বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

বৈরী আবহাওয়া: লক্ষ্মীপুরের সবজি চাষিদের মাথায় হাত

সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
বৈরী আবহাওয়া: লক্ষ্মীপুরের সবজি চাষিদের মাথায় হাত

অ আ আবীর আকাশ, লক্ষ্মীপুরঃ

বৈরী আবহাওয়া, সার, বীজ ও কীটনাশকের মূল্যবৃদ্ধিতে  লক্ষ্মীপুরে আগাম ফুলকপি ও বাঁধাকপি চাষিদের এবার মাথায় হাত। বৃষ্টিপাত আর উষ্ণ আবহাওয়ার কারণে মাঠেই বীজ শুকিয়ে মরে যাচ্ছে। পলিথিন-কাঁথা দিয়ে ঢেকেও রক্ষা করা যাচ্ছে না। এতে তারা চিন্তিত হয়ে পড়েছেন।

এদিকে সরকারিভাবে সারের কোনো সংকট নেই বলা হলেও কৃষকরা বলছেন চাহিদামতো সার পাওয়া যাচ্ছে না। পেলেও দ্বিগুণ মূল্যে কিনতে হচ্ছে।

লক্ষ্মীপুর জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপসহকারী কর্মকর্তা মোঃ বেল্লাল হোসেন খান জানান, চলতি মৌসুমে জেলা সদর, কমলনগর, রামগতি, চন্দ্রগঞ্জ, রায়পুর ও রামগঞ্জ উপজেলার চরচরাঞ্চলে  আগামভাবে ফুলকপি এবং বাঁধাকপি চাষ করা হচ্ছে। গত বছর জেলায় প্রায় ৪ হাজার ৬৬৫  হেক্টর জমিতে আগামভাবে চাষ করা হলেও এবার সাড়ে ৪ হাজার হেক্টর জমিতে ফুলকপি ও বাঁধাকপি চাষের টার্গেট নিয়েছেন কৃষকরা। জুলাই মাসের মাঝামাঝি থেকে আগস্ট মাসের মাঝামাঝি পর্যন্ত কোম্পানি থেকে বীজ নিয়ে পুলি তৈরির কাজ করা হয়।

প্রথমে অপেক্ষাকৃত উঁচু জমিতে বীজ বপন করা হয়। সেখানে ১৫ দিন বয়সী পুলি তুলে বেডের মধ্যে লাগানো হয়। বেডে সর্বোচ্চ ৩০ থেকে ৪০ দিন রাখা হয়। এরপর জমি তৈরি করে সেখানে পুলি লাগানো হয়। সর্বোচ্চ ৬০ দিনের মধ্যে ফুলকপি বা বাঁধাকপি উত্তোলন করা শুরু হয়। এতে সবমিলিয়ে ১১০ থেকে ১২০ দিনের মাথায় চাষিরা সবজী বিক্রি করার সুযোগ পান।
 
লক্ষ্মীপুর কৃষি অফিস সূত্রে জানা গেছে, লক্ষ্মীপুরের ৫টি উপজেলায় এবার ব্যাপকহারে শাক-সবজির আবাদ হয়েছে। লক্ষ্মীপুর সদর উপজেলায় ১ হাজার ৩০০ হেক্টর, রায়পুরে ১ হাজার ৭৫ হেক্টর, রামগঞ্জে ৮০০ হেক্টর, রামগতিতে ১ হাজার ২০০ হেক্টর ও কমলনগরে ৩১০ হেক্টর জমিতে মূলা, লালশাক পালংশাক বেগুন টমেটো ফুলকপি বাঁধাকপি গাজর, লাউ বরবটি ওলকপি শালগম মিষ্টিকুমড়া করলা শীম ঢেঁড়শ শসা ধুন্দল ঝিঙা পটল শসা চিচিঙার ব্যাপক আবাদ হয়। এতে উৎপাদন হয়েছে প্রায় ৬৫ হাজার ৫০০ মে.টন। যার গড় মূল্য প্রায় ২শ’ ১২ কোটি টাকা। উৎপাদিত ধানের চেয়ে শাক-সবজির দাম বেশি, লাভও বেশি। যে কারণে লক্ষ্মীপুরের কৃষকরা শাক সবিজ আবাদে আগ্রহী হয়ে উঠেছেন। প্রতিবছরই বাড়ছে সবজি আবাদ।

জেলায় সবজির আধারখ্যাত কমলনগর উপজেলার ছিনাই এবং সদর উপজেলার ভবানীগঞ্জ ও তেয়ারীগঞ্জে চাষ হচ্ছে আগামভাবে ফুলকপি ও বাঁধাকপি। বাজারে শীতের এই সবজির চাহিদা থাকায় বেশ কয়েক বছর ধরে এখানকার কৃষকরা আগামভাবে এসব সবজি চাষ করছেন। 

কিন্তু চলতি বছর অতিরিক্ত বৃষ্টিপাত আর কড়া রৌদের কারণে বীজতলার ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। তার ওপর সার ও কীটনাশকের মূল্যবৃদ্ধির কারণে অতিরিক্ত টাকা গুনতে হচ্ছে কৃষকদের। ফলে আগামভাবে চাষ করে এবার বিপাকে রয়েছে চাষিরা।

সদরের ভবানীগঞ্জ এলাকার কৃষক মৃত খলিলের ছেলে আব্দুল আলী (৪৮) জানান, দিন দিন দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে প্রান্তিক চাষিরা সবচেয়ে বেশী সমস্যায় ভুগছেন। যারা জমি লিজ নিয়ে বা বর্গা নিয়ে আগাম সবজি চাষ শুরু করেছেন তারা অতিরিক্ত খরচের চাপে দিশেহারা হয়ে পড়েছেন।

একই এলাকার  কৃষক কোরবান আলী (৬০) জানান, গরমকালে দুটো পয়সা বেশি পাওয়ার আশায় ফুলকপি লাগাই। কিন্তু এবার খরচ বেশি পড়ল। ৭৫ শতক জমিতে এবার এক লাখ টাকা খরচ হবে। আবহাওয়া ভালো থাকলে শতভাগ লাভ হবে, না হলে লোকসান গুনতে হবে।

লক্ষ্মীপুর সদর উপজেলার আবিরনগর, টুমচর, শাকচর, মিয়ারবেড়ি, চর উভূতি ভবানীগঞ্জ, তেওয়ারিগঞ্জসহ বিভিন্ন এলাকায় সারা বছর ধরে শাক সবজির চাষ হয়। তবে শীত মৌসুমে আবাদ হয় ব্যাপক হারে। জেলার সব চেয়ে বড় সবজির হাট পিয়ারাপুর। সপ্তাহে ৪দিন হাট বসে ওই বাজারে। স্থানীয় কৃষকরা সরাসরি হাটে তোলে কৃষিপণ্য। পাইকারি দরে বিক্রি করেন তারা। দেশের বিভিন্ন স্থান থেকে আসা ব্যবসায়ীরা এসব শাক-সবজি ট্রাক-পিকআপ ভরে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে বিক্রি করেন। স্থানীয় সবজি চাষিরা জানান, ধানের ন্যায্য মূল্য পাওয়া যায় না। যে কারণে কৃষকরা সবজি চাষে ঝুকছেন। সফলও হয়েছেন। লক্ষ্মীপুরে কাঁচামাল সংরক্ষণের সরকারি-বেসরকারি কোনো হিমাগার নেই। না থাকায় তাদের বিপাকে পড়তে হয়। ফসল কাটার পর-পরই বিক্রি করতে বাধ্য হন। যে কারণে তারা সারা বছর সংরক্ষণ করে শাক সবজি বিক্রি করতে পারেন না। হিমাগার থাকলে তারা আরও বেশি সুফল পেতেন। আয় বাড়ত।

লক্ষ্মীপুর কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক কৃষিবিদ মো. বেল্লাল হোসেন খান জানান, সম্প্রতি খরা ও বৃষ্টির কারণে চারার কিছুটা ক্ষতি হয়েছে। কৃষকরা নতুনভাবে আবারও চারা রোপণ করছে। তবে সবজির মান বৃদ্ধির জন্য আমরা কৃষকদের জৈব সার ব্যবহার করার পরামর্শ দিচ্ছি। আর আমাদের কাছে রাসায়নিক সার যথেষ্ট পরিমাণে মজুদ রয়েছে। কোনো সংকট নেই।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল