দেশের বাইরের  অন্য অনেক বিশ্বিবদ্যালয়ের গবেষণা সংগঠনের সঙ্গে সংযোগ স্থাপনের মধ্যদিয়ে গবেষণামনস্ক শিক্ষার্থীদের একটি বিস্তৃত সংযোগে যুক্ত করে কার্যক্রম পরিচালনা করছে। 

প্রসঙ্গত, ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ প্রতিষ্ঠার মধ্যদিয়ে বাংলাদেশে শিক্ষার্থীদের মাঝে গবেষণা সংসদের যাত্রা শুরু হয়। তারই ধারাবাহিকতায় অপরাপর বিশ্ববিদ্যালয় ও কলেজে গবেষণা সংগঠন প্রতিষ্ঠিত হচ্ছে এবং ঢাবি গবেষণা সংসদ এতে সার্বিক সহযোগিতা করছে।

বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক উপাচার্যের প্রধান পৃষ্ঠপোষকতা, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ও ট্রেজারারের পৃষ্ঠপোষকায়, প্রক্টর, টিএসসির পরিচালক সহ বিভিন্ন অনুষদের প্রধান, ডিপার্টমেন্টের অধ্যাপক, শিক্ষক, দেশ-বিদেশের গবেষকদের সার্বিক তত্ত্বাবধানে গবেষণা সংসদ শিক্ষার্থীদের নেতৃত্বে তাদের ব্যতিক্রমধর্মী কার্যক্রম পরিচালনা করে থাকে। তাদের মূল লক্ষ্য, শিক্ষার্থীদের মাঝে গবেষণা সংস্কৃতি গড়ে তোলা, সারা দেশে একটি সুগঠিত স্নাতক গবেষণা কমিউনিটি গড়ে তোলা, শিক্ষার্থীদের গবেষণা চাকরির দিকে ধাবিত করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে গবেষণাবান্ধব হিসেবে বিশ্বের দরবারে তুলে ধরা।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল