বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

মাঝ পদ্মায় ভ্রাম্যমাণ আদালতের ওপর হামলা

শনিবার, অক্টোবর ৮, ২০২২
মাঝ পদ্মায় ভ্রাম্যমাণ আদালতের ওপর হামলা

জেলা প্রতিনিধি: শরীয়তপুরের জাজিরা উপজেলায় মা ইলিশ রক্ষা অভিযান চলাকালে ভ্রাম্যমাণ আদালতের ওপর হামলা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ফাঁকা গুলি ছোড়ে নৌপুলিশ।

শনিবার (৮ অক্টোবর) রাত পৌনে ১০টার দিকে উপজেলার পাইনপাড়া এলাকার মাঝ পদ্মায় এ হামলার ঘটনা ঘটে। এ সময় আটক ১০ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।

জাজিরা উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, শনিবার সন্ধ্যায় দুটি স্পিড বোট ও একটি ট্রলারে উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল বাশার, উপজেলা কৃষি কর্মকর্তা জামাল হোসাইন ও মাঝিরঘাট নৌ-পুলিশ ফাঁড়ির বেশ কয়েকজন পুলিশ সদস্যকে নিয়ে পদ্মা নদীতে অভিযানে নামেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুল হাসান সোহেল।

রাত পৌনে ১০টার দিকে পাইনপাড়া এলাকায় গেলে একটি ট্রলারে থাকা জেলেরা ভ্রাম্যমাণ আদালতে ওপর হামলা করেন। ইটপাটকেল ছুড়তে থাকেন। দেশীয় অস্ত্র টেঁটা ও সুরকিও ছোড়েন জেলেরা। একপর্যায়ে হামলাকারীদের ছত্রভঙ্গ করতে নৌপুলিশ ৯ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। পদ্মা সেতু দক্ষিণ থানার পুলিশ সদস্যরা ওই চর থেকে তাদের উদ্ধার করে মাঝিরঘাটে নিয়ে আসে।

এ সময় জেলে দ্বীন ইসলাম (৪২), শানোয়ার (২০), রিয়াদ (২২), আক্কাস মালত (৪০), মোক্তার মিয়া (২০), রাজিব মিয়া (২৮), শাকিল (১৯), মনির হোসেন (২৬), সুজাত ফকির (২০) ও বাবুল ফকিরকে (৪০) আটক করে নৌ পুলিশ। এদের মধ্যে ৯ জনকে এক মাসের ও একজনকে দুই মাসের কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া মাছ ধরার একটি ট্রলার ও দুই লাখ মিটার জালও জব্দ করা হয়।

জাজিরা উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল বাশার বলেন, এখন ইলিশের প্রজনন মৌসুম। এ সময় মা ইলিশ মিঠা পানিতে ডিম ছাড়ে। এ কারণে বৃহস্পতিবার রাত ১২টা থেকে ২৮ অক্টোবর মধ্যরাত পর্যন্ত সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এ নিষেধাজ্ঞা উপেক্ষা করে কিছু জেলে নদীতে ইলিশ শিকার করছিলেন। ইউএনওর নেতৃত্বে আমরা জাজিরায় পদ্মা নদীর বিভিন্ন স্থানে অভিযান চালাই। পাইনপাড়া এলাকায় রাতে আমাদের ওপর হামলা করেন জেলেরা।

মাঝিরঘাট নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) জহিরুল হক বলেন, হামলার ঘটনায় ১০ জনকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত তাঁদের কারাদণ্ড দিয়েছেন। রোববার তাদের জেলা কারাগারে পাঠানো হবে।

জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল হাসান সোহেল বলেন, আমরা সারা দিন পদ্মা নদীর বিভিন্ন পয়েন্টে মা ইলিশ সংরক্ষণে অভিযান চালাই। এতে জেলেরা আমাদের ওপর ক্ষুব্ধ হন। রাতে পদ্মা নদীর পাইনপাড়া এলাকায় গেলে তারা ট্রলার নিয়ে আমাদের ওপর হামলা চালায়। আত্মরক্ষার্থে ৯ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে হামলাকারীদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। হামলার ঘটনায় ১০ জনকে আটক করা হয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল